অপরাধখুলনাসারাবাংলা

মাগুরার আড়পাড়া গুদাম থেকে ১ কোটি ১৫ লাখ টাকার সম্পদ গায়েব

জনপদ ডেস্ক: যশোর-সংলগ্ন মাগুরার আড়পাড়া সরকারি খাদ্যগুদাম থেকে সর্বশেষ ১৯০ টন চাল আত্মসাতের খোঁজ তদন্ত কমিটি। একইসাথে ২২ হাজার নতুন বড় খালি বস্তাও বাইরে বিক্রি করে দেয়ার প্রমাণ মিলেছে।

তদন্ত প্রতিবেদন বলছে, চাল ও বস্তা মিলিয়ে এক কোটি ১৫ লাখ ৭০ হাজার টাকা আত্মসাৎ করেছে সংঘবদ্ধ সিন্ডিকেট। এ ঘটনায় গুদাম কর্মকর্তা শফিকুর রহমান শফিক গ্রেফতার হলেও পার পাওয়ার চেষ্টা করছেন মাগুরার ভারপ্রাপ্ত ডিসি ফুড মনোতোষ কুমার মজুমদার ও শালিখা উপজেলা খাদ্য কর্মকর্তা সালমা চৌধুরী।

খাদ্য বিভাগের একাধিক সূত্র জানিয়েছে, মাগুরার ভারপ্রাপ্ত ডিসি ফুড মনোতোষ কুমার মজুমদার ও শালিখা উপজেলা খাদ্য কর্মকর্তা সালমা চৌধুরী গুদাম কর্মকর্তা শফিকুর রহমানের উপর সমস্ত দায় চাপিয়ে দিয়ে নির্দোষ সাজার চেষ্টা করছেন। অথচ প্রতিমাসে নগদ টাকা গ্রহণ করে এই দুই কর্মকর্তা গুদাম কর্মকর্তা শফিককে চাল চুরি করার সুযোগ করে দেন।

তদন্ত কমিটিতে রয়েছেন এমন একজন কর্মকর্তা জানিয়েছেন, আড়পাড়া খাদ্যগুদাম থেকে সর্বমোট ১৯০ টন চাল ও ২২ হাজার নতুন বড় খালি বস্তা বাইরে বিক্রি করে দেয়া হয়েছে।

তিনি বলেন, খোয়া যাওয়া প্রতি কেজি চালের অর্থনৈতিক মূল্য ৪৭ টাকা। সেই হিসাবে ১৯০ টন চালের অর্থনৈতিক মূল্য ৮৯ লাখ ৩০ হাজার টাকা। এছাড়া, প্রতিটি বড় বস্তার দাম ১২০ টাকা। সেই অনুযায়ী ২২ হাজার বস্তার দাম ২৬ লাখ ৪০ হাজার টাকা। সর্বমোট এক কোটি ১৫ লাখ ৭০ হাজার টাকার সরকারি সম্পদ বিক্রি করেছে সংঘবদ্ধ সিন্ডিকেটটি।

কর্মকর্তারা বলছেন, উল্লেখিত পরিমাণ টাকা পরিশোধ করতে হবে আত্মসাৎকারীদের। সেক্ষেত্রে এককভাবে ফাঁসানোর চেষ্টা চলছে গুদাম কর্মকর্তা শফিকুর রহমানকে। অথচ গুদামের সরকারি সম্পদ রক্ষণাবেক্ষণের দায় রয়েছে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক সালমা চৌধুরী ও জেলা খাদ্য নিয়ন্ত্রক মনোতোষ মজুমদারের।

খাদ্য বিভাগের কর্মকর্তারা বলছেন, প্রতি ১৫ দিন পর পর গুদামের স্টক যাচাই করে স্বাক্ষর করার কথা উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের। আর এক মাস পরপর যাচাই করে স্বাক্ষর করবেন ডিসি ফুড। দীর্ঘদিন ধরে কোটি টাকার সরকারি সম্পদ গুদাম কর্মকর্তা বাইরে বিক্রি করে দিলেও উপজেলা খাদ্য কর্মকর্তা সালমা চৌধুরী ও ডিসি ফুড মনোতোষ মজুমদারের কোনো মাথাব্যথা ছিল না।

সূত্রের দাবি, ডিসি ফুড মনোতোষ মজুমদার প্রতি মাসে গুদাম কর্মকর্তা শফিকের কাছ থেকে বড় অঙ্কের টাকা নিয়ে তাকে এই ধরনের সুযোগ করে দেন। এমনকি সর্বশেষ তিনি কিছুই হবে না বলে অভয় দিয়ে শফিকের কাছ থেকে টাকা নেন বলে সূত্রের দাবি।

জানা গেছে, আড়পাড়া গুদাম থেকে চাল আত্মসাতের ঘটনা জানাজানি হওয়ার পর প্রথমে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়। এই কমিটির প্রধান করা হয় মহম্মদপুর উপজেলা খাদ্য কর্মকর্তা মাহদী হাসান শিহাবকে। অপর দুই সদস্য ছিলেন মাগুরা সদর এরিয়া ইন্সপেক্টর রতন কুমার ও কারিগরি পরিদর্শক আনিছুর রহমান। এই কমিটি গুদামে থাকা চাল ওজনের কাজ শুরু করে। টানা তিন-চার দিন ধরে ওজন চলতে থাকে। এরমধ্যে ডিসি ফুড মনোতোষ মজুমদার ঘটনা অন্যদিকে ঘোরানোর চেষ্টা শুরু করেন।

চাল আত্মসাতের ঘটনা নিয়ে সর্বপ্রথম দৈনিক নয়া দিগন্তে সংবাদ প্রকাশিত হয়। যা ভিত্তিহীন বলে প্রচার করতে থাকেন ডিসি ফুড। পাশাপাশি তিনি গুদাম কর্মকর্তা শফিককে দিয়ে বাইরে থেকে চাল এনে ঘাটতি পূরণের চেষ্টা অব্যাহত রাখেন। এ নিয়ে দ্বিতীয় দফায় সংবাদ প্রকাশিত হয় নয়া দিগন্তে। সংবাদ প্রকাশের পরপরই গ্রেফতার করা হয় গুদাম কর্মকর্তা শফিককে। একইসাথে গুদাম সিল করে চার সদস্যের নতুন তদন্ত কমিটি গঠন করে অধিদফতর। এই তদন্ত কমিটির প্রধান করা হয় কুষ্টিয়ার ডিসি ফুড সুবীর নাথ চৌধুরীকে। অন্য তিনজন হচ্ছেন, শালিখার এসিল্যান্ড উম্মে তাহমিনা মিতু, ঝিনাইদহ সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক তাজউদ্দিন আহমেদ ও খুলনা আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়ের কেমিস্ট একরামুল কবির। নতুন করে গঠন করা এ তদন্ত কমিটি কয়েক দিন গণনা করে গুদামে ১৯০ টন চাল ও ২২ হাজার খালি বস্তা না থাকার প্রমাণ পেয়েছে।

এদিকে, তদন্ত শেষ হওয়ার পরও তথ্য গোপন করার চেষ্টা করছেন ডিসি ফুড মনোতোষ মজুমদার ও আড়পাড়া খাদ্যগুদামের অতিরিক্ত দায়িত্ব পাওয়া কর্মকর্তা নুরে আলম সিদ্দিকী। মনোতোষ মজুমদার বলছেন, সব তথ্য নুরে আলম দিতে পারবেন। কারণ তিনি তদন্ত শেষে দায়িত্ব বুঝে পেয়েছেন। আর নুরে আলমের বক্তব্য, তদন্ত কমিটি তাকে কোনো কাগজপত্র দেয়নি। সবকিছু ডিসি ফুডের কাছে দিয়েছে। যে তথ্য প্রয়োজন তা ডিসি ফুডের কাছ থেকে নিতে হবে।

এদিকে, মনোতোষ মজুমদারের বিরুদ্ধে আরো নানা ধরনের অনৈতিক কর্মকাণ্ডের তথ্য পাওয়া যাচ্ছে। মাগুরা ছাড়াও পূর্বের বিভিন্ন কর্মস্থলে তিনি যে নানা ধরনের অনৈতিক কর্মকাণ্ড করেন তা নিয়েও মুখ খুলছেন খাদ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা।

এ বিষয়ে খুলনার আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক আব্দুস সালাম তদন্ত রিপোর্ট না পাওয়া পর্যন্ত কোনো মন্তব্য করতে রাজি হননি।

সার্বিক অবস্থা জানতে খাদ্য অধিদফতরের মহাপরিচালক শাখাওয়াত হোসেনের কাছে জানতে প্রথমে ফোন করা হয়। কিন্তু তিনি ফোন রিসিভ করেননি। এরপর এসএমএস দেয়া হলেও সাড়া দেননি মহাপরিচালক।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button