আন্তর্জাতিক

পাঞ্জশিরে তালেবানের সঙ্গে লড়াই নিয়ে যা বললেন সালেহ্

আন্তর্জাতিক ডেস্ক: তালেবানের আক্রমণ গত কয়েকদিনে তীব্র হয়েছে বলে স্বীকার করেছেন দেশটির সদ্য সাবেক ভাইস প্রেসিডেন্ট ও নর্দার্ন অ্যালায়েন্সের অন্যতম মুখ আমরুল্লা সালেহ্‌।

তিনি বলেন, ‘‌কোনও সন্দেহ নেই, পরিস্থিতি জটিল হয়েছে। তালেবান, পাকিস্তান, আল কায়দা এবং অন্য জঙ্গিগোষ্ঠী আক্রমণের মুখে আমরা। গত চার-পাঁচ দিনে তালেবানি আক্রমণ তীব্র হয়েছে। কিন্তু তাঁরা উল্লেখযোগ্য সাফল্য পায়নি। তাঁদের ক্ষয়ক্ষতি হয়েছে। আমাদেরও হয়েছে। আমরা মাটিতেই রয়েছি। লড়ছি।’

শুক্রবার এক ভিডিও বার্তায় তিনি এসব কথা বলেন।

আফগানিস্তানের সংবাদমাধ্যম টুলু নিউজের খবরে বলা হয়, আফগানিস্তান দখল করলেও পাঞ্জশির উপত্যকাকে নিজেদের কব্জায় আনতে লড়াই করছে তালেবান। এর মধ্যেই তালেবানের তিন সূত্র শুক্রবার সংবাদমাধ্যমের কাছে দাবি করে পাঞ্জশির তাদের দখলে এসেছে।

এমনকি আফগানিস্তানের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট এবং দেশ ছেড়ে পালিয়েছেন বলে খবর রটেছিল। যদিও পরে তিনি টুইট করে দাবি করেন, তিনি আফগানিস্তানেই রয়েছেন। একই সঙ্গে তালেবানের পাঞ্জশির দখলের খবরকেও মিথ্যা বলে দাবি তিনি।

বিবিসির এক সাংবাদিককে তিনি একটি ভিডিও পাঠিয়েছেন।

ওই ভিডিও বার্তায় আফগানিস্তানের বর্তমান স্বঘোষিত প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ্‌ বলছেন, ‘কিছু সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে আমার দেশ ছাড়ার খবর। তা সম্পূর্ণ মিথ্যা। আমি পাঞ্জশিরে আছি। এখানকার রাজনীতিক এবং যোদ্ধাদের সঙ্গে রয়েছি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছি।’

নর্দার্ন অ্যালায়েন্সের অন্যতম মুখ আমরুল্লা সালেহ্‌ আরও বলেন, আমি পাঞ্জশিরে আছি। আমি আমার ঘাঁটিতে আছি। আমরা আমাদের কমান্ডারদের সঙ্গে অনেকবার মিটিং করেছি। পরিস্থিতি মোকাবেলায় বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গেও আমাদের বৈঠক হচ্ছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button