জাতীয়

বাঙালির হাজার বছরের জাতির ঐতিহ্য বৈশাখী মেলা : শিল্পমন্ত্রী

জনপদ ডেস্ক: শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, বৈশাখ বাঙালির ঐতিহ্য আর উৎসবের ধ্বনি।

বাঙালির নববর্ষ পয়লা বৈশাখ উপলক্ষে বৃহস্পতিবার রাজধানীর বাংলা একাডেমিতে ঐতিহ্যবাহী বৈশাখী মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, বাঙালির হাজার বছরের জাতির ঐতিহ্য বৈশাখী মেলা। মেলাকে কেন্দ্র করে ধর্ম বর্ণ নির্বিশেষে সবাই মিলেমিশে পালন করি। দেশের বাইরের যারা বাঙালি আছে তারা তাদের মনন থেকে পালন করছে নববর্ষ।

তিনি বলেন, যারা উদ্যোক্তা আছেন, মেলার মাধ্যমে তারা কেনাবেচা করতে পারবেন, শিশুরা ঐতিহ্য ধারণ করতে শিখছে। মেলার সঙ্গে যারা সম্পৃক্ত রয়েছেন তাদের সকলকে ধন্যবাদ জানান শিল্পমন্ত্রী।

বিশেষ অতিথির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, বৈশাখী উৎসবে থাকে প্রাণের ছোঁয়া, থাকে উচ্ছ্বাসের বাঁধভাঙা জোয়ার। অতীতের ভুলত্রুটি ও ব্যর্থতা ভুলে নতুন করে সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনায় উদযাপিত হয় বাঙালির নববর্ষ। শিশু-যুবা-বৃদ্ধসহ সব বয়সের সব শ্রেণি মানুষ এ দিনটি উদ্যাপন করে। বাংলা নববর্ষ বাঙালির ঐতিহ্য ও সংস্কৃতির প্রধান উপাদান। এ উৎসবের প্রধান অনুষঙ্গ বৈশাখী মেলা।

তিনি বলেন, দেশের ঐতিহ্য, সংস্কৃতি, সাহিত্য ধারণ করে সম্পৃক্ত থাকা খুবই গুরুত্বপূর্ণ। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সেটাই করে যাচ্ছে।

এরআগে সকাল ১১টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে ১০ দিনব্যাপী বৈশাখী মেলার শুভ উদ্বোধন ঘোষণা করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। স্বাগত বক্তব্য রাখেন বিসিক-এর চেয়ারম্যান মুহা. মাহবুবর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button