আন্তর্জাতিক

ওমিক্রনের ভয়াবহতা নিয়ে সতর্ক করলেন বিল গেটস

জনপদ ডেস্কঃ করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের ভয়াবহতা নিয়ে সবাইকে সতর্ক করেছেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। এই মহামারি পরিস্থিতি ভয়াবহ দিকে যাচ্ছে বলে আশঙ্কা করেছেন তিনি।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) কয়েকটি টুইট বার্তায় তিনি জানান, ওমিক্রন সারা দেশে ছড়িয়ে যাবে। ওমিক্রন ভ্যারিয়েন্টে তার অনেক বন্ধু আক্রান্ত হয়েছে। এজন্য তিনি নিজের ছুটিগুলো বাদ দেওয়ার পরিকল্পনা করেছেন।

মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বলেন, আমরা সম্ভবত আরেকটি ভয়াবহ মহামারির দিকে এগিয়ে যাচ্ছি। ওমিক্রন ভ্যারিয়েন্ট হতে পারে সেই ভয়াবহ মহামারি সৃষ্টির কারণ। বিশেষত এর পুনসংক্রমণের হার হতে পারে বেশি, মানুষের এই ধরণ সম্পর্কে এখনই সতর্ক হওয়া উচিত। ইতিহাসের অন্য যেকোনো ভ্যারিয়েন্টের চেয়ে দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে ওমিক্রন। অতি শিগগিরই তা ছড়িয়ে যাবে বিশ্বের দেশগুলো।

বিল গেটস বলেন, সবচেয়ে অজানা বিষয় হচ্ছে, ওমিক্রন কতোটা অসুস্থ করবে তা কেউ জানে না। যদি করোনার এই ভ্যারিয়েন্ট ডেলটার চেয়ে অর্ধেক পরিমাণও শক্তিশালী হয় তাতেও এর সংক্রমণ হার বেশি হওয়ায় এর প্রভাব হবে ভয়াবহ।

যুক্তরাষ্ট্রে যখন এক সপ্তাহের ব্যবধানে ৩ থেকে ৭৩ শতাংশে করোনা সংক্রান্তের হার বেড়ে গেছে, ঠিক তখনই বিল গেটস এই সতর্কতা বার্তা দিলেন।

বিল গেটস আরও বলেন, ওমিক্রন থেকে রক্ষা পেতে, মাস্ক পরিধান করা, বড় পরিসরে কোনো অনুষ্ঠান এড়িয়ে যাওয়া এবং ভ্যাকসিন নিতে হবে। সুরক্ষার জন্য বুস্টার ডোজ নিতে হবে সবাইকে।
আশার কথা জানিয়ে বিল গেটস বলেন, ওমিক্রনের একটা ভালো দিক আছে, তা হলো যদি এই ভ্যারিয়েন্ট ছড়িয়েও পড়লেও এর স্থায়িত্ব হবে তিন মাসেরও কম সময়। সারাজীবন এটি থাকবে না, একদিন এই মহামারি শেষ হবে, আমরা নিজেদের যত বেশি যত্ন নেবো, সেসময় তত দ্রুত আসবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button