তথ্য প্রযুক্তিসম্পাদকীয়

আজ ঢাকা পোস্টের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী

জনপদ ডেস্ক: দেশের অন্যতম সেরা নিউজ পোর্টাল ঢাকা পোস্টকে সবার ‘শীর্ষে’ নিতে নিরলস কাজ করে যাচ্ছেন প্রতিষ্ঠানটির দেড় শতাধিক কর্মী। প্রত্যেকের ক্ষুদ্র ক্ষুদ্র অবদানেই দ্রুত এগিয়ে যাচ্ছে নিউজ পোর্টালটি। অনেকে দিনরাত এক করে পরিশ্রম করে যাচ্ছেন, পরিবারের চেয়ে অফিসকে সময় বেশি দিচ্ছেন। এমন একনিষ্ঠ ২০ জনকে বর্ষসেরা কর্মীর স্বীকৃতি দিয়েছে ঢাকা পোস্ট।

ঢাকা পোস্টের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী আজ ১৬ ফেব্রুয়ারি। রোদ, বৃষ্টি, তাপ কিংবা তীব্র শীতে থেমে নেই যাদের কর্মচাঞ্চল্য, প্রতিষ্ঠাবার্ষিকীর এই বিশেষ দিনটিতে তাদের পুরস্কৃত করছে ঢাকা পোস্ট। ঢাকার প্রধান কার্যালয়ে বিভিন্ন বিভাগে কর্মরত ১৪ জন আর মফস্বলের ৬ কর্মী পেয়েছেন বর্ষসেরার পুরস্কার।

রিপোর্টিং বিভাগে সেরা হয়েছেন যারা

রিপোর্টিং বিভাগে পুরস্কার পেয়েছেন ৬ জন। তারা হলেন- জ্যেষ্ঠ প্রতিবেদক শফিকুল ইসলাম, জ্যেষ্ঠ প্রতিবেদক এফ এম আবদুর রহমান মাসুম, জ্যেষ্ঠ প্রতিবেদক সাইদ রিপন, নিজস্ব প্রতিবেদক তানভীরুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক মনি আচার্য্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আমজাদ হোসেন হৃদয়।

শফিকুল ইসলাম

বর্ষসেরা কর্মী শফিকুল ইসলাম গত বছর অর্থনৈতিক প্রতিবেদকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের ‘ইআরএফ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২২’ পেয়েছেন। একই বছর কনশাস কনজ্যুমার্স সোসাইটি (সিসিএস) ভোক্তা অধিকার সাংবাদিকতা পুরস্কারও পান তিনি। ২০২০ সালের ডিসেম্বরে ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক হিসেবে যোগদান করা শফিকুল ব্যাংকিং ও আর্থিক খাত, অর্থ ও বা‌ণিজ্য, তৈ‌রি পোশাক এবং ভোক্তা অধিকারসহ অর্থনী‌তির বি‌ভিন্ন খাত নিয়ে কাজ করেন।

২০২২ সালের পহেলা মে উপ-প্রধান প্রতিবেদক হিসেবে পদোন্নতি পাওয়া শফিকুল ইসলাম ঢাকা পোস্টের রিপোর্টিং বিভাগকে একটি সক্রিয় ও সফল বিভাগে রূপ দিতে নিরলসভাবে কাজ করছেন।

এফ এম আবদুর রহমান মাসুম

বর্ষসেরা এফ এম আবদুর রহমান মাসুম জাতীয় রাজস্ব বোর্ড, দুর্নীতি দমন কমিশনসহ (দুদক) সংশ্লিষ্ট খাতের সংবাদ নিয়ে কাজ করেন। বছরব্যাপী নানা অনুসন্ধান ও দুর্নীতির সংবাদ প্রকাশ করে এগিয়ে রেখেছেন ঢাকা পোস্টকে। ২০২২ সালে অনেক চাঞ্চল্যকর দুর্নীতির বিষয়ে বিশেষ প্রতিবেদন তৈরি করেছেন তিনি।

আব্দুর রহমান মাসুম ২০২০ সালের ডিসেম্বরে ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক হিসেবে যোগদান করেন। তিনি এর আগে রাইজিংবিডি, দ্য বিজনেস স্ট্যান্ডার্ডসহ বিভিন্ন সংবাদ মাধ্যমে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন।

কাজের স্বীকৃত হিসেবে ২০১৭ সালে এনবিআরের পক্ষ থেকে সেরা রিপোর্টার নির্বাচিত হন।

সাইদ রিপন

জ্যেষ্ঠ প্রতিবেদক সাইদ রিপন প্রায় ১০ বছর ধরে সাংবাদিকতা পেশায় যুক্ত আছেন। নির্বাচন কমিশন, জাতীয় সংসদ, পরিকল্পনা কমিশনের মতো গুরুত্বপূর্ণ খাত নিয়ে কাজ করেন তিনি। ২০২২ সালে সরকারের বেশ কয়েকটি প্রকল্পের দুর্নীতি ও অতিরিক্ত ব্যয় নিয়ে সংবাদ পরিবেশন করেন তিনি, যা নানা মহলে আলোচিত হয়। এছাড়া স্কটল্যান্ডের গ্লাসগোতে বিশ্ব জলবায়ু সম্মেলন (কপ-২৬) ও সর্বশেষ ২০২২ সালে বিশ্বব্যাংকের আওতাধীন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বার্ষিক সাধারণ সভা কাভার করেন তিনি।

তানভীরুল ইসলাম

নিজস্ব প্রতিবেদক তানভীরুল ইসলাম ২০২০ সালের ডিসেম্বরে ঢাকা পোস্টের নিজস্ব প্রতিবেদক হিসেবে যোগদান করেন। গত বছর তিনি মীনা মিডিয়া অ্যাওয়ার্ড-২০২২ অর্জন করেন। শিশুদের ওপর করোনাভাইরাসের প্রভাব ক্যাটাগরিতে—‘‘অটো পাস’ ‘কোভিড ব্যাচ’ বলে শিশুর ক্ষতি করছেন না তো?’’ শীর্ষক প্রতিবেদন তৈরির জন্য তিনি এ সম্মাননা পুরস্কার পান।

এর আগে গত বছরের ১৫ জুন ঢাকা পোস্টে প্রকাশিত—‘দুই সন্তানেই ফুলস্টপ দিচ্ছেন ৭৯ শতাংশ মা’ শীর্ষক প্রতিবেদনের জন্য পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ‘মিডিয়া অ্যাওয়ার্ড-২০২২’ও পান তিনি।

ঢাকা পোস্টের আগে তিনি একুশে টেলিভিশন, স্বাস্থ্য বিষয়ক পত্রিকা মেডিভয়েস এবং দৈনিক যুগান্তর পত্রিকায় কন্ট্রিবিউটর হিসেবে কাজ করেন। এছাড়া কিশোরগঞ্জের স্থানীয় পত্রিকা দৈনিক সাহতকাহনসহ বিভিন্ন গণমাধ্যমে কাজ করেছেন। সংবাদের গভীরে ঢুকে পাঠকের সব প্রশ্নের উত্তর খোঁজা তানভীরুলের কাজের স্বীকৃতি হিসেবে তাকে বর্ষসেরা কর্মী নির্বাচন করেছে ঢাকা পোস্ট।

মনি আচার্য্য

বর্ষসেরা কর্মী মনি আচার্য্য ঢাকা পোস্টের শুরু থেকে রিপোর্টিং বিভাগে কর্মরত রয়েছেন। তিনি অপরাধ-সংশ্লিষ্ট নিউজগুলো কাভার করেন। শিশুদের মানসিক বিকাশে নানা বাধা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্ট হ্যাকিং নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন করেন তিনি।

২০২১ সালে মীনা মিডিয়া অ্যাওয়ার্ডে মনোনয়ন পান মনি আচার্য্য। ২০২২ সালে সাইবার অপরাধ ও জঙ্গিবাদ বিষয়ক একাধিক বিশেষ প্রতিবেদন তৈরি করেও সাড়া ফেলেন তিনি। এছাড়া আদালত চত্বর থেকে দুই জঙ্গি ছিনতাইয়ের ঘটনায় কারাগারের অব্যবস্থাপনা নিয়ে একাধিক বিশেষ প্রতিবেদন তৈরি করেন মনি।

২০২০ সালের ডিসেম্বরে ঢাকা পোস্টের নিজস্ব প্রতিবেদক হিসেবে যোগদান করেন। অপরাধ ও প্রতিরক্ষা খাত নিয়ে কাজ করেন তিনি। এর আগে পরিবর্তন ডটকম, বাংলানিউজটোয়েন্টিফোর ডটকম ও বার্তা২৪ ডটকমে কাজ করেন মনি।

সম্পাদনা বিভাগে সেরা হয়েছেন যারা

সম্পাদনা বিভাগে পুরস্কার পেয়েছেন ৪ জন। তারা হলেন সহকারী বার্তা সম্পাদক জনি সাহা, জ্যেষ্ঠ সহ-সম্পাদক তারেক মাহমুদ, জ্যেষ্ঠ সহ-সম্পাদক মো. রুহুল আমিন এবং সহ-সম্পাদক সৈয়দ সাখাওয়াত হোসেন মিশু।

জনি সাহা

ঢাকা পোস্টের সেন্ট্রাল ডেস্কের নির্ভরযোগ্য নাম জনি সাহা। যেকোনো নিউজ নির্ভুল ও দ্রুততার সঙ্গে প্রকাশ করায় দক্ষ তিনি। জনি ২০২০ সালের ডিসেম্বরে সহকারী বার্তা সম্পাদক হিসেবে ঢাকা পোস্টে যোগ দেন।

২০১০ সালের অক্টোবরে সহ-সম্পাদক পদে অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম- এ যোগদানের মধ্যদিয়ে সাংবাদিকতা ক্যারিয়ার শুরু করেন তিনি। একই বছর ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) থেকে মাস্টার্স অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) ডিগ্রি অর্জন করেন।

বাংলানিউজে থাকা অবস্থায় রিপোর্টিংয়ের প্রয়োজনে তিনি মালয়েশিয়া ও ভারত ভ্রমণ করেন। একই কাজে ঘুরে বেড়িয়েছেন দেশের অন্তত ২৫টি জেলা। বাংলানিউজ ছাড়ার পর প্রায় নয় মাস কাজ করেন রাইজিংবিডির সঙ্গে।

তারেক মাহমুদ

জ্যেষ্ঠ সহ-সম্পাদক তারেক মাহমুদ ঢাকা পোস্টের আন্তর্জাতিক বিভাগে কর্মরত আছেন। আন্তর্জাতিক নিউজের আবহ ও আমেজ বুঝতে দক্ষ এই কর্মী নিউজরুমে বছরব্যাপী অনবদ্য ভূমিকা রেখেছেন।

মো. রুহুল আমিন

বর্ষসেরা কর্মী মো. রুহুল আমিন ঢাকা পোস্টের সারাদেশ বিভাগে জ্যেষ্ঠ সহ-সম্পাদক হিসেবে কর্মরত আছেন।

২০১০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ইসলামিক স্টাডিজ বিভাগে ভর্তির পর সাংবাদিকতা শুরু তার। ২০১৫ সালে স্নাতক ও স্নাতকোত্তর শেষে ঢাকায় অনলাইন নিউজ পোর্টাল নতুন সময় ডটকমে এক বছর এবং ২০১৬ থেকে জাগোনিউজ২৪ ডটকমে সহ-সম্পাদক পদে কাজ করেন। ২০২০ সালের ডিসেম্বরে ঢাকা পোস্টে জ্যেষ্ঠ সহ-সম্পাদক হিসেবে যোগদান করেন তিনি।

সৈয়দ সাখাওয়াত হোসেন মিশু

বর্ষসেরা কর্মী সৈয়দ সাখাওয়াত হোসেন মিশু ২০২১ সাল থেকে ঢাকা পোস্টে কাজ করছেন। ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে ইংরেজি বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন তিনি। পড়াশুনার পাশাপাশি সাংবাদিকতা করেছেন তিনি। ফেনীনিউজ ডট কমের মাধ্যমে তার সাংবাদিকতা শুরু। এরপর অনলাইন নিউজ পোর্টাল পূর্বপশ্চিমে নিউজরুম এডিটর হিসেবে তিন বছর কাজ করেছেন। কন্ট্রিবিউটর হিসেবে কাজ করেছেন রাইজিংবিডি ডট কমে।

হাবীবাহ্‌ নাসরীন

ফিচার বিভাগে বর্ষসেরা কর্মী হাবীবাহ্‌ নাসরীন ঢাকা পোস্ট উদ্বোধনের শুরু থেকেই কর্মরত আছেন। সংবাদকর্মী হিসেবে তার শুরুটা হয়েছিল দৈনিক যুগান্তরে, ২০১২ সালে লাইফস্টাইল বিভাগের প্রদায়ক হিসেবে। এরপর ২০১৩ সালে পাক্ষিক অন্যদিন পত্রিকার স্টাফ রিপোর্টার হিসেবে যোগদানের মাধ্যমে সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছে নেন। ২০১৪ সালে লাইফস্টাইল বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে জাগোনিউজ ২৪.কম এ যোগদান করেন।

২০২০ সালের ডিসেম্বর থেকে ঢাকা পোস্টে লাইফস্টাইল এডিটর হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। সংবাদকর্মী ছাড়াও হাবীবাহ্ নাসরীনের অন্যতম পরিচয় হলো তিনি কবি ও ঔপন্যাসিক। এখন পর্যন্ত তার ছয়টি বই প্রকাশ পেয়েছে। সাহিত্য সম্পর্কিত কিছু পুরস্কারও রয়েছে তার ঝুলিতে।

বর্ষসেরার তালিকায় আরও রয়েছেন ঢাকা পোস্টের ওয়েব বিভাগের ভিজ্যুয়ালাইজার মো. সুমন হোসেন এবং মাল্টিমিডিয়া জার্নালিস্ট সিরাজুল ইসলাম (রাজ)।

নিউজের জন্য গ্রাফিক্স ডিজাইন ও ইনফোগ্রাফি তৈরিতে দক্ষ মো. সুমন হোসেন। নিউজের পাশাপাশি ঢাকা পোস্টের প্রতিটি ইভেন্টের জন্য ক্রিয়েটিভ সব গ্রাফিক্স ডিজাইন করেন তিনি। সহকর্মীদের পছন্দের ‘সুমন ভাই’কে ২০২২ সালের বর্ষসেরা কর্মী হিসেবে নির্বাচন করেছে ঢাকা পোস্ট।

বর্ষসেরা কর্মী রাজের পুরো নাম সিরাজুল ইসলাম। ২০১৬ সালে পড়াশুনার পাশাপাশি ইংরেজি জাতীয় দৈনিক ‘দি বাংলাদেশ টুডে’ পত্রিকাতে মার্কেটিং এক্সিকিউটিভ হিসেবে কাজ শুরু করেন। বছর খানেক পর আইপি টিভি নতুন সময় টেলিভিশনে যোগদানের মাধ্যমে সাংবাদিকতার শুরু করেন। ২০২০ সালের ডিসেম্বরে ঢাকা পোস্টের প্রতিষ্ঠাকালীন সময় থেকে মাল্টিমিডিয়া জার্নালিস্ট হিসেবে কর্মরত আছেন। ভিডিও, অডিও, ভয়েস ওভার, নিউজ প্রজেন্টেশন এবং পডকাস্ট নিয়ে কাজ করেন তিনি।

আমজাদ হোসেন হৃদয়

ক্যাম্পাস সাংবাদিকতায় বর্ষসেরা হয়েছেন ঢাকা পোস্টের ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) প্রতিবেদক আমজাদ হোসেন হৃদয়। আমজাদ ২০২১ সাল থেকে ঢাকা পোস্টের ঢাবি প্রতিনিধি হিসেবে কাজ করছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (ডুজা) সদস্য।

২০২২ সালে ‘খরচ বাঁচাতে খাওয়া কমিয়েছেন ঢাবি শিক্ষার্থীরা’ শিরোনামে প্রতিবেদনের জন্য আমজাদ হোসেন হৃদয় ডুজার আগস্ট মাসের সেরা রিপোর্টারের স্বীকৃতি পান।

তিনি এর আগে দৈনিক দিনকাল, পরিবর্তন ডট কম, স্টুডেন্ট জার্নালের ঢাবি প্রতিনিধি হিসেবে কাজ করেছেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, ছাত্র রাজনীতি, ছাত্র আন্দোলন, দুর্নীতিসহ বিভিন্ন বিষয়ে আলোচিত প্রতিবেদন তৈরি করে ক্যাম্পাস সাংবাদিকতার পরিচিত মুখ হয়ে উঠেছেন তিনি।

আরিফুল ইসলাম

অফিসে কর্মরত সহকর্মীদের দিনভর নানা কাজে সহযোগিতা করে বর্ষসেরা হয়েছেন অফিস সহকারী আরিফুল ইসলাম। প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত সহকর্মীদের কাজে সহযোগিতা করে সবার মন জয় করেছেন।

সেরা জেলা প্রতিনিধি

মফস্‌‌সল বিভাগে ২০২২ সালের বর্ষসেরা কর্মীর পুরস্কার পেয়েছেন ৬ জন। তারা হলেন- ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি এম এ সামাদ, কুষ্টিয়া প্রতিনিধি রাজু আহমেদ, কিশোরগঞ্জ প্রতিনিধি এসকে রাসেল, নোয়াখালী প্রতিনিধি হাসিব আল আমিন, মোলভীবাজার প্রতিনিধি ওমর ফারুক নাঈম এবং জয়পুরহাট প্রতিনিধি চম্পক কুমার।

বর্ষসেরা সহকর্মীদের অভিনন্দন জানিয়ে ঢাকা পোস্ট সম্পাদক মহিউদ্দিন সরকার বলেন, ঢাকা পোস্টের প্রতিটি কর্মী অত্যন্ত নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করছেন। সবার সম্মিলিত প্রচেষ্টায় এগিয়ে যাচ্ছে ঢাকা পোস্ট। আজ যারা সেরার পুরস্কার পাননি, তাদের মন খারাপ করার কোনো কারণ নেই। বিষয়টি এমন নয় যে আপনারা ভালো কাজ করেননি, আপনারাও ভালো করেছেন। তবে অনলাইন গণমাধ্যমে সন্তুষ্টির শেষ জায়গা বলে কিছু নেই। প্রতি মুহূর্তেই যোগ্যতার প্রমাণ দিতে হয়। প্রতি মুহূর্তের প্রতিযোগিতায় টিকে থাকতে হয়। সামনে আমাদের আরও ভালো করতে হবে। যারা সেরা হয়েছে তাদের আরও ভালো করার চেষ্টা করতে হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button