সারাবাংলা

৬৩ হাজার টাকার খাজনা হয়ে গেল ১১৯০ টাকা

জনপদ ডেস্ক: অবিশ্বাস হলেও সত্য। ৭০ শতক ভূমির ৬৩ হাজার টাকার খাজনা এক ফোন কলে হয়ে গেল ১ হাজার ১৯০ টাকা। কুমিল্লার তিতাস উপজেলার লালপুর ইউনিয়ন ভূমি অফিসে ঘটনাটি ঘটেছে।

জানা যায়, উপজেলার শাহপুর আনোয়ারুল হক দাখিল মাদ্রাসার জন্য শাহপুর গ্রামের আলী আকবর, আব্দুল কাদির, শহিদ উদ্দিন ও তাদের ওয়ারিশগণ শাহপুর মৌজার ৩৭৭৩ দাগে ৩৫ ও ১৪ শতক এবং ২৩৭৩ দাগে ২১ শতাংশ পুকুর দান করার প্রত্যয় ব্যক্ত করেন। দলিল রেজিস্ট্রেশনের প্রক্রিয়ায় খাজনার রশিদ বাধ্যতামূলক থাকায় মাদ্রাসা কর্তৃপক্ষ খাজনা দেওয়ার জন্য লালপুর ইউনিয়ন ভূমি অফিসে যায়। ভূমি অফিস থেকে তাদের জানানো হয় ১৪০২ বাংলা সাল থেকে ১৪২৮ বাংলা সাল পর্যন্ত খাজনা বাবদ ৬৩ হাজার টাকা বকেয়া রয়েছে। এত টাকা দিয়ে মাদ্রাসা কর্তৃপক্ষ খাজনা পরিশোধে হিমশিম খাওয়ায় বিষয়টি নিয়ে শরণাপন্ন হন উপজেলা চেয়ারম্যান পারভেজ হোসেন সরকারের কাছে।

বৃহত্তর স্বার্থে পারভেজ হোসেন সরকার উক্ত টাকা দিতে সম্মতি জানান এবং ভূমি অফিসের পেশকার মিজানুর রহমানকে বলেন। পরে খাজনা পরিশোধ বাবদ ৬০ হাজার টাকার কথা জানানো হয়। বিষয়টি সন্দেহজনক হওয়ায় লালপুর ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা রতন কুমার দেব বর্মণের কাছে লিখিত হিসাব চান পারভেজন সরকার। পরবর্তীতে উক্ত কর্মকর্তা হিসাব না দিয়ে ৭০ শতক পুকুরের ১ হাজার ১৯০ টাকার তিনটি খাজনা রশিদ সরবরাহ করেন।

এ বিষয়ে ভূমি উপ-সহকারী কর্মকর্তা রতন কুমার দেব বর্মণ বলেন, বাণিজ্যিক হারে পুকুরের খাজনা বাবদ ৬৩ হাজার টাকা বকেয়া আসে। চেয়ারম্যানের অনুরোধে শ্রেণি পরিবর্তন করে কৃষি পুকুর হিসেবে ১৪২২ থেকে ১৪২৮ পর্যন্ত খাজনা ১ হাজার ১৯০ টাকা হয়। তিন বছরের অধিক খাজনা বকেয়া থাকলে তামাদি আইনে রেন্ট সার্টিফিকেট মামলা করে খাজনা আদায় করতে হয়। আইনি প্রক্রিয়ায় না গিয়ে এভাবে খাজনার রসিদ কাটা কি ঠিক হয়েছে? এ প্রশ্নের জবাবে তিনি কোনো উত্তর দিতে পারেননি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button