চট্টগ্রামরাজনীতিসারাবাংলা

মুখোমুখি চট্টগ্রাম জেলা আওয়ামী লীগের সভাপতি-সা. সম্পাদক

জনপদ ডেস্ক: চট্টগ্রাম সিআরবিতে হাসপাতাল নির্মাণ নিয়ে মুখোমুখি চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও চট্টগ্রাম ৮ আসনের সংসদ সদস্য মোছলেম উদ্দীন আহমদ ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মফিজুর রহমান।

চট্টগ্রাম মহানগরীর সিআরবিতে হাসপাতাল নির্মাণের বিরুদ্ধে চলমান আন্দোলনকে উদ্দেশ্যমূলক ও হীন স্বার্থের আন্দোলন বলে অভিহিত করে এই হাসপাতাল স্থাপনের বিরোধিতা কোনোমতেই কাম্য নয় বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দীন আহমদ এমপি। প্রধানমন্ত্রীর ইচ্ছাতেই এই প্রকল্প নেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, এর বিরোধিতা করা মানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরোধিতা করা।

বঙ্গবন্ধুর ৪৬তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে গতকাল শনিবার দুপুরে চট্টগ্রাম সম্মিলিত কর আইনজীবী সমন্বয় পরিষদ আয়োজিত দোয়া মাহফিল ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর ইচ্ছায় পিপিপির মাধ্যমে সিআরবি এলাকায় একটি হাসপাতাল নির্মাণের প্রকল্প গ্রহণ করেছে রেলওয়ে কর্তৃপক্ষ; যেখানে বর্তমানে কিছু ঝুপড়ি ঘর ও দোকানপাট রয়েছে। অথচ এক শ্রেণির লোক কিছু না বুঝে হীন স্বার্থে হাসপাতাল নির্মাণের বিরোধিতা করে যাচ্ছে। এই এলাকায় যখন সিএনজি ফিলিং স্টেশন করা হয়েছে তখন বিরোধিতা করা হয়নি। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় করা হয়েছে, তখন বিরোধিতা করা হয়নি কেন? প্রশ্ন তোলেন তিনি।

এমপি মোছলেম বলেন, কিছু স্বার্থান্বেষী মহল বিভিন্ন হাসপাতাল মালিকের ইন্ধনে সিআরবিতে হাসপাতাল নির্মাণের বিরোধিতা করছে, যা কাম্য নয়।

সভাপতির এমন বক্তব্যের বিরোধিতা করে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান বলেন, পুরো সিআরবি এলাকা মাস্টার প্ল্যানের আলোকে ২০০৯ সালে সিডিএ প্রণীত ডিটেইল এরিয়া প্ল্যানভুক্ত (ড্যাপ)। এ সিআরবিকে ‘সংস্কৃতি ও ঐতিহ্য’ হিসেবে সংরক্ষণের কথা উল্লেখ আছে। বাংলাদেশের সংবিধানের ২৪ নং অনুচ্ছেদে বলা আছে, বিশেষ শৈল্পিক কিংবা ঐতিহাসিক গুরুত্ব সম্পন্ন বা তাৎপর্যমণ্ডিত স্মৃতি রক্ষার জন্য রাষ্ট্র ব্যবস্থা গ্রহণ করিবে।

তিনি বলেন, সিআরবিতে হাসপাতাল নির্মাণের জন্য যে ৬ একর জায়গা চিহ্নিত করা হয়েছে, সেখানে রয়েছে একাত্তরের মহান মুক্তিযুদ্ধে শহীদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চাকসু) জিএস আবদুর রবসহ অসংখ্য শহীদের সমাধিস্থল। এখানে হাসপাতাল হলে শহীদের স্মৃতিস্তম্ভও বিলীন হয়ে যাবে। শহীদ আবদুর রবের নামে থাকা রেলওয়ে কলোনিটিও ধ্বংস হয়ে যাবে। একই সঙ্গে হারিয়ে যাবে মহান মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার ক্যাপ্টেন রফিকের তৎকালীন কমান্ড অফিস কাঠের বাংলোটি। ওরা বলছে হাসপাতাল হলে গাছ কাটা পড়বে না। অথচ হাসপাতাল নির্মাণের নির্ধারিত স্থানেই আছে শতবর্ষীসহ তিনশ গাছ।

মফিজুর রহমান বলেন, হাসপাতালটি প্রতিষ্ঠার জন্য ২০১৭ সালে আহূত ইনভাইটেশন ফর বিড (আইএফবি) নোটিশে প্রকল্পের স্থান হিসেবে সিআরবির নাম ছিল না। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে তথ্য গোপন করা হয়েছে। প্রধানমন্ত্রীর কাছে তথ্য গোপন করে এটার অনুমোদন নেওয়া হয়েছে। আমাদের বিশ্বাস, প্রধানমন্ত্রী এই হাসপাতাল করতে দেবেন না। এটা যে হেরিটেজ এরিয়া এবং এখানে যে শহীদের কবর রয়েছে তা মাননীয় প্রধানমন্ত্রীকে জানানো হয়নি। তিনি প্রকৃতিবান্ধব প্রধানমন্ত্রী। তিনি প্রকৃতি ধ্বংস করে শহীদের কবরের উপর কোনোদিন হাসপাতাল করবেন না। যারা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে তথ্য গোপন করেছেন আমি তাদের বিচার দাবি করছি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button