ক্যাম্পাসরাজশাহীশিক্ষা

বিশ্ববিদ্যায়ের ২৮ শিক্ষার্থীকে ডয়চে ভেলে একাডেমির ফেলোশিপ

রাবি প্রতিনিধি: বাংলাদেশের ৯ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের ২৮ জন শিক্ষার্থী নিয়ে গত শুক্রবার পথচলা শুরু করেছে জার্মানির গণমাধ্যম উন্নয়ন সংস্থা ডয়চে ভেলে একাডেমী। শিক্ষার্থীদের দেয়া হয় দু’বছর মেয়াদি বিশেষ ফেলোশিপ যা প্রত্যেককে মুক্তধারার গণমাধ্যম চর্চায় সহায়তা করবে বলে জানা গেছে।

জুমের মাধ্যমে অনুষ্ঠিত দিনব্যাপী ‘লোকাল মিডিয়া হাব ফেলোশিপ ইন্ডাকশন ওয়ার্কশপে’ শিক্ষার্থীদের উদ্দেশ্যে খ্যাতিমান সাংবাদিক খালেদ মুহিউদ্দিন বলেন, ‘আজ সবাই সাংবাদিক হতে চায়; কিন্তু সবাই পারে না। দিনের শেষে, সাংবাদিকদের ভূমিকা একজন ওয়াচডগ এর এবং এটি একটি কঠিন কাজ। এটা দেখে ভাল লাগছে যে আপনারা এতোজন সাংবাদিক হওয়ার সেই কষ্ট স্বীকার করতে প্রস্তুত।

দেশজুড়ে সাংবাদিকতার শিক্ষার্থীদেরকে ‘পূর্নাঙ্গ সাংবাদিক’ হিসেবে গড়ে তোলার লক্ষ্য নিয়ে এবছর জার্মানির পাবলিক ব্রডকাস্টার ডয়চে ভেলের গণমাধ্যম উন্নয়ন শাখা ডি ডব্লিউ একাডেমী বাংলাদেশে ‘লোকাল মিডিয়া হাব ফেলোশিপ’ চালু করে। গণযোগাযোগ ও সাংবাদিকতা পড়ানো হয় এমন সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন চাওয়া হয়, এবং কঠোর নির্বাচন প্রক্রিয়ার পর ২৮জনকে ফেলোশিপ প্রদান করা হয়। শুক্রবারের ‘ইন্ডাকশন ওয়ার্কশপ’ ছিল ফেলোশিপের প্রথম কার্যকলাপ।

আগামী দু’বছরের মধ্যে, ফেলোরা দেশ-বিদেশের শীর্ষ সাংবাদিক এবং প্রশিক্ষকদের নির্দেশনায় সাংবাদিকতার বিভিন্ন দক্ষতা ও কৌশল অনুশীলন করবে এবং মূলধারার মিডিয়া এবং তাদের বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পোর্টালের জন্য একাধিক মাধ্যমে কাজ করবে।

অনলাইন এ ওয়ার্কশপে ডি ডব্লিউ একাডেমীর প্রোগ্রাম ডিরেক্টর (বাংলাদেশ) প্রিয়া এসেলবর্ন; সিনিয়র পরামর্শক লুৎফা আহমেদ; রেডিও ভূমির স্টেশন প্রধান শামস সুমন; ডি ডব্লিউ বাংলা সার্ভিসের সাংবাদিক আরাফাতুল ইসলামও কর্মশালায় বক্তব্য রাখেন।

উল্লেখ্য যে, ডিডব্লিউ একাডেমী ২০১৪ সাল থেকে বাংলাদেশে সাংবাদিকতার শিক্ষা ও চর্চা উন্নত করার লক্ষ্যে এবং মুক্ত গণমাধ্যমকে শক্তিশালী করার লক্ষ্যে কাজ করছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button