খেলাধুলা

ইংল্যান্ড আজ জিতলে শেষ চারে, না জিতলে বিদায়

খেলাধুলা ডেস্ক:বিশ্বকাপে ‘গ্রুপ-১’ থেকে নিউ জিল্যান্ড ইতোমধ্যে সেমিফাইনাল নিশ্চিত করেছে। অস্ট্রেলিয়াও জিতে ৭ পয়েন্ট তুলে রেখেছে। কিন্তু পিছিয়ে আছে নেট রান রেটে। স্বাগতিকদের সেমিফাইনালে যাওয়া-না যাওয়াটা নির্ভর করছে ইংল্যান্ড-শ্রীলঙ্কার মধ্যকার আজকের ম্যাচের ওপর। এই ম্যাচে শ্রীলঙ্কা জিতলে তারা সেমিফাইনালে উঠবে আর ইংল্যান্ড বিদায় নিবে। আর ইংল্যান্ড জিতলে অস্ট্রেলিয়া ঘরের মাঠে দর্শক হয়ে যাবে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়।

আফগানিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়া জয় পাওয়ায় শ্রীলঙ্কার অবশ্য বিশ্বকাপ ইতোমধ্যে শেষ হয়ে গেছে। ইংল্যান্ডের বিপক্ষের আজকের ম্যাচটি তাদের জন্য কেবলই আনুষ্ঠানিকতা। তবে এই ম্যাচ জিতে ‘নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ করার’ সুযোগ রয়েছে এশিয়ার চ্যাম্পিয়নদের সামনে।

সে কারণে শ্রীলঙ্কাকে হালকাভাবে নিচ্ছে না ইংলিশরা। যেমনটা বলেছেন তাদের উদ্বোধনী ব্যাটসম্যান আলেক্স হেলস, ‘তারা খুবই কৌশলী একটি দল। যাদের রয়েছে বেশ কিছু ভালো খেলোয়াড়। তাদের বিপক্ষে আমরা আমাদের সেরাটা দিয়েই খেলবো। জিততে চাইলে সেরাটা দিয়েই খেলতে হবে। তবে দল হিসেবে আমরা বেশ আত্মবিশ্বাসী।’

ইংল্যান্ডের ভয়ের অন্যতম কারণ শ্রীলঙ্কার ইংলিশ কোচ ক্রিস সিলভারউড। যিনি ইংল্যান্ডের শক্তিমত্তা ও দুর্বলতা সম্পর্কে জানেন। তবে শ্রীলঙ্কা এই ম্যাচকে সামনে রেখে চাপ নিচ্ছে না। তারা এটাকে অন্য ম্যাচের মতোই মনে করছে।

যেমনটা বলেছেন লঙ্কান ব্যাটসম্যান ভানুকা রাজাপাকসে, ‘এটা আমাদের জন্য এবং সিলভারউডের জন্য আর একটি ম্যাচ মাত্র। আমরা দল হিসেবেই খেলবো। আমাদের দলের খেলোয়াড়রা বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে খেলেন। সে কারণে সব খেলোয়াড় সম্পর্কেই আমাদের ভালো ধারনা আছে। তার ওপর সিলভারউড তো আছেনই। তিনিও আমাদের বেশ কিছু ধারনা দিয়েছেন।’

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে খেলা হওয়ায় শ্রীলঙ্কার স্পিনাররা বিশেষ সুবিধা পেতে পারেন। সেক্ষেত্রে টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের দ্বিতীয় বিশ্বসেরা বোলার ওয়ানিন্দু হাসারাঙ্গা ও মাহিশ থিকশানা ইংলিশদের মাথা ব্যাথার কারণ হতে পারেন।

ইংল্যান্ড দলে কোনো ইনজুরির সমস্যা নেই। সে কারণে টানা চতুর্থ ম্যাচে তারা অপরিবর্তিত একাদশ নিয়েই মাঠে নামতে পারে।

ইংল্যান্ডের সম্ভাব্য একাদশ:
জস বাটলার (অধিনায়ক ও উইকেটরক্ষক), অ্যালেক্স হেলস, দাওয়িদ মালান, বেন স্টোকস, লিয়াম লিভিংস্টোন, হ্যারি ব্রুক, মঈন আলী, স্যাম কারান, ক্রিস ওকস, মার্ক উড ও আদিল রশিদ।

শ্রীলঙ্কার সম্ভাব্য একাদশ:
কুশাল মেন্ডিস (উইকেটরক্ষক), পথুম নিসাঙ্কা, ধনঞ্জয়া ডি সিলভা, চারিথ আসালঙ্কা, ভানুকা রাজাপাকসে, দাসুন শানাকা (অধিনায়ক), ওয়ানিন্দু হাসরাঙ্গা, প্রমোদ মাদুশান, মাহিশ থিকশানা, কাসুন রাজিথা ও লাহিরু কুমারা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button