জাতীয়

 প্রধানমন্ত্রী পাঁচ দিনের সফরের মধ্য দিয়ে দু-দেশের সম্পর্ক উন্নয়ন

জনপদ ডেস্ক: প্রধানমন্ত্রী পাঁচ দিনের সফরে সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাকতুমের আমন্ত্রণে তিনি  চলতি মাসে সংযুক্ত আরব আমিরাত সফরে যাচ্ছেন ।
 এই সফর ঘিরে উচ্ছ্বসিত প্রবাসী ব্যবসায়ীরা। এই সফরের মধ্য দিয়ে দু-দেশের সম্পর্ক উন্নয়নসহ নানান সম্ভাবনার দ্বার খুলবে বলে আশা করছেন তারা। শিবলি আল সাদিকের রিপোর্টে বিস্তারিত।
সবশেষ ২০১৯ সালের ফেব্রুয়ারিতে আমিরাত সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দীর্ঘ তিন বছর পর আবারও আমিরাত সফর করতে যাচ্ছেন তিনি। সফরে দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, অভিবাসন, জলবায়ু পরিবর্তনসহ স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় তুলে ধরা হবে বলে জানা গেছে। আমিরাতপ্রবাসী ব্যবসায়ীরা বলছেন, এই সফরের মধ্য দিয়ে যে যৌথ ব্যবসায়িক ফোরাম গঠন করা হবে, তাতে উভয় দেশই লাভবান হবে।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমিরাত সফরের মধ্য দিয়ে বাংলাদেশে বন্দর, শিল্প পার্ক, এলএনজি টার্মিনাল, পাওয়ার প্ল্যান্ট ও বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় বিনিয়োগের আগ্রহ প্রকাশ করে চারটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেন দুবাইয়ের ব্যবসায়ীরা। তেমনি এবারের সফরেও গুরুত্ব দেওয়া হচ্ছে চারটি বিষয়ে।
সবশেষ সফরসূচি অনুযায়ী ৭ মার্চ সন্ধ্যা ৬টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। মন্ত্রিপরিষদের সদস্য, এফবিসিসিআইয়ের প্রতিনিধি ও বিভিন্ন খাতের ব্যবসায়ীসহ প্রায় ৫০ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন তিনি। পাঁচ দিনের সফর শেষে ১২ মার্চ প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে। 

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button