ঢাকা

গাজীপুরে পয়েন্টে পয়েন্টে চোরাই তেলের দোকান

জনপদ ডেস্ক: গাজীপুরে ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের পয়েন্টে পয়েন্টে বসানো হয়েছে চোরাই তেলের দোকান। প্রতিদিন শত শত গাড়ি থেকে চালকরা এসব দোকানে কম দামে তেল বিক্রি করে।

প্রশাসন এসব দেখেও না দেখার মতোই থাকে।এলাকাবাসী ও চোরাই তেলের দোকানিরা জানান, গাজীপুরে ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে বিভিন্ন এলাকায় গড়ে তোলা হয়েছে চোরাই তেলের দোকান। কেউ কেউ সরকারি জমি দখল করে টিনের তৈরি এসব দোকান ঘর তুলেছে। গাজীপুরসহ বিভিন্ন এলাকার শিল্প-কারখানার গাড়ি থেকে চালকরা কম দামে এসব দোকানে তেল বিক্রি করে।

মালিককে না জানিয়ে চুরি করে চালকরা প্রতি লিটার তেল বিক্রি করে ৫৫ থেকে ৬০ টাকা লিটার দরে। বিভিন্ন শিল্প কারখানার কভার্ডভ্যান থেকেই বেশি তেল বিক্রি করা হয়। এভাবেই চালকরা বাড়তি আয় করছে চুরি করে তেল বিক্রি করে। এতে করে গাড়ির মালিক বা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হচ্ছে। এছাড়াও তেলের ট্যাংকার চালকরাও এসব দোকানে গিয়ে চুরি করে তেল বিক্রি করে থাকে।

পুলিশ প্রশাসন এসব দেখেও না দেখার মতোই থাকে এমন অভিযোগ এলাকাবাসীর। প্রত্যেক দোকানেই মাসিক বেতন দিয়ে দুই-তিন জন করে কর্মচারী রাখা হয়েছে। তারা গাড়ির টাংকি থেকে তেল নামিয়ে রাখে। দোকান মালিকরা আড়াল থেকেই দোকান পরিচালনা করে, তবে দোকানে রাত-দিন কর্মচারীরাই থাকে।

সালনা এলাকায় এক কিলোমিটার জায়গা জুড়ে ৮ থেকে ১০টি চোরাই তেলের দোকান রয়েছে। এসব দোকানের মালিক সেলিম হোসেন, জাকির হোসেন, জামান মিয়া, আব্দুর রাজ্জাক, সাজু মিয়া, রানা ও সোহাগ হোসেনসহ আরও কয়েকজন।

এছাড়াও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের কালিয়াকৈর থানার মৌচাক, চন্দ্রা পল্লীবিদ্যুৎ এলাকায় সড়কের বিভিন্ন পয়েন্টে পয়েন্টে এসব চোরাই তেলের দোকান রয়েছে। এদিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পোড়াবাড়ি, মাস্টারবাড়ি, রাজেন্দ্রপুর ও হোতাপাড়াসহ বিভিন্ন এলাকায় মহাসড়কের দুই পাশে এসব চোরাই তেলের দোকান গড়ে উঠেছে। ২১ দিন পর পরই কভার্ডভ্যানের চালকরা ১০ থেকে ১৫ লিটার করে তেল চুরি করে বিক্রি করে।

সরেজমিনে দেখা গেছে, গাজীপুর সিটি করপোরেশনের সালনা এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের দুই পাশে ১০১২টি চোরাই তেলের দোকান রয়েছে। টিনের দোকানগুলোর সামনে ড্রাম দিয়ে চিহ্নিত করা হয়েছে এখানে তেল কেনা হয়। বিভিন্ন গাড়ির চালকরা এসব দোকানের সামনে কিংবা টিনের বেড়ার আড়ালে গাড়ি থামিয়ে তেল বিক্রি করছে। দোকানদাররা ওই তেল ড্রাম ভর্তি করে বিভিন্ন জায়গায় আবার বিক্রি করছে। চোরাই তেলের দোকানের কর্মচারীরা গাড়ির টাংকি থেকে তেল নামাচ্ছে। পরে তেল বিক্রির টাকা নিয়ে চালকরা চলে যায়।

চোরাই তেলের দোকানের কর্মচারী হারুন মিয়া জানান, ট্রাক-পিকআপের চেয়ে কভার্ডভ্যান চালকরা বেশি তেল বিক্রি করে। একটি কভার্ডভ্যান ভ্যান থেকে ১০ থেকে ১৫ লিটার তেল বিক্রি করে। এতে চালকদের বাড়তি আয় হয় এবং দোকান মালিকরাও কম দামে তেল কিনে আবার বেশি দামে বিক্রি করে লাভ বেশি করে।

সালনা এলাকায় নাওজোড় হাইওয়ে পুলিশ ফাঁড়ির দক্ষিণ পাশের চোরাই তেলের দোকানি সোহাগ হোসেন বলেন, সবকিছু ম্যানেজ করে দোকান চালাতে হয়। এসব জামান মিয়া, সেলিম হোসেন ও জাকির হোসেন ম্যানেজ করে।

সেলিম হোসেন ও জামান মিয়া জানান, প্রশাসন ও বিভিন্ন লোকজন আসে। তাদের ম্যানেজ করে এসব দোকান চালাই। তবে ব্যবসা আগের মতো ভালো নেই।

এ ব্যাপারে গাজীপুর মেট্রোপলিটন সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম বলেন, পুলিশ ওইসব দোকান থেকে কোনো টাকা নেয় না। সালনা এলাকায় কয়েক মাস আগে ২বার অভিযান চালিয়ে কয়েকজনকে আটক করা হয়েছিল। পরে তাদের আদালতে পাঠানো হয়েছে। তারা আবারও যেহেতু চোরাই তেলের ব্যবসা শুরু করেছে বিষয়টি দেখব।

 

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button