আন্তর্জাতিক

এবার মর্ডানা টিকায় ‘ব্ল্যাক পার্টিকেলস’ পেল জাপান

আন্তর্জাতিক ডেস্ক: জাপানে মর্ডানার করোনা টিকার ভায়ালে ‘ব্ল্যাক পার্টিকেলস’ পাওয়ার কারণে ওই ব্যাচের টিকা স্থগিত করা হয়েছে। টিকার একটি ভায়ালে এই দূষিত পদার্থ পাওয়া গিয়েছে বলে জানিয়েছে জাপানের কানাগাওয়া অঞ্চলের একজন ফার্মাসিস্ট।

টিকা ব্যবহারের আগে তাতে অন্য কোনো উপদান আছে কিনা তা পরীক্ষার সময় ভায়ালে ‘ব্ল্যাক পার্টিকেলস’ খুঁজে পান ওই ফার্মাসিস্ট। দূষিত বলে সন্দেহ করা ভায়ালটি সংগ্রহ করেছে জাপানে মর্ডানার টিকা বিক্রি ও সরবরাহের দায়িত্বে থাকা তাকেদা ফার্মাসিউটিক্যালস।

ব্ল্যাক পার্টিকেলস পাওয়া টিকার ওই ব্যাচ থেকে আগে তিন হাজার ৭৯০ জনকে টিকা দেওয়া হয়েছে। তারপর টিকা দেওয়া বন্ধ করা হয়েছে। এর সপ্তাহখানেক আগে জাপানে দূষণের কারণে মর্ডানার ১৬ লাখ ৩০ হাজার টিকার ডোজ বন্ধ করা হয়। তবে এখন পর্যন্ত ওই টিকা যারা নিয়েছেন তাদের কোন ধরণের শারিরীক সমস্যা হয়নি বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম।

স্পেনের ফার্মাসিউটিক্যালস ফার্ম রভি বলছে, টিকা উৎপাদন করার পর ভায়ালে নেওয়ার সময় অসাবধনতার কারণে এ ধরণের ভুল হতে পারে। এই নিয়ে তদন্ত শুরু হয়েছে।

জাপানে বেড়েই চলেছে করোনা সংক্রমণ। এখন পর্যন্ত দেশটিতে ৪০ শতাংশ মানুষ করোনার দুইটি টিকা নিয়েছেন। আর ৫০ শতাংশ মানুষ নিয়েছেন করোনার প্রথম ডোজ।

সূত্র: বিবিসি

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button