বিদ্যুৎ ও জ্বালানি

জাতীয় গ্রিডে বিপর্যয়, টেলিযোগাযোগ সেবা বিঘ্নিত

জনপদ ডেস্ক: জাতীয় গ্রিডে বিপর্যয়ের কারণে রাজধানীসহ দেশের অধিকাংশ অঞ্চলে বিদ্যুৎ নেই। এতে টেলিযোগাযোগ সেবায়ও বিঘ্ন ঘটছে। মোবাইলে ইন্টারনেট ব্যবহার, কল ও ক্ষুদেবার্তা পাঠাতে সমস্যার সম্মুখীন হচ্ছেন গ্রাহকরা।

মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (এমটব) জানিয়েছে, দেশে বিদ্যুৎ বিভ্রাটের কারণেই এমনটি হচ্ছে।

গ্রাহকদের সাময়িক এই অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করেছে এমটব।

মঙ্গলবার (৪ অক্টোবর) এক বিবৃতিতে সংস্থাটি জানায়, ‘জাতীয় পাওয়ার গ্রিড বিপর্যয়ের কারণে দেশের কিছু অংশে টেলিযোগাযোগ পরিষেবা ব্যাহত হতে পারে। এই অসুবিধার জন্য আমরা দুঃখিত।’

এমটব সূত্রে জানা যায়, মোবাইল টাওয়ার নামে পরিচিত স্থাপনাটি মূলত বেজ ট্রান্সিভার স্টেশন (বিটিএস)। লোডশেডিং বা যে কোনো বিদ্যুৎবিভ্রাট পরিস্থিতি মোকাবিলায় বিটিএসে জেনারেটর দিয়ে ২ থেকে ৫ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা থাকে। কিন্তু দীর্ঘ সময় বিদ্যুৎ না থাকলে বিদ্যুতের অভাবে স্টেশন চালু রাখা সম্ভব হয় না।

প্রসঙ্গত, আশুগঞ্জ গ্রিডে ত্রুটির কারণে জাতীয় গ্রিডে বিপর্যয় (ট্রিপ) ঘটেছে। এর ফলে হঠাৎ করে রাজধানী ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগসহ দেশের অধিকাংশ জেলায় বিদ্যুৎ নেই।

তবে রাতের মধ্যেই বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হওয়ার আশা প্রকাশ করেছে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)।

জাতীয় গ্রিডে সমস্যার কারণ ও সমাধানে কি উদ্যোগ নেয়া হয়েছে জানতে চাইলে পাওয়ার সেল বিভাগের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন বলেন, আমাদের পূর্ব গ্রিডে (যমুনার পূর্ব পাড়) সমস্যা দেখা দিয়েছে সেটা জানা গেছে; কিন্তু কোন জায়গায় সমস্যা হয়েছে সেটা খোঁজার চেষ্টা চলছে। আমরা আশা করছি শিগগিরই এটা সমাধান করা যাবে। ঢাকা, চট্টগ্রাম ও সিলেট এরিয়ায় এ সমস্যাগুলো হয়েছে।

এ সমস্যা সমাধান হতে ঠিক কত সময় লাগতে পারে জানতে চাইলে তিনি বলেন, সমস্যা হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে আমরা যখন বের করতে পেরেছি, আশা করা যায় শিগগিরই আমরা এটা সমাধান করতে পারব; তবে সমস্যার গভীরতার ওপর নির্ভর করছে সবকিছু।

২০১৭ সালের ২ মে দেশের ৩২টি জেলায় গ্রিড বিপর্যয়ের সর্বশেষ ঘটনা ঘটেছিল।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button