জাতীয়

৪১৭ যাত্রী নিয়ে মদিনায় গেল প্রথম হজ ফ্লাইট

জনপদ ডেস্ক: হযরত শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর থেকে চট্টগ্রামের ৪১৭ জন হজ যাত্রী দিয়ে প্রথম ফ্লাইট শুরু হলো। বুধবার দুপুর ১টা ৪১ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭-৩০০ ইআর ফ্লাইটে হজযাত্রীরা মদিনা বিমানবন্দরের উদ্দেশে চট্টগ্রাম ত্যাগ করেন।

করোনা মহামারির কারণে দুই বছর পর বাংলাদেশ থেকে হজে অংশ নিচ্ছেন হাজীরা। ফলে হজযাত্রীদের বিদায় জানাতে আসা স্বজনদের আনাগোনায় মুখর হয়ে ওঠে বিমানবন্দর এলাকা।

শাহ আমানত বিমানবন্দর সূত্রে জানা যায়, এবার চট্টগ্রাম থেকে মোট ৫ হাজার ২০০ হজযাত্রী পবিত্র হজ পালনের উদ্দেশে সৌদি আরব যাবেন। ১১টি ডেডিকেটেড ফ্লাইটের মাধ্যমে হজযাত্রী পরিবহন করবে বাংলাদেশ বিমান। ডেডিকেটেড ফ্লাইটগুলোর মধ্যে হজযাত্রী নিয়ে দুটি ফ্লাইট মদিনায় যাবে। বাকি ৯টি ফ্লাইট জেদ্দা বিমানবন্দরে যাবে।

শাহ আমানত বিমান বন্দরের স্টেশন ম্যানেজার উইং কমান্ডার ফরহাদ হোসেন বলেন, প্রথম দিনে ৪১৭ জন হজযাত্রী নিয়ে বাংলাদেশ বিমান এয়ারলাইন্সের একটি ফ্লাইট মদিনার উদ্দেশে চট্টগ্রাম ত্যাগ করে। হজ যাত্রীদের যাত্রা সাবলীল, হয়রানিমুক্ত এবং সহজীকরণের প্রয়োজনীয় সব প্রস্তুতি নেওয়া হয়েছে। বুধবার থেকে শুরু হওয়া হজ ফ্লাইট আগামী ২৮ জুন শেষ হবে। এই ১৪ দিনে ১১টি ডেডিকেটেড ফ্লাইটের মাধ্যমে চট্টগ্রামের হজযাত্রীদের সৌদি আরব নেওয়া হবে।

প্রসঙ্গত, গত দুই বছর করোনা মহামারির কারণে বাংলাদেশ থেকে কেউ হজে অংশ নিতে পারেননি। এবার বাংলাদেশ থেকে হজ পালনের সুযোগ পাচ্ছেন মোট ৫৭ হাজার ৫৮৫ জন হাজী। এবার হজে সারা বিশ্বের ১০ লাখ মুসল্লি অংশগ্রহণের কথা। হজযাত্রীর এই সংখ্যা কোটা অনুযায়ী বিভিন্ন দেশের মধ্যে ভাগ করে দেওয়া হয়েছে। বাংলাদেশ থেকে সুযোগ পাচ্ছেন ৫৭ হাজার ৫৮৫ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যাচ্ছেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button