Breaking Newsবিদ্যুৎ ও জ্বালানি

ভাড়াভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বাড়ালো সরকার

জনপদ ডেস্ক: সরকার চারটি ভাড়াভিত্তিক (কুইক রেন্টাল) বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ দুই বছর বাড়িয়েছে। বিদ্যুৎকেন্দ্রগুলোর মোট উৎপাদন ক্ষমতা ৩০০ মেগাওয়াট।

বুধবার (৭ সেপ্টেম্বর) কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের সভাপত্বিতে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, এসব বিদ্যুৎকেন্দ্রের মধ্যে ঢাকার কেরানীগঞ্জে অবস্থিত পাওয়ার প্যাক লিমিটেড ও চট্টগ্রামের অ্যাক্রন ইনফ্রাস্ট্রাকচার সার্ভিসেসের উৎপাদন সক্ষমতা ১০০ মেগাওয়াট করে।

এছাড়া রাজশাহীর নর্দার্ন পাওয়ার সলিউশন ও চাঁপাইনবাবগঞ্জের সিনহা পাওয়ার জেনারেশন লিমিটেডের বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ৫০ মেগাওয়াট করে।

এদিকে, ডিজেলচালিত বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন নিরুৎসাহিত করা হলেও কেন এ ৪টি বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বাড়ানো হলো– সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক কিছু জানাননি। এমনকি সাধারণত বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আবদুল বারিক সাংবাদিকদের ব্রিফ করে থাকেন। তিনিও আজ তা করেননি।

২০১০ সালে জরুরি ভিত্তিতে বিদ্যুৎতের ঘাটতি মেটাতে ভাড়াভিত্তিক বিদুৎকেন্দ্র চালানোর বিশেষ আইন পাস করে সরকার। এছাড়া ২০২১ সালের সেপ্টেম্বর মাসে এ ধরনের বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ ৫ বছর বাড়াতে নতুন আইন করা হয়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button