টপ স্টোরিজরাজশাহীসারাবাংলা

সফল নারী উদ্যোক্তা নাজমুন নাহার রাখির গল্প

মদিনা আক্তার রিতু: পৃথিবীতে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর’। নারী ও পুরুষকে এভাবেই দেখেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। বর্তমানে নারীরা কোনো কাজেই পিছিয়ে নেই। তারা তাদের নিজ যোগ্যতায় এগিয়ে যাচ্ছে প্রতিনিয়ত। আর কয়েক দশক আগেও কর্মক্ষেত্রে নারীদের পদচারণা চোখে পড়ার মতো ছিলো না। কিন্তু এখন নারীরা ঘরে বাইরে সব পেশায় নিজেদের নিয়োজিত করছে। সৃষ্টি হচ্ছে নতুন নতুন উদ্যোক্তা। অনলাইন ব্যবসায়ের প্রবর্তনের ফলে নারীরা আরও বেশি পরিমাণে সফল উদ্যোক্তায় পরিণত হচ্ছে ৷ তেমনি একজন নাজমুন নাহার রাখি।
 
একজন উদ্যোক্তার প্রথম এবং প্রধান কাজ হলো স্বপ্ন দেখা। একজন ব্যবসায়ী ও একজন উদ্যোক্তার মধ্যে এটাই পার্থক্য। নাজমুন নাহার রাখি তার মনের লালিত স্বপ্ন পূরণে কাজ করে যাচ্ছেন।
 
নাজমুন নাহার রাখি বলেন, যখন থেকে নিজের ক্যারিয়ার নিয়ে চিন্তা করতে শুরু করি তখন থেকে ব্যবসাটা আমাকে খুব বেশি টানতো, এরপর আমি ভালো লাগার জায়গাটা খুঁজে পাই এবং ২০১৯ সালে ব্লক বাটিক এবং স্ক্রিন প্রিন্টের ওপর প্রশিক্ষণ শুরু করি। এবং প্রশিক্ষণ শেষ করে নিজেই ব্লক বাটিক নিয়ে কাজ শুরু করি। এরপর বেশ ভালো সাড়া পাই, যা আমাকে অনেক বেশি অনুপ্রাণিত করে। এবং ২০১৯ সালের নভেম্বর মাসে রাজশাহী থীম ওমর প্লাজায় একটু শো-রুম উদ্বোধন করি। সেই সাথে ২০২০ সালের ফেব্রুয়ারী মাসে আঞ্চলিক এস.এম.ই পন্য মেলায় অংশগ্রহণ করি এবং ব্যাপক সাড়া পাই।
 
একজন নারী হয়েও এই পর্যায়ে আসতে কতটা বেগ পেতে হয়েছে জানতে চাইলে তিনি বলেন,আমি কাজকে সব সময় পছন্দ করতাম। আমার কাজ খুব ভালো লাগতো আর ছোট থেকেই ভাবতাম আমি নিজে কিছু করব। নিজের একটা শো রুম থাকবে। আমার লক্ষ্য অটুট ছিল, আমি শত বাধা অতিক্রম করে আমার স্বপ্নকে এগিয়ে নিয়ে গেছি। আর এক্ষেত্রে আমার পরিবার সবসময় আমাকে সহযোগীতা করেছে। আমি এখন সফল একজন ব্যবসায়ী ও উদ্যোক্তা।
 
নাজমুন নাহার রাখি বলেন, নারী হিসেবে ব্যবসা করতে এসে নানা ধরনের প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছি। অনেকে অনেক কথা বলতো তারপরও আমি হতাশ হয়নি। কারণ আমি ভাবতাম, যে যা বলে বলুক আমি তো জানি আমি কি রকম। সফলতায় পৌঁছাতে বাধা আসবেই। অনেকে অনেক কিছু বলেছে, তারপরও আমি আমার স্বপ্ন থেকে একটুও পিছিয়ে যায়নি তাই আমি আজ সফল। কিন্তু করোনা পরিস্থিতির জন্য ২০২০ সালের মার্চ মাসে লকডাউনের কারণে ওমর প্লাজার শো-রুম টা বন্ধ করে দিতে হয়েছিল। এবং এই বাধা অতিক্রম করে জুন মাসে আবার রাজশাহীর প্রাণকেন্দ্র সাহেব বাজার আর.ডি.এ মার্কেটে ৩য় তলায় অ্যালিরা শো-রুম পুনরায় প্রতিষ্ঠা করি, এবং সফলতার সাথে শো-রুম টি পরিচালনা করে যাচ্ছি।
 
কাজের পরিসর বর্তমানে কেমন বেড়েছে জানতে চাইলে তিনি বলেন, শো-রুমের পাশাপাশি অনলাইনেউ কাজের পরিসর বৃদ্ধি পাচ্ছে। শো-রুমের কর্মচারী এবং প্রডাকশনের কারিগর হিসেবে আমার সাথে মোট সাতজন কাজ করে যাচ্ছে।যা আগামিতে আরও বৃদ্ধি পাবে।ব্লক বাটিক এবং হাতের কাজের দেশীয় পোশাক ছাড়াও মেয়েদের যাবতীয় থ্রি-পিস, শাড়ি, ওয়ান-পিস, গাউন, প্যান্ট, টি-শার্ট, স্কার্ট, টপস, মেয়েদের আন্ডার গার্মেন্টস এবং গহনা। এবং জেন্টস আইটেম- শার্ট, প্যান্ট, গেঞ্জি, পাঞ্জাবী, ফতুয়া, হলুদের পাঞ্জাবি পাওয়া যায়। যা শো-রুমের পাশাপাশি বিভিন্ন জেলায় অনলাইনের মাধ্যমে পণ্য সরবরাহ করি। আমি দেশের বিভিন্ন জায়গায় অনুষ্ঠিত মেলায় অংশগ্রহণ করি প্রচার ও প্রসারের জন্য।
 
জীবনের লক্ষ্য কি জানতে চাইলে তিনি বলেন,জীবনের একটাই লক্ষ্য নারী নই একজন উদ্যোক্তা হিসেবে সফলতা অর্জন করা।ধৈর্য্য ও সাহসিকতা ‍নিয়ে সামনে এগিয়ে যাওয়া। নতুনদের জন্য কর্মসংস্থান সৃষ্টি করে দেওয়া।
 
তিনি বলেন,যারা নতুন এবং উদ্যোক্তা হতে চান আপনারা আগে ভাবুন আপনি কি চান, আপনি কোন কাজে দক্ষ, মনের ভেতর থেকে সেই প্রতিভা খুঁজে বের করুন, এবং সততার সাথে ধৈর্য্য নিয়ে পরিশ্রম করে যান। জয় আপনার হবেই।
 
রাখির মত আরও অনেক নারী এগিয়ে আসছেন ঝুঁকিপূর্ণ পেশা ব্যবসায়। তারা নানা প্রতিকূলতাকে পেছনে ফেলে সামনের দিকে এগিয়ে যাচ্ছেন। নিজেদের পাশাপাশি অন্য নারীদেরও উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে সহযোগিতা করছেন।
 
এই সফল উদ্যোক্তা হিসেবে স্বীকৃতি পাওয়ার পেছনে রয়েছে তার নিজের পরিশ্রম এবং এগিয়ে যাওয়ার প্রত্যয়। পথে পথে নানা প্রতিবন্ধকতা মোকাবেলা করতে হয়েছে নাজমুন নাহার রাখিকে, তবে কখনোই দমে যাননি তিনি। নিজের মেধা, মননশীলতা, কর্মনিষ্ঠা এবং একাগ্র প্রচেষ্টার মাধ্যমে প্রতিনিয়ত এগিয়ে যাওয়ার চেষ্টা করেছেন তিনি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button