আন্তর্জাতিক

ইউক্রেনের মারিউপল শহরটিতে বিদ্যুৎ ও পানি সংযোগ বিচ্ছিন্ন

জনপদ ডেস্ক: ইউক্রেনের পূর্বাঞ্চলীয়লের শহর  মারিউপল অবরুদ্ধ করে রেখেছে রাশিয়ান সামরিক বাহিনী। একইসঙ্গে শহরটিতে বোমা হামলা অব্যাহত রেখেছে রুশ সেনারা। এছাড়া শহরটিতে বিদ্যুৎ ও পানি সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়ার পাশাপাশি খাবার সরবরাহও বন্ধ করে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৩ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। এছাড়া পূর্ব ইউরোপের এই দেশটির আরও বহু শহরে চলছে রুশ হামলা। দেশটির উত্তরাঞ্চলীয় চেরনিহিভ শহরে বৃহস্পতিবার রুশ বাহিনীর হামলায় নিহত হয়েছেন ৩৩ জন

মারিউপল শহরের মেয়র ভাদিম বয়চেঙ্কো বলেছেন, কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ বন্দরনগরী মারিউপল অবরুদ্ধ করে রেখেছে রুশ সামরিক বাহিনী। একইসঙ্গে অবরুদ্ধ করার পাশাপাশি বিদ্যুৎ, পানি, খাবার ও যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন করে দিয়েছে তারা।

তিনি আরও বলেছেন, গত ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে শহরটি অবরুদ্ধ করে রাখার পাশাপাশি অব্যাহত ভাবে হামলা চালানো হচ্ছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসিদের হাতে রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর লেনিনগ্রাদ অবরোধের কথা উল্লেখ করে ভাদিম বয়চেঙ্কো এক বিবৃতিতে বলেন, ‘লেনিনগ্রাদের মতো করে এখানে তারা অবরোধ আরোপের চেষ্টা করছে।’

নাৎসিদের হাতে রুশ শহর লেনিনগ্রাদ অবরোধের কারণে হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছিলেন। মারিউপল শহরের মেয়র আরও বলেন, ‘(বিচ্ছিন্ন করার পর) তারা আমাদের বিদ্যুৎ ও পানি সরবরাহ মেরামত করতে বাধা দেওয়ার চেষ্টা করছে। রুশ সৈন্যরা আমাদের রেল সংযোগও ক্ষতিগ্রস্ত করেছে যেন আমরা নারী, শিশু এবং বয়স্ক নাগরিকদের সরিয়ে নিতে না পারি।’

মারিউপলের সিটি কাউন্সিল জানিয়েছে, রাশিয়া ক্রমাগত এবং ইচ্ছাকৃতভাবে গুরুত্বপূর্ণ বেসামরিক অবকাঠামোতে গোলাবর্ষণ করছে এবং প্রয়োজনীয় পণ্য বা সেবা সরবরাহে এবং লোকজনকে সরিয়ে নিতে বাধা দিচ্ছে।

তারা বলছে, বিদ্যুৎ ও ফোন সংযোগ অনেকাংশে বিচ্ছিন্ন। আহতদের কোথায় নিয়ে যেতে হবে সেটি চিকিৎকদের পক্ষে জানা কঠিন হয়ে পড়েছে। বাড়ি-ঘর ও দোকানপাট খাদ্য এবং পানির সংকটের মুখে পড়েছে।

সিটি কাউন্সিল আরও জানিয়েছে, জাতি হিসেবে আমাদেরকে ধ্বংস করে দেওয়া হচ্ছে। এটি ইউক্রেনের মানুষের বিরুদ্ধে গণহত্যা।’

চার লাখেরও বেশি বাসিন্দার মারিউপল শহরটি দখল করা রাশিয়ার সামরিক বাহিনীর অন্যতম প্রধান লক্ষ্য। এছাড়া গুরুত্বপূর্ণ এই শহরটি আজভ সাগরে ইউক্রেনের কৌশলগত বন্দর এবং ডনবাস অঞ্চলে রুশ-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত অঞ্চলগুলোর কাছেই অবস্থিত।

এদিকে উত্তরাঞ্চলীয় চেরনিহিভ শহরে বৃহস্পতিবার রাশিয়ার সামরিক বাহিনীর হামলায় ৩৩ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১৮ জন। ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে ১২০ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত চেরনিহিভ শহরে উত্তর দিক থেকে ব্যাপক হামলা চালাচ্ছে রুশ সেনারা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button