আবহাওয়া

সাগরে সৃষ্টি হচ্ছে লঘুচাপ

জনপদ ডেস্ক: মৌসুমী বায়ু এখন দুর্বল অবস্থায় রয়েছে। তবে সাগরে সৃষ্টি হচ্ছে একটি লঘুচাপ। তাই আগামী সপ্তাহে বাড়তে পারে বৃষ্টিপাতের প্রবণতা।

আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ বলেন, বৃহস্পতিবার (৭ অক্টোবর) সন্ধ্যা পর্যন্ত রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। ঢাকায় দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় এ সমং বাতাসের গতিবেগ থাকবে ৮-১২ কিলোমিটার।

আগামী দুই দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। আর বর্ধিত পাঁচ দিনে উত্তর আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

বুধবার দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ডিমলায়, ৫৩ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে, ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button