রাজশাহী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বুকে এক টুকরো রাজশাহী

জনপদ ডেস্ক: বাংলাদেশের সর্ব দক্ষিণের বিভাগীয় শহর ও অর্থনৈতিক প্রাণকেন্দ্র হচ্ছে চট্টগ্রাম। এই চট্টগ্রামের হাটহাজারী উপজেলায় অবস্থিত বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপিঠ ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়’। বাংলাদেশের শিক্ষানগরী হিসেবে পরিচিত রাজশাহী জেলা হতে এই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দূরত্ব প্রায় ৫০০ কিঃমিঃ এরও বেশি।

গত ২৭শে অক্টোবর হতে ২রা নভেম্বর পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে ২০২০-২১ সেশনের প্রধান চারটি ইউনিটের ভর্তি পরীক্ষা যার ফলে, সারাদেশ থেকে শিক্ষার্থীদের আগমন ঘটেছিল এই ক্যাম্পাসে। সবগুলো ইউনিট মিলিয়ে যার সংখ্যা প্রায় ১ লক্ষ ৫০ হাজার এর কাছাকাছি।

এতো বিপুল সংখ্যক শিক্ষার্থী ও সাথে আসা অভিভাবকবৃন্দের মাঝে একটা উল্লেখযোগ্য সংখ্যক রাজশাহী জেলার মানুষও ছিলেন। এই রাজশাহী জেলার শিক্ষার্থী ও অভিভাবকগণের আবাসনের ব্যবস্থা করা, ভোরে এসে পৌঁছানো কুইক সার্ভিসগুলোর বাস থেকে শিক্ষার্থীদের হলে এনে যত্ন করে একটু বিশ্রামের সুযোগ করে দেওয়া, দরিদ্র পরীক্ষার্থীদেরকে খাদ্য ও শিক্ষাসামগ্রী সহায়তা প্রদান করাসহ যাবতীয় সকল সেবামূলক সহায়তা করেছে রাজশাহীর সন্তানদেরই অরাজনৈতিক ও সম্পূর্ণ সেবাধর্মী সংগঠন – “রাজশাহী জেলা স্টুডেন্ট’স এসোসিয়েশন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়”।

ভোর হতে বিশ্ববিদ্যালয়ের প্রধান পয়েন্ট যেমন, শহীদ মিনার এলাকা, জিরো পয়েন্ট, বিশ্ববিদ্যালয়ের রেল স্টেশনের মতো জায়গাগুলোতে নিজেরা উপস্থিত থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদেরকে পরীক্ষাকেন্দ্র চিনিয়ে দেওয়া, ভ্রাম্যমাণ টয়লেট চিনিয়ে দেওয়া, খাদ্যগ্রহনের স্থান চিনিয়ে দেওয়া, মেয়েদের জন্য মহিলা হলগুলো চিনিয়ে দেওয়া, অভিভাবগণকে বিশ্রামের স্থানে নিয়ে যাওয়া সহ সকল কাজ করেছেন রাজশাহীর এই ছেলে-মেয়েরা।

সংগঠনটি ২০০৯ সাথে স্থাপন করেন সংগঠনটির বর্তমান প্রধান উপদেষ্টা জনাব কে.এম. ইতরাৎ হামিদ (সোহেল) যিনি বর্তমানে ‘বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমাজ, রাজশাহী মহানগর (বোয়ালিয়া), রাজশাহী’ শাখার সাধারণ সম্পাদক হিসেবে কাজ করছেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষাকে সামনে রেখে রাজশাহী জেলা স্টুডেন্ট’স এসোসিয়েশন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২০-২২ সালের কার্যকরী কমিটি ঘোষিত হয় গত ২২শে সেপ্টেম্বর। কমিটিতে মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগে সম্মান শেষ বর্ষে অধ্যয়নরত এম. নুর আলম খান সাক্ষর সভাপতি হিসেবে ও আইন বিভাগে সম্মান শেষ বর্ষে অধ্যয়নরত মোঃ তানভীর কায়সার অনিন্দ্য সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্বপ্রাপ্ত হোন।

এছাড়াও সিনিয়র সহ-সভাপতি হিসেবে সাইদুর রহমান; সহ-সভাপতি হিসেবে শামীমা ইসলাম তিশা, মেহেদী হাসান সুজন, হাসান রাকিব ও শফিউল ইসলাম রিফাত; যুগ্ম-সাধারণ সম্পাদক হিসেবে জনি আহমেদ, সারাবান তহুরা মীম, হাসান মেহেদী, মাশরুর ইশরাক ও নাহিদ হাসান রুহান; সাংগঠনিক সম্পাদক হিসেবে জহুরুল ইসলাম, আজিফা জাহান অনন্যা, সুমাইয়া আজিজ হাসিবা, আসাদুজ্জামান নূর ও এমদাদুল হক মিলন দায়িত্বপ্রাপ্ত হোন।
এছাড়াও বাকি পূর্ণাঙ্গ কমিটি নিম্নরূপঃ দপ্তর সম্পাদক এহসান আহমেদ; সহ-দপ্তর সম্পাদক আল-মাহমুদ; অর্থ সম্পাদক শাহরিয়ার মারুফ, সহ-অর্থ সম্পাদক মোঃ সবুর আহমেদ; আইন বিষয়ক সম্পাদক হাসানুজ্জামান রোকন, সহ-আইন বিষয়ক সম্পাদক মোঃ হৃদয়; প্রচার ও প্রকাশনা সম্পাদক মোহাম্মদ সাকিব, সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক সাইফুল আলম কাফি; ক্রীড়া বিষয়ক সম্পাদক রায়হান আহমেদ, সহ-ক্রীড়া বিষয়ক সম্পাদক শিহাব আহমেদ; সংস্কৃতি বিষয়ক সম্পাদক মোঃ হাফিজুর রহমান, সহ-সংস্কৃতি বিষয়ক সম্পাদক মোঃ আসাদুজ্জামান; শিক্ষার্থী কল্যাণ বিষয়ক সম্পাদক সাকিব আহমেদ, সহ-শিক্ষার্থী কল্যাণ বিষয়ক সম্পাদক আমর বিল মারুফ; তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক রোহানুর রহমান রোহান, সহ-তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সালাউদ্দীন, সহ-তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক (২) মোঃ আল আমিন; মুক্তিযুদ্ধের ইতিহাস গবেষণা ও চর্চা বিষয়ক সম্পাদক মোঃ সারিউল ইসলাম হিমাস; আপ্যায়ন বিষয়ক সম্পাদক ফাহিম ফারহান, সহ-আপ্যায়ন বিষয়ক সম্পাদক মারুফ হোসাইন; শিক্ষা বিষয়ক সম্পাদক তাফরিম রেজা মোঃ সাজিন, সহ-শিক্ষা বিষয়ক সম্পাদক মোঃ ইয়াছিন আরাফাত ইমন এবং ছাত্রী বিষয়ক সম্পাদক আনান আজমিন আসফী। ২০২০-২১ সেশনের নবাগত শিক্ষার্থীদের মাঝ থেকে কার্যনির্বাহী সদস্য গ্রহণ করা হবে জানানো হয়েছে।

এই সংগঠনটির উপদেষ্টা মন্ডলীর মধ্যে রয়েছেন, প্রধান উপদেষ্টা জনাব কে. এম. ইতরাৎ হামিদ (সোহেল); উপদেষ্টামন্ডলীর সদস্য জনাব মোঃ রিপন হোসেন, জনাব বজলুর রশীদ বজলু, জনাব মোঃ মারুফ হোসেন, জনাব মোঃ সেলিম হোসাইন, জনাব মোঃ ওমর ফারুক, জনাব মোঃ তানভীর সোহেল, জনাবা ফাহমিদা আফরিন, জনাব জাহিদুল ইসলাম ও জনাব মোঃ জাকিরুল ইসলাম।

ছাত্র উপদেষ্টামন্ডলীর সদস্য হিসেবে রয়েছেন, জনাব রাকিবুল ইসলাম, জনাব মোস্তফা কামাল রাজন, জনাব জামিল উদ্দিন প্রামাণিক, জনাব আরিফুল ইসলাম, জনাব আহনাফ আহমেদ এবং জনাব মোঃ সোহানুর রহমান।
উপদেষ্টা ও ছাত্র উপদেষ্টা মন্ডলীর সকলেই রাজশাহীর সন্তান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান কৃতী শিক্ষার্থী।

এছাড়াও শিক্ষক উপদেষ্টা হিসেবে রয়েছেন জনাব মোঃ আলতাফ হোসেন, এসিস্ট্যান্ট প্রফেসর, ফার্সী বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

রাজশাহী জেলা স্টুডেন্ট’স এসোসিয়েশন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রধান উপদেষ্টা, সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে একটি বিশেষ প্রতিনিধি দল গত ১৩ই অক্টোবর, ২০২১ তারিখে রাজশাহী সিটি কর্পোরেশন এর মাননীয় মেয়র জনাব এ.এইচ.এম. খায়রুজ্জামান লিটন সাহেবের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন এবং সংগঠনটির প্রধান পৃষ্ঠপোষক হিসেবে দায়িত্বগ্রহণের অনুরোধ জানান এবং মেয়র মহোদয় এই প্রস্তাবে সানন্দে রাজি হোন। মেয়র মহোদয় সংগঠনটির সকলের খোঁজখবর নেন এবং সার্বিকভাবে সকল সহযোগীতার আশ্বাস দেন। রাসিক মেয়র জনাব এ.এইচ.এম. খায়রুজ্জামান লিটন বলেন, “রাজশাহী হতে এতোদুরের একটি বিশ্ববিদ্যালয়ে রাজশাহীর সন্তানেরা একত্রিত হয়েছে এবং ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্কের মাধ্যমে রাজশাহীর পরিচয় তুলে ধরছে সেটাতো অতি আনন্দ ও গর্বের সংবাদ। আমি এই সংগঠনকে শুভকামনা জানাই ও সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করি। আমার পক্ষ থেকে যতোখানি করা সম্ভব হবে তা আমি অবশ্যই করবো।”

এই বিশেষ প্রতিনিধিদল একইদিন সৌজন্য সাক্ষাৎ করেন বাংলাদেশ ছাত্রলীগ, রাজশাহী মহানগর শাখার সভাপতি জনাব নূর মোহাম্মদ সিয়াম ও সাধারণ সম্পাদক জনাব ডাঃ মোঃ সিরাজুম মুবিম সবুজের সাথে।

রাজশাহী হতে এতো দুরের এই সংগঠনের উদ্দেশ্য সম্পর্কে জানতে চাইলে সংগঠনটির সভাপতি জনাব এম. নুর. আলম খান সাক্ষর বলেন,”আমরা যখন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে এসেছিলাম, তখন এই সংগঠনটিই আমাদেরকে আগলে রেখেছিল। আমাদের সকল ধরণের সাহায্য করেছিল। যদিও তখন বেশ ছোট পরিসরে ছিল। আমরা ধীরে ধীরে আমাদের কার্যপরিধি বাড়াচ্ছি। একারনেই মেয়র মহোদয়ের সঙ্গে আমাদের সাক্ষাৎ”।

সংগঠন নিয়ে ভবিষ্যত পরিকল্পনার ব্যাপারে জানতে চাইলে সংগঠনটির সাধারণ সম্পাদক জনাব মোঃ তানভীর কায়সার অনিন্দ্য জানান,”এই সংগঠনকে রাজশাহীর মানুষের কাছে পরিচিত করে তোলাটাই এখন আমাদের প্রধান লক্ষ্য। রাজশাহীর ছেলে-মেয়েরা এসে যেন না ভাবে যে এতোদুরে আমাদের কেউ নেই। আমরা আছি। আমাদের সকল পরিশ্রম আমাদের রাজশাহীর ছোট ভাই-বোনদের জন্যে। আমাদের প্রধান পৃষ্ঠপোষক রাসিকের মাননীয় মেয়র এ.এইচ.এম. খায়রুজ্জামান লিটন চাচার সহায়তায় আমরা নিজেদেরকে আরো পরিচিত করতে ও ছাত্রসেবা করতে সক্ষম হবো এটাই আমাদের ভবিষ্যত পরিকল্পনা”।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button