আন্তর্জাতিক

জাতিসংঘের কর্মকর্তা হত্যা : কঙ্গোয় ৫১ জনের মৃত্যুদণ্ড

জনপদ ডেস্কঃ জাতিসংঘের দুই কর্মকর্তাকে হত্যার অভিযোগে ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোতে (ডিআর কঙ্গো) ৫১ জনের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। শনিবার (২৯ জানুয়ারি) মধ্য আফ্রিকার এই দেশটির একটি সামরিক আদালত ৫১ জনের মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোতে হত্যাকাণ্ডের শিকার জাতিসংঘের ওই দুই কর্মকর্তার নাম জাইদা কাতালান ও মাইকেল শার্প। জাইদা সুইডেনের নাগরিক এবং শার্প মার্কিন নাগরিক ছিলেন। ২০১৭ সালে তারা হত্যাকাণ্ডের শিকার হন।

রয়টার্স জানিয়েছে, প্রায় পাঁচ বছর ধরে শুনানি চলার পর শনিবার অভিযুক্তদের বিরুদ্ধে রায় ঘোষণা করা হয়। অবশ্য মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করা হলেও অনেক আসামি আদালতে উপস্থিত ছিলেন না।

আলজাজিরা জানিয়েছে, কানাঙ্গায় অবস্থিত সামরিক আদালতের প্রসিকিউটররা ৫৪ জন অভিযুক্তের মধ্যে ৫১ জনের মৃত্যুদণ্ড দাবি করেছিলেন। যদিও তাদের ২২ জন পলাতক রয়েছেন এবং তাদের অনুপস্থিতিতেই বিচারকার্য চলেছে।

কাতারভিত্তিক এই সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, হত্যাকাণ্ডের শাস্তি হিসেবে কঙ্গোতে মৃত্যুদণ্ড দেওয়ার ঘটনা খুবই সাধারণ। কিন্তু ২০০৩ সালে দেশটি মৃত্যুদণ্ড কার্যকর করার ওপর স্থগিতাদেশ ঘোষণা করার পর থেকে নিয়মিতভাবে সেগুলো যাবজ্জীবন কারাদণ্ডে রূপান্তরিত হয়েছে। আর তাই অভিযুক্তদের মৃত্যুদণ্ড কার্যকর হবে কি না তা নিয়ে সংশয় রয়েছে।

২০১৭ সালের মার্চ মাসে কঙ্গোর মধ্যাঞ্চলীয় কাসাই অঞ্চলে সুইডিশ বংশোদ্ভূত জাইদা কাতালান ও মার্কিন নাগরিক মাইকেল শার্পকে অপহরণের পর হত্যা করা হয়। কঙ্গোর সরকারি বাহিনীর সঙ্গে একটি জঙ্গি গোষ্ঠীর সংঘর্ষের সময় বহু মানুষকে হত্যার পর গণকবর দেওয়ার অভিযোগ নিয়ে তদন্তের জন্য ওই দুই কর্মকর্তা দেশটিতে গিয়েছিলেন।

কেবল জাইদা কাতালান এবং মাইকেল শার্পকেই নয়, কঙ্গোতে তাদের দোভাষী হিসেবে সঙ্গে থাকা বেতু শিনতেলাকেও সেসময় হত্যা করা হয়। অপহরণের ১৬ দিন পর ২০১৭ সালের ২৮ মার্চ তাদের মৃতদেহ উদ্ধার করা যায়। উদ্ধারের সময় জাইদা কাতালানের মরদেহ শিরশ্ছেদ অবস্থায় ছিল।

জাতিসংঘের দুই কর্মকর্তাকে হত্যার ঘটনায় সেসময় তাৎক্ষণিকভাবে কামুইনা সাপু সশস্ত্র গোষ্ঠীকে দায়ী করেছিলেন কঙ্গোর কর্মকর্তারা।

হত্যাকাণ্ডের পর দীর্ঘ চার বছরেরও বেশি সময় ধরে বিচারকার্য চলার পর অভিযুক্তদের বিরুদ্ধে রায় ঘোষণা করা হলো। তবে এই ঘটনায় সেসময় আফ্রিকার এই দেশটিতে কর্মরত কূটনীতিক এবং সহায়তা সংস্থাগুলোকে হতবাক করে দিয়েছিল। যদিও এই হত্যাকাণ্ডের প্রধান কারণ ঠিক কী ছিল, তা এখনও অজানা রয়েছে।

স্থানীয় এক নেতৃস্থানীয় ব্যক্তিকে হত্যার পর ২০১৬ সালে ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর কাসাই অঞ্চলে অস্থিতিশীলতা ছড়িয়ে পড়ে। অবশ্য ২০১৭ সালের মাঝামাঝি সময়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের আগপর্যন্ত প্রায় ৩ হাজার ৪০০ জন নিহত হন এবং লাখ লাখ মানুষ তাদের বাড়ি-ঘর হারিয়ে উদ্বাস্ত হন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button