টপ স্টোরিজরাজশাহী

নগরীতে অরক্ষিত রেল ক্রসিংয়ে ঝুঁকি নিয়ে পারাপার, প্রতিনিয়ত ঘটছে দূর্ঘটনা

নিজস্ব প্রতিবেদকঃ রাজশাহীতে অরক্ষিত রেল ক্রসিংয়ের ফলে প্রতিনিয়ত নানান দূর্ঘটনার মুখে পরছে সাধারণ মানুষ, এতে প্রতি বছর এমন দূর্ঘটনায় ঝড়ছে শত শত প্রাণ। প্রতিদিনই সংবাদের শিরোনাম হচ্ছে রেলক্রসিংয়ের দূঘটনা। রেলওয়ে আইন অনুযায়ী, রেলপথের দুই পাশে ১০ ফুট এলাকায় চলাচল আইনত সম্পূর্ণ নিষিদ্ধ হলেও তেমন দেখা মিলেনা রাজশাহী নগরীতে।

সরেজমিনে রাজশাহী নগরীর ভদ্রামোড়, নগরভবন, বর্নালি,বাইপাস, কোর্ট ষ্টেশন মোড়সহ বিভিন্ন রেল ক্রসিংবার ফেলার পরেও ঝুঁকি নিয়ে পার হচ্ছে মানুষ ও যানবাহন । দেখা যায় কেউ মোবাইল ফোনে কথা বলতে আবার কেউ কানে হেডফোন লাগিয়ে, আবার অনেক মানুষ লেভেল ক্রসিং বার তুলেই রাস্তা পার হওয়ার চেষ্টা করছেন। কেউ এক-দুই মিনিট সময় বাঁচানোর নামে জীবন বাজি রাখতে গিয়ে দুর্ঘটনার মুখে পড়ছেন। আর এমন দৃশ্য দেখা মিলে হারহামেশায়। এমন দৃশ্য দেখে সচেতন হচ্ছে না মানুষ।

রেলওয়ে আইন অনুযায়ী, রেলপথের দুই পাশে ১০ ফুট এলাকায় চলাচল আইনত সম্পূর্ণ নিষিদ্ধ। ওই সীমানার ভেতর কেউ প্রবেশ করলে তাকে গ্রেফতারের বিধান রয়েছে। এমনকি ওই সীমানায় গবাদিপশু প্রবেশ করলে তা বিক্রি করে এর অর্থ সরকারের কোষাগারে জমা দিতে হয়। রেলওয়ে কর্তৃপক্ষ বিনা পরোয়ানায় দায়ী ব্যক্তিকে গ্রেফতারের পাশাপাশি অবৈধ সম্পত্তি বাজেয়াপ্ত করার ক্ষমতা রাখে। কিন্তু এমন আইন থাকেলও তা প্রয়োগ তেমন দেখা যায় না। আর আইন না মেনে জীবনের ঝুঁকি নিয়ে রেল ক্রসিংয়ের ফলে প্রতিনিয়ত ঘটছে এমন দুর্ঘটনা।

নগরীর ভদ্রা মোড় লেভেল ক্রসিংয়ের দায়িত্বরত গেটম্যান তানজিলা খাতুন জানান, আমরা সব সময় চেষ্টা করি মানু্ষকে সচেতন করতে। যেন তারা ঝুঁকি নিয়ে লাইন পারাপার না করে, কিন্তু অনেকে ট্রেন আসার আগমূহুতে ঝুঁকি নিয়ে রেল লাইন ক্রস করে, আর রেল দূর্ঘটনার মুখে পরে তারা।

রেলওয়ে সূ্ত্রে জানা যায়, পশ্চিমা রেলে ১ হাজার ৪৭৯টি লেভেল ক্রসিং রয়েছে। এর মধ্যে ৫৫০টি অবৈধ। শুধু অবৈধ ক্রসিংগুলোয়ই নয়, বিভিন্ন সময় বৈধ ক্রসিংগুলোয় বড় ধরনের দুর্ঘটনা ঘটছে। কারণ বেপরোয়া যানচালকরা বৈধ ক্রসিংগুলোর সংকেত না মেনেই পার হওয়ার চেষ্টা করেন। আর এতেই ঘটে দুর্ঘটনা। প্রতি বছর রেল দুর্ঘটনায় প্রায় প্রাণ যাচ্ছে ৩০০ মানুষের। হতাহতের সংখ্যা প্রায় ২৫০ জনের মতো। কিন্তু চোখের সামনে এমন দুর্ঘটনা ঘটলেও সচেতনতা তৈরি হয়নি মানুষের।

এ বিষয়ে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, আমরাও দেখি লেভেল ক্রসিং বার ফেলার পরেও সাধারণ মানুষ লাইন পারাপার করেছ। আমরা সব সময় তাদের সচেতন করি। আমাদের একার পক্ষে সাধারণ মানুষকে সচেতন করা সম্ভব নয় তারা যদি নিজে থেকে সচেতন না হয়।

তিনি আরও বলেন, প্রতিটা লেভেল ক্রসিংয়ে আমাদের গেটম্যান ও রেল পুলিশ থাকে। যেন মানুষ ঝুকি নিয়ে লাইন পারাপার না করে । অনেক সময় রেলের আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহন করা হয়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button