ক্রিকেটখেলাধুলা

আফগানিস্তানের রুদ্ধশ্বাস জয়

সিরিজও গেছে তাদের ঘরে

স্পোর্টস ডেস্ক: সদ্য শেষ হওয়া বিপিএলে ব্যাট হাতে দুর্দান্ত ছিলেন করিম জানাত, সেই ছন্দই যেন নিয়ে গেলেন জাতীয় দলে। আরব আমিরাতের বিপক্ষে সিরিজ জুড়ে দারুণ দ্যুতি ছড়িয়েছেন এই অলরাউন্ডার। তার ব্যাটে ভর করেই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিয়েছে আফগানিস্তান।

সিরিজের প্রথম ম্যাচেও আফগানিস্তানের জয়ের নায়ক ছিলেন করিম জানাত, প্রায় হারতে বসা ম্যাচ জিতিয়ে আনেন তিনি। তবে দ্বিতীয় ম্যাচে আরব আমিরাতের কাছে হেরে যায় তার দল। ১-১ জয়ে সমতা থাকায় সিরিজের শেষ ম্যাচটি ছিল তাই সিরিজ নির্ধারণী অঘোষিত ফাইনাল। যেখানেও জয়ের নায়ক হয়ে উঠেন করিম জানাত, ২২ বলে ৫৬ রানের অপরাজিত ইনিংস খেলে দলের জয় নিশ্চিত করেন এই অলরাউন্ডার।

গতকাল শেখ আবু জায়েদ স্টেডিয়ামে টসে হেরে আগে ব্যাট করতে আসে আরব আমিরাত। এদিন দারুণ শুরু পায় স্বাগতিকরা, উদ্বোধনী জুটিই পৌঁছে যায় তিন অংকের ঘরে। আগের ম্যাচে ৯১ রানের দারুণ ইনিংস খেলা মোহাম্মদ ওয়াসিম এদিনও জ্বলে উঠেন, ৫০ বলে খেলেন ৭৫ রানের ইনিংস। তার বিদায়েই প্রথম উইকেটের দেখা পায় আফগানিস্তান, সেই সাথে ভাঙে আরব আমিরাতের ১২৯ রানের উদ্বোধনী জুটি।

তবে এরপরেই খেই হারায় আরব আমিরাত। শেষ ২৬ বলে মাত্র ৩৩ রান সংগ্রহ করতে পারে তারা, হারিয়ে ফেলে ৫ উইকেট। আরেক ওপেনার ভিত্য আরবিন্দও আউট হন এই সময়ে, তার ব্যাটে আসে ৫৩ বলে ৫৯ রান। বাকি কেউ যেতে পারেনি দুই অংকের ঘরে। ফলে ভালো শুরুর পরও মাত্র ১৬৩ রানে থামে আরব আমিরাতের ইনিংস। রশিদ খান ও গুলবাদিন নাইব নেন দুটো করে উইকেট।

১৬৪ রানের লক্ষ্যে পাওয়ার প্লেতে ২ উইকেট হারিয়ে ৪৫ রান আসে আফগানিস্তানের। ১৫ বলে ২০ রান করে রাহমানুল্লাহ গুরবাজ ও ৬ বল খেলে কোনো রান না করেই ফেরেন গুলবাদিন নাইব। তবে আরেক ওপেনার ইবরাহীম জাদরান খেলতে থাকেন একপ্রান্ত আগলে রেখে। তাকে সঙ্গ দিতে পারেননি আফসার জাজাই ও নাজিবুল্লাহ জাদরান। জাজাই ১৩ ও নাজিবুল্লাহ ফেরেন ১ রান করে। আফগানিস্তানের স্কোট তখন ১৩.১ ওভারে ৪ উইকেটে ৮৬।

জয়ের জন্য তখন আফগানদের প্রয়োজন ছিল ৪১ বলে ৭৮ রান। সম্ভাবনাও ছিল ম্যাচ ফসকে যাবার। তবে সব শঙ্কা উড়িয়ে দেন করিম জানাত। মাঠে নেমেই আগ্রাসী মেজাজে খেলতে থাকেন এই অলরাউন্ডার। তাকে যোগ্য সঙ্গ দেন ইবরাহীম। দুজনে মিলে গড়েন ৩৮ বলে ৮০ রানের হার না মানা জুটি। এই জুটিতেই জয় নিশ্চিত হয় আফগানিস্তানের, ৫ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় তারা।

শেষ ওভারের প্রথম বলে ছক্কা হাঁকিয়েই জয় নিশ্চিত করেন জানাত, এর আগে মাত্র মাত্র ২১ বলে পূরণ করেন অর্ধশতক। শেষ পর্যন্ত ৪ চার আর ৫ ছক্কায় ২২ বলে ৫৬ রানে অপরাজিত ছিলেন করিম জানাত। ইবরাহীম অপরাজিত থাকেন ৫১ বলে ৬০ রান করে। আমিরাতের হয়ে দুটো উইকেট নেন জাহর খান।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button