অপরাধজনপদ ডেস্কসারাবাংলা

নিজের অনিচ্ছাকৃত ভুলে গ্রেপ্তার হলেন যুবলীগ কর্মী

জনপদ ডেস্ক: ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানকে শ্রদ্ধা জানিয়ে ফেসবুকে স্ট্যাটাস দেওয়াই কাল হয়ে দেখা দিল যুবলীগ কর্মী সেলিম সরকারের ভাগ্যে। কবি নির্মলেন্দু গুণের লেখা ‘আগস্ট শোকের মাস কাঁদো’ কবিতার শেষের লাইন তার ফেসবুকে পেজে তুলে ধরার অপরাধে আইসিটি (ডিজিটাল নিরাপ্তা আইন) আইনে মামলার হওয়ার এক ঘণ্টার মধ্যেই সেলিম সরকারকে গ্রেপ্তার করে আদালতে প্রেরণ করে থানা পুলিশ। কুড়িগ্রামের রৌমারী উপজেলার ঘটনা এটি।

থানা পুলিশ সূত্রে জানা গেছে, উপজেলার দাঁতভাঙা ইউনিয়নের খেতারচর গ্রামের মৃত আবুল হাশেম সরকারের পুত্র সেলিম সরকার গত ১৪ আগস্ট সন্ধ্যা সাড়ে ৭টার দিকে তার ফেসবুক পেজে নিজের ও বঙ্গবন্ধুর ছবির মধ্যে ‘তাঁকে (বঙ্গবন্ধু) পাপ থেকে মুক্ত করো কান্নায়, কান্নায়-এসেছে কান্নার দিন’ লেখে পোস্ট করেন। এ লেখার কারণে বঙ্গবন্ধুকে কটুক্তি করা হয়েছে বলে থানায় অভিযোগ দায়ের করেন উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সদস্য জাইদুল ইসলাম মিনু। ২৬ আগস্ট অভিযোগের দিনেই আইসিটি আইনে মামলা দায়ের করা হয় এবং অভিযুক্ত সেলিম সরকারকে গ্রেপ্তার করা হয়। ওই মামলায় স্বাক্ষী হিসেবে দাঁতভাঙা ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক মোজাফ্ফর রহমান ও একই ইউনিয়নের ৬নং ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক এরশাদুল হকের নাম উল্লেখ করা হয়।

আজ সোমবার সরেজমিনে খোঁজ খবর নিয়ে জানা গেছে, সেলিম সরকারের বাবা আবুল হাশেম সরকার দীর্ঘ ১২ বছর (২০০৩-২০১৫) দাঁতভাঙা ইউনিয়ন আ’লীগের সভাপতি ছিলেন। তারও আগে ওয়ার্ড আ’লীগের সভাপতি হিসেবে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। পুরো পরিবারটি আ.লীগ পরিবার। প্রতিটা নির্বাচনে পরিবারের সদস্যরা নৌকা প্রতীকে ভোট দিয়েছেন বলে স্থানীয়রা জানিয়েছেন। সেলিম সরকারও দাঁতভাঙা ইউনিয়নের ছাত্রলীগের স্কুলছাত্রবিষয়ক সম্পাদক পদে ছিলেন। বর্তমানে তিনি ইউনিয়ন যুবলীগের কর্মী।

দাঁতভাঙা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম বলেন, সেলিম সরকার কোনো অপরাধ করেননি। তিনি প্রখ্যাত কবি নির্মলেন্দু গুণের একটা কবিতার শেষের লাইনটা তুলে ধরেছেন মাত্র। তার অন্য কোনো উদ্দেশ্য ছিল না। তারপরও বিষয়টি নিয়ে চক্রান্তকারীরা যখন অভিযোগ তোলেন তখন তিনি ফেসবুক থেকে তার পোস্টটি ডিলিট করেন।

সেলিম সরকারের ভাই এরশাদুল ইসলাম অভিযোগ করে বলেন, আমার ভাইকে অন্যায়ভাবে ফাাঁসনো হয়েছে। ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক মোজাফ্ফর হোসেনের সঙ্গে রাজনীতি ও জমিসংক্রান্ত বিরোধ রয়েছে। এই বিরোধের জের তিনি চক্রান্ত করে অর্থ খরচ করে তার অনুসারীকে দিয়ে থানায় মামলা করান। আমার বাবা এবং আমরা পরিবারের সবাই আ.লীগ দলের সঙ্গে জড়িত থেকেও দলের নেতাকর্মীদের হাতেই নির্যাতিত হচ্ছি।

দাঁতভাঙা বাজারের অসংখ্য দোকানিরা অভিযোগ করেন, মামলার প্রধান স্বাক্ষী মোজাফ্ফর হোসেনের পরিবারের সবাই জামায়াত-বিএনপি’র সঙ্গে জড়িত। স্থানীয়ভাবে তার প্রভাবশালী। দ্বিতীয়বার আ.লীগ ক্ষমতায় আসার পর মোজাফ্ফর হোসেন সরকারি দলে যোগদান করেন। অর্থেও বিনিময়ে ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক পদটি দখল করেন। তার বড় ভাই শফিয়ার রহমান প্রথমে জামায়াত-শিবির ও পরে বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত হন। তিনি জামায়াত-বিএনপি থেকে এমপি পদে নির্বাচনের ঘোষণা দিয়েছেন। দাঁতভাঙা বাজার ক্ষুদ্র দোকানিদের উচ্ছেদ করে সরকারি সম্পদ দখল করে পাকা ভবন নির্মাণের চরম বিরোধীতা করেন গ্রেপ্তার সেলিম সরকার। এনিয়ে মিছিল মিটিংও করা হয়। এসব কারণে তার ওপর ক্ষিপ্ত ছিলেন তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন বলেন, ‘সেলিমের বিরুদ্ধে আইসিটি আইনের মামলার মূল পরিকল্পনাকারী মোজাফ্ফর হোসেন। অর্থ ঢেলে বাদী ও পুলিশকে ম্যানেজ করা হয়েছে। বিষয়টি তদন্ত হওয়া দরকার।’

কুড়িগ্রাম জজ কোর্টের পাবলিক প্রসিকিউটর (পিপি) আব্রাহাম লিংকন বলেন, ফেসবুক পোস্টে নির্মলেন্দু গুণের কবিতার অংশ তুলে পোস্ট করায় অপরাধের কিছু নেই। এতে অপরাধ হলে কবি নির্মলেন্দু গুণও অপরাধী।

উপজেলা যুবলীগের সভাপতি হারুন অর রশীদ বলেন, মামলার বিষয়ে আমি কিছুই জানি না। উপজেলা ও দাঁতভাঙা ইউনিয়ন আ.লীগের অনেক নেতাকর্মী জানিয়েছেন, সেলিম সরকারের সঙ্গে অন্যায় করা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা ও গ্রেপ্তারকে ষড়যন্ত্র বলে মনে করছেন বেশির ভাগ নেতাকর্মী।

মামলার বাদী উপজেলা আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সদস্য জাইদুল ইসলাম মিনু বলেন, ‘বিবাদী জাতির পিতা বঙ্গবন্ধু, বাংলাদেশ আওয়ামী লীগের প্রাতিষ্ঠানিক সুনাম ক্ষুণ্ন করতে এ প্রোপাগাণ্ডামূলক কুরুচিপূর্ণ লেখা লিখেছেন। ফেসবুক পোস্টের মাধ্যমে মানহানিকর তথ্য প্রকাশ ও প্রচার করেছেন, যা সরকার ও দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র বলে হয়েছে। এ কারণে মামলাটি দায়ের করি।’ ‘তাকে পাপ থেকে মুক্ত করো কান্নায়’ এ বাক্যটি যে একজন কবিতার অংশ তা তিনি জানেন না বলে জানান।

রৌমারী থানার ওসি মোন্তাছের বিল্লাহ বলেন, অভিযোগের প্রেক্ষিতে মামলা ও অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে। একই সঙ্গে অভিযুক্তের মোবাইল ফোন জব্দ করে ফরেনসিক পরীক্ষার জন্য পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে। মামলার আগে এ বিষয়ে কোনো তদন্ত করা হয়েছিল কি না- এমন প্রশ্নের ওসি বলেন, ‘সব কিছু খোঁজ-খবর নিয়েই মামলা করা হয়ে থাকে।’

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button