ক্যাম্পাসটপ স্টোরিজরাজশাহী

এবার সাজসজ্জা ছাড়াই উদযাপিত হচ্ছে রাবির প্রতিষ্ঠাবার্ষিকী

জনপদ ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি’র) ৬৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। প্রতিবছর প্রতিষ্ঠাবার্ষিকীতে সাধারণ শিক্ষার্থীদের উচ্ছ্বাস ও বর্ণিল আয়োজনে উচ্ছ্বসিত থাকে পুরো ক্যাম্পাস। কিন্তু ক্যাম্পাসে এবার ভিন্ন চিত্র লক্ষ্য করা যাচ্ছে। রাবির ৬৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নেই কোনো বিশেষ আয়োজন ও সাজসজ্জা। শুধুমাত্র আলোচনা সভার মধ্যেই সীমাবদ্ধ রেখেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রতি বছর আবসিক হল থেকে শুরু করে একাডেমিক ভবন ও প্রশাসনিক ভবনগুলো নানা রং-বেরঙের বাতি দিয়ে সাজানো হয়। তবে এবার থাকছে না জমকালো সেই আয়োজন। সীমিত পরিসরে দিনটি উদযাপন করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এদিকে, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এবার বিশ্ববিদ্যালয় প্রশাসন বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে। এদিন সকাল ১০ টায় আমন্ত্রিত অতিথিবৃন্দের উপস্থিতি, ১০.০৫ মিনিটে জাতীয় সঙ্গীত পরিবেশন ও পতাকা উত্তোলন, ১০.১০ মিনিটে উদ্ধোধন (বেলুন,ফেস্টুন ও পায়রা অবমুক্তকরণ), সকাল সোয়া ১০টায় বৃক্ষরোপণ, সাড়ে ১০টায় শোভাযাত্রা বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবন চত্ত্বরে অনুষ্ঠিত হয়। এছাড়া বেলা ১১টায় আলোচনা অনুষ্ঠান শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে শুরু হয়।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবন থেকে শুরু করে মেইনগেট, আবাসিক হল ও একাডেমিক ভবনগুলোতে কোথাও রঙ-বেরঙ্গের বাহারি সাজে সজ্জিত করা হয়নি। পুরো ক্যাম্পাসে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কোথাও নেই উৎসবের ছোঁয়া।

জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে বলেন, ‘অন্যান্য বছর প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণিল সাজসজ্জা থাকলেও সিলেটসহ দেশের অন্য জেলায় বন্যার্তদের কষ্টের কথা বিবেচনায় এবার জাঁকজমকপূর্ণ আয়োজন বাতিল করেছেন উপাচার্য। তবে বেশ কর্মসূচি হাতে নিয়েছে প্রশাসন।’

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য সুলতান-উল- ইসলাম বলেন, ‘সারাদেশের বন্যা পরিস্থিতি ও করোনার প্রকোপ বাড়ায় আমরা আয়োজন শিথিল রেখেছি। এই বাজেট থেকে বেঁচে যাওয়া টাকা বন্যার্তদের সহায়তা হিসেবে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা। এছাড়াও সারাদেশে বর্তমানে যে বিদ্যুতের সংকট দেখা দিয়েছে সে বিষয়টিও মাথায় রাখতে হয়েছে। এই বিষয় দুটি বিবেচনায় আমরা এবছর আলোকসজ্জা বন্ধ রেখেছি।’

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button