অপরাধজনপদ ডেস্কটপ স্টোরিজরাজশাহীসারাবাংলা

জয়পুরহাটে মানবদেহের কিডনি ক্রয়-বিক্রয়কারী মূল হোতাসহ গ্রেফতার ৯

নিজস্ব প্রতিবেদক: জয়পুরহাট জেলার কালাই থানাধীন বৈরাগীহাট এবং মোসলেমগঞ্জ এলাকায় অভিযান পরিচালনা করে মানবদেহের কিডনি ক্রয়-বিক্রয়কারীর মূল হোতাসহ ৯ জন আসামীকে গ্রেফতার করেছে র্যাব-৫, জয়পুরহাট ক্যাম্প।

গত মঙ্গলবার (১১ জানুয়ারি) এ অভিযান পরিচালনা করে আসামীদেরকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত আসামীরা হলো, মোঃ খাজা ময়েনউদ্দিন (৪৪) পিতা-মৃত আবু সাইদ আকন্দ, গ্রাম-উলিপুর (ফকিরপাড়া) মোঃ আজাদুল ইসলাম (৩৭), পিতা- মোঃ আবুজার রহমান, গ্রাম- উলিপুর (ফকিরপাড়া), মোঃ আব্দুল করিম ফোরকান আলী (৪৫), পিতা- মোঃ বোরহান উদ্দিন, গ্রাম- বহুতি (ফকিরপাড়া), মোঃ আফসার মন্ডল আফসার ফকির (৫৬), পিতা- মৃত কছিম উদ্দিন, মোঃ নুরুল ইসলাম (৫০), পিতা- মৃত আছির উদ্দিন মন্ডল, উভয় গ্রাম- পাইকপাড়া, মোঃ বাবলু ফকির(৫২), পিতা- মৃত আবু বক্কও ফকির, গ্রাম-পূর্ব কিষ্টপুর(গ্রামতলা), মোঃ সোবহান মন্ডল(৫২), মোঃ মজাহিদুল মন্ডল(৪০), উভয় পিতা- মোঃ আব্বাস আলী মন্ডল, উভয় গ্রাম- দুধাইল নয়াপাড়া ও মোঃ সাজেদুল ফকির(৩৭), পিতা- মৃত মোখলেছার রহমান , গ্রাম- দুধাইল নয়াপাড়া, সর্বথানা-কালাই, জেলা-জয়পুরহাট।

জানা গেছে, জয়পুরহাট জেলার কালাই থানায় দীর্ঘদিন যাবৎ কিডনি ক্রয় বিক্রয় কারী দালালদের একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে উঠেছে। তারা বিভিন্ন দলে বিভক্ত হয়ে প্রধানত গরিব, দরিদ্র ও আর্থিক অনটনে জর্জরিত মানুষদের টার্গেট করে। অতঃপর অর্থের প্রলোভন দেখিয়ে তাদের দেহ হতে কিডনি সংগ্রহ করে। সংগ্রহকৃত কিডনি গুলোর গ্রাহক প্রধানত দেশের ধনী পরিবার ও পার্শ্ববর্তী দেশ সমূহ। চক্রটি বিভিন্ন ধাপে ভিকটিমদের কিডনি গ্রাহক শ্রেণীর কাছে অস্ত্রোপচারের মাধ্যমে সরবরাহ করে থাকে। ভিকটিম রা শুধুমাত্র মোটা অঙ্কের টাকার লোভেই উক্ত কাজে প্ররোচিত হয়। কিন্তু কিডনি নিয়ে চক্রটি চুক্তি মোতাবেক পাওনা পরিশোধ করে না। পরবর্তীতে ভিকটিমরা টাকা চাইলে তাদের প্রাণনাশের হুমকি সহ আইনের ভয়-ভীতি প্রদর্শন করে। এভাবে অঞ্চলের বহু মানুষ প্রতারিত ও শারীরিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে এবং হচ্ছে।

র্যাব-৫, জয়পুরহাট ক্যাম্পের প্রেস বিজ্ঞপ্তিতে জানা গেছে, গত ১১ অক্টোবর ২০২১ ইং তারিখে উল্লেখিত বিষয়ে একটি মামলা ও সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে প্রথম র্যা ব-৫ একটি অভিযান পরিচালনা করে, এ চক্রের পাঁচজন সদস্যকে আটক করে এবং দশ বারোজন পলাতক রয়ে যায়। পরবর্তীতে চক্রের সক্রিয়তা এবং ভয়াবহতা বিবেচনা করে র্যা ব এর ছায়া তদন্ত অব্যাহত থাকে। এরই ধারাবাহিকতায় র্যা ব-৫, সিপিসি-৩, জয়পুরহাট র্যা ব ক্যাম্পের একটি চৌকস আভিযানিক দল কোম্পানী অধিনায়ক লেঃ কমান্ডার তৌকির এবং অতিরিক্ত পুলিশ সুপার জাহিদ এর নেতৃত্বে ১১ জানুয়ারি ২০২২ ইং তারিখ ক। উল্লেখ্য তাদের নামে পূর্বেও, ১৯৯৯ সালের মানবদেহে অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন আইন মোতাবেক এক বা একাধিক মামলা রয়েছে।

পরবর্তীতে গ্রেফতারকৃত আসামীদেরকে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ করতে জয়পুরহাট জেলার কালাই থানায় জিডি মূলে হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন ।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button