লাইফ স্টাইল

সুস্বাদু পায়েস তৈরি করুন সাবুদানা দিয়ে

জনপদ ডেস্ক: বিকেল হলেই এক কাপ চা চাই ই চাই। সেইসঙ্গে কিছু একটা টা না হলে চলেই না। ভাজাভুজি খাবারই বেশি খাওয়া হয় এই সময়। তবে এটি খেতে ভালো লাগলেও স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।
আবার নিজেদের জন্য ভাজাপোড়া খাবার বানালেও বাচ্চাদের জন্য আলাদা করে কিছু না কিছু বানাতেই হয়। তাই আজ বানিয়ে নিন সাবুদানার পায়েস। এই পায়েস খেতে যেমন সুস্বাদু তেমনই তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক সাবুদানার পায়েস তৈরির রেসিপিটি-

উপকরণ: সাবুদানা ১/৪ কাপ, দুধ চার কাপ, চিনি চার টেবিল চামচ, কাজুর গুঁড়া ১/৪ চা চামচ, পেস্তা কুচি পরিমাণ মতো, আমন্ড কুচি পরিমাণ মতো, পানি আধা কাপ।

প্রণালী: প্রথমে সাবুদানা ধুয়ে দু-ঘণ্টা ধরে শুকিয়ে নিন। অন্যদিকে একটি বড় পাত্রে মাঝারি আঁচে দুধ গরম করুন। দুধ ফুটে উঠলে সাবুদানা দুধের মধ্যে দিয়ে দিন। নরম না হওয়া পর্যন্ত ১০ থেকে ১৫ মিনিট ধরে নাড়তে থাকুন। এরপর এর মধ্যে চিনি মিশিয়ে দিন। এরপর চুলার আঁচ কমিয়ে এর মধ্যে দিয়ে কাজু বাদামের গুঁড়া। দুধ ঘন না হয়ে আসা পর্যন্ত নাড়তে থাকুন। হয়ে গেলে চুলা বন্ধ করে দিন। পায়েস অন্য একটি পাত্রে ঢালুন। এরপর ওপর থেকে পেস্তা এবং আমন্ড ছড়িয়ে গরম অথবা ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button