চট্টগ্রামজনপদ ডেস্কসারাবাংলা

চট্টগ্রামে নিষিদ্ধ জালে অবাধে মাছ শিকার

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার বিভিন্ন খাল-বিলে নিষিদ্ধ জালে মাছ শিকার হচ্ছে অবাধে। এতে মারা পড়ছে দেশীয় বিভিন্ন প্রজাতির মাছ আর পোনা।

রোববার উপজেলার চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পাশ ঘেঁষে যাওয়া নয়াখাল ঘুরে দেখা গেছে, খালের কয়েক কিলোমিটার জুড়ে খুঁটি গেড়ে পাতা হয়েছে বেহুন্দি আর ভাসা জাল। আর নির্ভয়ে ছোট ছোট নৌকা নিয়ে বসে আছেন শিকারিরা। অথচ বেহুন্দি আর ভাসা দুটোই নিষিদ্ধ জাল।

মহাসড়কের পাশ ঘেঁষে যাওয়া এ খালে দিনদুপুরে নিষিদ্ধ জাল পেতে এমন মাছ শিকার করলেও দেখার যেন কেউ নেই। শুধু নয়াখাল নয়, ডলু, শঙ্খ, হাঙ্গরখাল, গরলখাল, ইছামতি, সোনাইছড়ি, গুমরছড়ি, গুইল্যাছড়ি, এওচিয়ার ছড়া, টঙ্কাবতী খালসহ উপজেলাজুড়ে বিভিন্ন খাল আর বিলে এভাবে নিষিদ্ধ জালের ব্যবহার করে মাছ শিকার হচ্ছে অবাধে।

শিকারিদের পাতা নিষিদ্ধ জালে আটকা পড়ে বিলুপ্তি পথে চিংড়ি, কালিবাউশ, বাইলা, গুইল্লা, পুঁটি গুইল্লা, ইছা, বোয়াল, ব্যাঙ মাছ। এছাড়া এসব খালের বিভিন্ন অংশে অবৈধভাবে বাঁধ দিয়ে গতিরোধ করা হচ্ছে পানি প্রবাহের। এতে একদিকে যেমন মৎস্য উৎপাদন ব্যাহত হচ্ছে তেমনি ফসল উৎপাদন। তবুও যেন টনক নড়ছে না প্রশাসনের।

নয়াখালে বেহুন্দি জাল দিয়ে মাছ ধরছিলেন স্থানীয় এক যুবক। তিনি বলেন, সবাই ধরে কেউ কিছু বলে না। তাই আমিও ধরি। এই এলাকায় বেশিরভাগ ভাসা জাল, কারেন্ট জাল, বেহুন্দি জাল দিয়েই মাছ ধরে। এসব জালে প্রায় সব ধরনের মাছ আটকায়।

স্থানীয়রা বলছেন, আগে একসময় এসব খালে বড় বড় বোয়াল থেকে শুরু করে বিভিন্ন দেশিয় মাছ ধরা পড়তো। এখন এসব ধরা পড়ে না। বাজারে খাচি ভরে এসব ছোট ছোট সাইজের দেশীয় মাছ বিক্রি হয়। মাঝেমধ্যে প্রশাসনের লোকজন এসে খাল-বিল থেকে এসব অবৈধ জাল তুলে নিয়ে পুড়ে ফেলে। কিন্তু পরদিন আবারও পাতা হয় এসব অবৈধ জাল।

স্থানীয় বাজারেই নিষিদ্ধ জাল বিক্রি হচ্ছে। নিষিদ্ধ জাল পাতা বন্ধ করতে হলে দোকানে দোকানে নিয়মিত অভিযান চালাতে হবে। পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে তদারকি জোরদার করতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা মৎস্য কর্মকর্তা সৈকত শর্মা বলেন, কারেন্ট জাল, বেহুন্দি, ভাসা সবই নিষিদ্ধ। এসব জাল দিয়ে মাছ ধরার কারণে দেশিয় প্রজাতির প্রায় সব মাছ বিলুপ্তির পথে। আপনাদের সহযোগিতায় আমরা বেশ কিছু স্থান চিহ্নিত করেছি। প্রশাসনের সহযোগিতায় আমরা দ্রুত সেসব স্থানে অভিযান পরিচালনা করে কঠোর ব্যবস্থা নেব।

উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা তুজ জোহরা বলেন, প্রবহমান নদ-নদীতে বেহুন্দি জাল, ডুব জাল, টানা জাল, চর জাল, পেকুয়া জাল বসিয়ে মাছ ধরা নিষিদ্ধ। কেউ এর ব্যত্যয় ঘটালে ১ থেকে ২ বছর কারাদণ্ড অথবা ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানার বিধান আছে। মৎস্য বিভাগের সঙ্গে কথা বলে দ্রুত আমরা এসবের বিরুদ্ধে অভিযান পরিচালনা করবো।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button