রাজনীতি

কয়লাখনি দুর্নীতি: খালেদা জিয়ার অভিযোগ গঠন পেছাল

জনপদ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১০ আসামির বিরুদ্ধে বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানির দিন পেছানো হয়েছে।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) আগামী ৬ মার্চ এ দিন নির্ধারণ করেন আদালত।

মামলার অভিযোগ গঠনের জন্য শুনানির দিন নির্ধারিত ছিল আজ বৃহস্পতিবার (২০ জানুয়ারি)। খালেদা জিয়ার পক্ষে তার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার সময় চেয়ে আবেদন করলে ঢাকার বিশেষ জজ আদালত-২ এর বিচারক এ এইচ এম রুহুল ইমরান তা মঞ্জুর করে নতুন সময় দেন।

বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলায় খালেদা জিয়া হাজিরা মওকুফ থাকায় তার পক্ষে মাসুদ আহমেদ তালুকদার হাজির হন। আবেদনপত্রে তিনি উল্লেখ করেন, এই মামলার তদন্তকালে জব্দকৃত কিছু আলামত পরীক্ষা-নিরীক্ষার জন্য করা আবেদন আদালত মঞ্জুর করেছিলেন। তবে তদন্তকারী কর্মকর্তা সম্প্রতি সেগুলো দিয়েছেন। সেগুলো পরীক্ষা-নিরীক্ষার জন্য সময় প্রয়োজন।

দুদকের অভিযোগ, বিবাদীরা তাদের ক্ষমতার অপব্যবহার করে বড়পুকুরিয়া কয়লাখনির কাজ একটি চীনা কোম্পানিকে পাইয়ে দেন।

বড়পুকুরিয়া খনির কয়লা উত্তোলন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণে ঠিকাদার নিয়োগে অনিয়ম এবং রাষ্ট্রের ১৫৮ কোটি ৭১ লাখ টাকার ক্ষতিসাধন ও আত্মসাতের অভিযোগে ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি শাহবাগ থানায় ওই মামলা করা হয়। একই বছরের ৫ অক্টোবর ১৬ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মামলায় খালেদা জিয়া ছাড়া অন্য আসামিরা হলেন- সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমান (মৃত), সাবেক স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী আবদুল মান্নান ভূঁইয়া (মৃত), মতিউর রহমান নিজামী (যুদ্ধাপরাধ মামলায় মৃত্যুদণ্ড কার্যকর), আলী আহসান মো. মুজাহিদ (যুদ্ধাপরাধ মামলায় মৃত্যুদণ্ড কার্যকর), খন্দকার মোশাররফ হোসেন, এম কে আনোয়ার (মৃত), এম শামসুল ইসলাম (মৃত), আলতাফ হোসেন চৌধুরী, আমিনুল হক (মৃত), এ কে এম মোশাররফ হোসেন, জ্বালানি মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব নজরুল ইসলাম, পেট্রোবাংলার সাবেক চেয়ারম্যান এস আর ওসমানী, সাবেক পরিচালক মঈনুল আহসান, বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানির সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো. সিরাজুল ইসলাম ও খনির কাজ পাওয়া কোম্পানির স্থানীয় এজেন্ট হোসাফ গ্রুপের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button