আন্তর্জাতিক

অর্থ নিজের হাতেই রাখলেন মমতা

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মন্ত্রিসভায় কিছুটা রদবদল করেছেন। তবে মন্ত্রিসভায় আসেনি নতুন মুখ, পুরোনোদের মধ্যেই কেউ হয়েছেন পূর্ণমন্ত্রী, কেউবা পেয়েছেন অতিরিক্ত দায়িত্ব।

রাজ্য পরিচালনার কেন্দ্র নবান্ন সূত্রে জানা গেছে, রাজ্য সরকারের বিভিন্ন শাখার কাজে স্থবিরতা এসেছে। তা কাটাতেই দায়িত্ব বণ্টন করা হয়েছে পুরোনোদের মাঝেই। মন্ত্রীসভায় পুরোনোদের অনেককে দেয়া হয়েছে অন্য দপ্তরের অতিরিক্ত দায়িত্ব।

অর্থমন্ত্রীর দায়িত্ব আপাতত নিজের হাতে রাখছেন মমতা। সাবেক অর্থমন্ত্রী অমিত মিত্র আর্থিক উপদেষ্টা পরিচয়েই সহযোগিতা করবেন মুখ্যমন্ত্রীকে।

রাজ্য বিধানসভা ভবনে মঙ্গলবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, হাওড়া উলুবেরিয়া দক্ষিণের তৃণমূল বিধায়ক, পশ্চিমবঙ্গের জনস্বাস্থ্য কারিগরি বিভাগের মন্ত্রী পুলক রায় পঞ্চায়েত দপ্তরের বাড়তি দায়িত্ব সামলাবেন। অর্থ দপ্তর নিজের হাতে রেখে সেখানে মমতা প্রতিমন্ত্রী করেছেন চন্দ্রিমা ভট্টাচার্যকে। আর অর্থ দপ্তরের উপদেষ্টা পদে থাকছেন সাবেক অর্থমন্ত্রী অমিত মিত্র।

গুরুতর অসুস্থ সাধন পান্ডের ক্রেতা সুরক্ষা দপ্তরের পূর্ণমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন মানস ভূঁইয়া। তিনি জল সম্পদ উন্নয়ন মন্ত্রকের সঙ্গে বাড়তি দায়িত্ব হিসেবে ক্রেতা সুরক্ষা দপ্তর সামলাবেন। নারী ও সমাজ কল্যাণ দপ্তরের সঙ্গে স্বনির্ভর উন্নয়ন দপ্তরের অতিরিক্ত দায়িত্ব দেয়া হয়েছে শশী পাঁজাকে। শিল্প পুনর্গঠনের অতিরিক্ত দায়িত্ব দেয়া হয়েছে পার্থ চট্টোপাধ্যায়কে।

মন্ত্রিসভার এ বৈঠকে নতুন দায়িত্ব বুঝিয়ে দেয়া হয়েছে সবাইকে।

পশ্চিমবঙ্গের সাবেক অর্থমন্ত্রী অমিত মিত্র শারীরিক অসুস্থতার কারণে বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি। নির্বাচিত না হলেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাকেই অর্থমন্ত্রী করেন। ভারতীয় সংবিধান অনুযায়ী তাকে ৬ মাসের মধ্যে নির্বাচিত হয়ে আসতে হতো। তা না করে তিনি অর্থমন্ত্রীর পদ ছেড়ে দেন। সে ক্ষেত্রে মুখ্যমন্ত্রী তাকে আর্থিক উপদেষ্টা করেছেন। উপদেষ্টা হিসেবে অমিত মিত্র পূর্ণমন্ত্রীর মর্যাদা পাবেন।

মন্ত্রীদের এসব নতুন দায়িত্ব বণ্টনের পর রাজ্যপাল জগদীপ ধনকড়ের অনুমোদনের জন্য তা পাঠানো হবে বলে সূত্র জানায়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button