চট্টগ্রামসারাবাংলা

একাত্তরের জননী রমা চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ

জনপদ ডেস্ক: একাত্তরের জননী রমা চৌধুরীর ৩য় মৃত্যুবার্ষিকী শুক্রবার (৩ সেপ্টেম্বর)। ২০১৮ সালের ৩ সেপ্টেম্বর চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি।

রমা চৌধুরী ১৯৪১ সালের ১৪ অক্টোবর পোপাদিয়া ইউনিয়নে জন্মগ্রহণ করেন। ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতকোত্তর করার পর শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু হয় তাঁর। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় চার সন্তানের মা রমা চৌধুরী পাকিস্তানি বাহিনীর নির্যাতনের শিকার হন। তাঁর বাড়িঘরও পুড়িয়ে দেওয়া হয়।

দেশ স্বাধীন হওয়ার পর বেঁচে থাকার সংগ্রামে রমা চৌধুরী বেছে নেন লেখালেখি পেশাকে। লিখেছেন ‘একাত্তরের জননী’, ‘এক হাজার এক দিনযাপনের পদ্য’ এবং ‘ভাব বৈচিত্র্যে রবীন্দ্রনাথ’সহ ১৮টি বই। এসব বই বিক্রি করে চলতো তাঁর সংসার।

রমা চৌধুরীর সার্বক্ষণিক সঙ্গী আলাউদ্দিন খোকন বলেন, ‘যে পতাকাকে ভালোবেসে জীবন বিলিয়ে দিলেন, সেই পতাকাই হয়েছিল শেষ যাত্রার সঙ্গী। ভাবতেই পারছি না-দিদি না থাকার তিনটি বছর হয়ে গেলো। দিদি তো বলেছিলেন ১৬০ বছর বাঁচবেন। তবে কেন চলে গেলেন?’

মৃত্যুবার্ষিকী উপলক্ষে রমা চৌধুরী স্মৃতি সংসদের আয়োজনে স্মরণানুষ্ঠান সিআরবি রক্ষা সম্মিলিত নাগরিক সমাজ চট্টগ্রামের সার্বিক সহযোগিতায় আজ বিকাল ৪টায় সিআরবি সাত রাস্তার মোড়ে অনুষ্ঠিত হবে। স্মরণানুষ্ঠানে থাকবে রমা চৌধুরীর আবক্ষ প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, রমা চৌধুরীর লেখা গান পরিবেশনা, রমা চৌধুরীর কবিতা থেকে পাঠ, আলোচনা ও একাত্তরের জননী থেকে পাঠ।

এদিকে সকাল ৯টায় রমা চৌধুরীর সমাধি বোয়ালখালীর পোপাদিয়ায় শ্রদ্ধার্ঘ নিবেদন করা হয়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button