আবহাওয়াজাতীয়

কমেছে বৃষ্টির দাপট

জনপদ ডেস্ক: ঘূর্ণিঝড় জাওয়াদ প্রথমে শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। ক্রমে দুর্বল হয়ে সেটি সবশেষ লঘুচাপে পরিণত হয়েছে। আর এর প্রভাবে গেল তিনদিন ধরেই রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টিসহ কোথাও কোথাও মুষলধারে বৃষ্টি হচ্ছে। বিশেষ করে, গত রবিবার রাত থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় টানা বৃষ্টি হচ্ছে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে, আজ মঙ্গলবার (৭ ডিসেম্বর) থেকেই রাজধানীসহ বিভিন্ন এলাকায় এই বৃষ্টি কমে যেতে পারে। তবে সিলেট ও চট্টগ্রামে আরও কিছু সময় মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, আবহাওয়া এখনও পুরোপুরি ‘ভালো’ হয়নি। লঘুচাপ আছে, তাই এখনও সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্কসংকেত এবং নদীবন্দরগুলোতে ১ নম্বর সতর্কসংকেত বলবৎ আছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় দেশের মধ্যে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে কুমিল্লায়, ১২৪ মিলিমিটার। এ ছাড়া রাজধানীতে বৃষ্টির পরিমাণ ছিল ১০৪ মিলিমিটার।

আবহাওয়া অধিদপ্তর জানায়, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। বর্তমানে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশ উপকূলীয় এলাকায় লঘুচাপ আকারে অবস্থান করছে। এটি আরও দুর্বল হয়ে গুরুত্বহীন হয়ে যেতে পারে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button