জাতীয়

পহেলা বৈশাখে নারী লাঞ্ছনা: সাক্ষী না আসায় থমকে আছে বিচার

জনপদ ডেস্ক: পহেলা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় বর্ষবরণ উৎসবে নারী লাঞ্ছনার ঘটনা দেখতে দেখতে পেরিয়ে গেল সাত বছর। নিয়মিত ধার্য তারিখে সাক্ষী না আসায় থমকে রয়েছে বিচারকাজ। অন্যদিকে মামলার আট আসামির মধ্যে সাতজনকে এখনও গ্রেফতারই করা সম্ভব হয়নি। কামাল নামে এক আসামিকে নিয়েই চলছে মামলার বিচারকাজ। তবে মামলাটির বিচার কবে নাগাদ শেষ হবে, বলতে পারছেন না সংশ্লিষ্টরা। পহেলা বৈশাখে এমন ঘটনার পর নিন্দা ও প্রতিবাদের ঝড় ওঠে দেশজুড়ে। জাতির প্রত্যাশা ছিল ঘটনার তদন্ত ও বিচার দ্রুত সম্পন্ন হবে। কিন্তু দেখতে দেখতে সাত বছর কেটে গেলেও শেষ হয়নি মামলার বিচার। বর্তমানে মামলাটি ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৮-এর বিচারক বেগম মাফরোজা পারভীনের আদালতে বিচারাধীন। এই মামলায় ২০১৭ সালের ১৯ জুন একমাত্র আসামি কামালের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। কিন্তু প্রায় পাঁচ বছরে মামলার বাদী আবুল কালাম আজাদসহ তিনজন সাক্ষী সাক্ষ্য দেন। এজন্য আদালত অভিযোগপত্রভুক্ত ২ থেকে ৪ নম্বর সাক্ষীর প্রতি অজামিনযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করেন। মামলাটিতে সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ১৮ মে পরবর্তী দিন ধার্য রয়েছে।

সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি মোহাম্মদ রেজাউল করিম বলেন, মামলাটি প্রথমে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩, এরপর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৫-এ বিচারাধীন ছিল। পরে মামলাটি বর্তমান আদালতে বিচারের জন্য বদলি করা হয়। রাষ্ট্রপক্ষ থেকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এ মামলা পরিচালনা করা হচ্ছে। এরই মধ্যে আমরা বাদীসহ তিনজনের সাক্ষ্যগ্রহণ করেছি। অবশিষ্ট সাক্ষীদের হাজির করতে অজামিনযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত। তিনি আরও বলেন, আমরা সাক্ষীদের হাজির করে মামলাটির বিচার দ্রুত শেষ করতে সর্বোচ্চ চেষ্টা করছি। তবে এই মামলার অধিকাংশ সাক্ষীই পুলিশ। তারা অনেকে শাহবাগ থানায় কর্মরত ছিলেন। এখন অনেকে অনেক জায়গায় বদলি হয়ে গেছেন। সাক্ষীদের আদালতে আনার দায়িত্বও কিন্তু পুলিশের।

আসামিপক্ষের আইনজীবী আনিসুর রহমান বলেন, মামলার এজাহারে কামালের নাম ছিল না। পুনঃ তদন্তে অভিযোগপত্রে তার নাম এসেছে। তিনি একজন ডায়াবেটিস রোগী। লালবাগের খাজী দেওয়ানে তিনি ফুটপাথে সবজির ব্যবসা করতেন। যেহেতু তিনি ডায়াবেটিস রোগী, এজন্য ওইদিন হাঁটাহাঁটি করতে বের হয়েছিলেন। ঘটনা ঘটার পর জায়গাটা ফাঁকা হয়ে যায়। এরপর কামাল সেখানে হাঁটাহাঁটি করতে যান। সেখানে সংঘটিত ঘটনার বিষয়ে কিছুই জানতেন না কামাল। তিনি হেঁটে এসেছিলেন আর তার ছবি ওই ভিডিও ফুটেজে এসেছে। এরপর তদন্ত কর্মকর্তা তাকে গ্রেফতার করেছেন। ভিডিও ফুটেজে এমন কিছু আসেনি যে, তিনি কাউকে ধরছেন, টানছেন বা শ্লীলতাহানি করছেন। ভিডিও ফুটেজে ছবি আসার কারণে তাকে মামলায় জড়ানো হয়েছে। তিনি অপরাধ সম্পর্কে কিছুই জানেন না। তিনি আরও বলেন, ওই ঘটনার সঙ্গে সম্পৃক্ত প্রকৃত আসামিদের পুলিশ গ্রেফতার করতে ব্যর্থ হয়েছে। যেনতেনভাবে অভিযোগপত্র দিয়ে নিরপরাধ ব্যক্তিকে মামলায় সম্পৃক্ত করেছে। মামলাটি সাক্ষ্যগ্রহণের জন্য আছে। পাঁচ বছরে মাত্র তিনজন সাক্ষী সাক্ষ্য দিয়েছেন। অথচ আসামি নিয়মিত আদালতে হাজিরা দিয়ে যাচ্ছেন। তিনি ভোগান্তির শিকার। ন্যায়বিচার সবার প্রত্যাশা। প্রকৃত আসামিদের গ্রেফতার না করে অযথা, ভুলভাবে তাকে মামলায় গ্রেফতার করেছে। আমরা ন্যায়বিচার আশা করছি। আর ন্যায়বিচারে আসামি খালাস পাবেন।

মামলার নথি থেকে জানা গেছে, ২০১৫ সালের ১৪ এপ্রিল বাংলা বর্ষবরণ উৎসব চলাকালে ঢাকা বিশ^বিদ্যালয় এলাকায় কয়েকজন নারীকে যৌন হয়রানি করা হয়। যৌন হয়রানির শিকার কেউ মামলা না করায় শাহবাগ থানার এসআই আবুল কালাম আজাদ বাদী হয়ে নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা করেন। তদন্তকালে মামলার ঘটনাস্থলের ভিডিও ফুটেজ সংগ্রহ ও সাক্ষীদের ভিডিও ফুটেজ পর্যালোচনা করে আটজনকে শনাক্ত করা হয়। শনাক্ত আট আসামির ছবি বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইলেকট্রনিক ও গণমাধ্যমে প্রকাশ করা হয়। কিন্তু আসামিদের নাম-ঠিকানা না পাওয়ার অজুহাতে একই বছরের ২২ ডিসেম্বর আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের এসআই দীপক কুমার দাশ। চূড়ান্ত প্রতিবেদনে বলা হয়, বর্ষবরণে যৌন হয়রানির ঘটনা গোপন ও প্রকাশ্য তদন্তে প্রমাণিত হয়েছে। তবে ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে চিহ্নিত আট যৌন হয়রানিকারীকে গ্রেফতার করা যায়নি। মামলার তদন্তে প্রমাণিত হয়েছে প্রচণ্ড ভিড়ের মধ্যে ৮-১০ জন দুষ্কৃতকারী কতিপয় নারীর শাড়ি ধরে টান দেয়। তদন্তে সাক্ষ্য-প্রমাণ ও ঘটনার পারিপাশির্^কতায় মামলার অভিযোগ প্রাথমিকভাবে সত্য প্রমাণিত হয়। প্রাথমিকভাবে অভিযোগ প্রমাণিত হলেও ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে চিহ্নিত আটজন নারী লাঞ্ছনাকারীকে গ্রেফতার করতে না পারায়, ঘটনার জড়িত কোনো আসামির সঠিক নাম-ঠিকানা না পাওয়ায় এবং তদন্তের সীমা নির্দিষ্ট হওয়ায় ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে মামলাটি দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করা হলো। পুলিশের দাখিল করা ওই চূড়ান্ত প্রতিবেদন গ্রহণও করেন আদালত। পরের বছর ২১ জানুয়ারি শনাক্ত করা আসামিদের মধ্যে মো. কামাল গ্রেফতার হলে মামলাটি পুনরুজ্জীবিত করার আবেদন করেন তদন্ত কর্মকর্তা।

এ সময় রাষ্ট্রপক্ষের আইনজীবীর মামলাটি পুনঃ তদন্তের জন্য আবেদন করেন। শুনানি শেষে সংশ্লিষ্ট আদালতের বিচারক পিবিআইকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। ২০১৬ সালের ২০ ডিসেম্বর মামলার তদন্ত কর্মকর্তা পিবিআইয়ের পুলিশ পরিদর্শক আবদুর রাজ্জাক কামালকে একমাত্র আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। মামলার তদন্ত কর্মকর্তা বলেন, রাজধানীর টিএসসি এলাকায় নারীর শ্লীলতাহানির ঘটনায় চিহ্নিত আট লাঞ্ছনাকারীর মধ্য থেকে কামালকে খুঁজে পাওয়া গেছে। তার বিরুদ্ধে আদালতে অভিযোগ দেওয়া হয়েছে। আর সাত লাঞ্ছনাকারীকে খোঁজার চেষ্টা অব্যাহত রয়েছে। খুঁজে পেলে তাদের বিরুদ্ধে সম্পুরক অভিযোগপত্র দেওয়া হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button