জাতীয়

আগামীকাল ফজিলাতুন্নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী

জনপদ ডেস্ক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী আগামী রোববার (৮ আগস্ট)।

বঙ্গবন্ধুর নেতৃত্বে দীর্ঘ লড়াই-সংগ্রাম ও আন্দোলনের মধ্য দিয়ে স্বাধীনতা লাভ করে বাঙালি জাতি।

আর এর নেপথ্যে প্রেরণাদাত্রী ছিলেন ফজিলাতুন্নেছা মুজিব। তিনি বঙ্গবন্ধুর সমগ্র রাজনৈতিক জীবনে সাহস যুগিয়েছেন।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তার সাম্যবাদী গ্রন্থের ‘নারী’ কবিতায় লিখেছিলেন, ‘বিশ্বে যা কিছু মহান সৃষ্টি, চির কল্যাণকর/অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর’। ফজিলাতুন্নেছা মুজিবের জীবন বিশ্লেষণ করলে জাতীয় কবির লেখা এ পঙক্তিগুলোর যথার্থ প্রতিফলন দেখা যায়।

রাজনৈতিক কারণে বঙ্গবন্ধুর জীবনের অনেকটা সময় কেটেছে কারাগারে। বন্দি সময়ে বঙ্গবন্ধু ও আওয়ামী লীগ নেতাদের মধ্যে যোগাযোগ রক্ষা করেছেন ফজিলাতুন্নেছা মুজিব। বিভিন্ন সময় রাজনৈতিক দিকনির্দেশনা দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি।

বাঙালি জাতির মুক্তির সনদ ছয় দফা। এটি ঘোষণার পর বঙ্গবন্ধু যখন বারবার পাকিস্তানি শাসকদের হাতে বন্দি জীবন-যাপন করছিলেন তখন আওয়ামী লীগের সর্বস্তরের নেতা-কর্মীরা ছুটে যেত ফজিলাতুন্নেছা মুজিবের কাছে। তিনি তাদের বঙ্গবন্ধুর বিভিন্ন দিকনির্দেশনা পৌঁছে দিতেন। অনুপ্রেরণা যোগাতেন লড়াই-সংগ্রাম চালিয়ে যাওয়ার।

১৯৬৮ সালে আগরতলা যড়যন্ত্র মামলায় বঙ্গবন্ধুর প্যারোলে মুক্তির বিপক্ষে ছিলেন ফজিলাতুন্নেছা মুজিব। তার দৃঢ় অবস্থান বাঙালি জাতির মুক্তি সংগ্রামকে ত্বরান্বিত করেছিল।

১৯৩০ সালের ৮ আগস্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন ফজিলাতুন্নেছা মুজিব। তার ডাকনাম ছিল রেণু। তার বাবার নাম শেখ জহুরুল হক। মা হোসনে আরা বেগম। এক ভাই, দুই বোনের মধ্যে সবার ছোট ছিলেন তিনি।

আপসহীন লড়াই-সংগ্রামের মাধ্যমে বঙ্গবন্ধু শুধু বাঙালি জাতির পিতাই নয়, পরিণত হয়েছিলেন বিশ্ববরেণ্য রাষ্ট্রনায়কে। তার কাছ থেকে মানবকল্যাণ ও রাজনীতির দীক্ষা নিয়েছিলেন ফজিলাতুন্নেছা মুজিব। রূপান্তরিত হয়েছিলেন বিদুষী নারীতে।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় বঙ্গবন্ধু যখন পাকিস্তানি শাসকদের হাতে বন্দি তখন দৃঢ়তার সঙ্গে পরিস্থিতি সামাল দেন ফজিলাতুন্নেছা মুজিব। পরবর্তীকালে দেশ পুনর্গঠনে বঙ্গবন্ধুর পাশে থেকে কাজ করেছেন। সাহায্য করেছেন গরিব, এতিম ও অসহায় মানুষদের।

বীরাঙ্গনাদের বিয়ের ব্যবস্থা করে তাদের সমাজে প্রতিষ্ঠিত করার দায়িত্ব পালন করেন ফজিলাতুন্নেছা মুজিব।

১৯৭৫ সালের ১৫ আগস্ট কালো রাত্রিতে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে স্বাধীনতা বিরোধীরা। খুনিদের বুলেটের আঘাতে নির্মমভাবে শহীদ হন ফজিলাতুন্নেছা মুজিব।

আগামী রোববার বঙ্গমাতার ৯১তম জন্মবার্ষিকী যথাযথ মর্যাদায় পালন করবে আওয়ামী লীগ।

করোনা প্রাদুর্ভাবের কারণে দিবসটিতে স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন কর্মসূচি পালনের উদ্যোগ নিয়েছে দলটি। এর মধ্যে রয়েছে সকাল ৯টায় বনানী কবরস্থানে বঙ্গমাতার স্মরণে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, কোরান তেলাওয়াত, মিলাদ ও দোয়া মাহফিল।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের দিবসটি যথাযথ মর্যাদায় পালনের জন্য আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের সব স্তরের নেতা-কর্মী, সমর্থক ও শুভানুধ্যায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

অপরদিকে শনিবার (৭ আগস্ট) বঙ্গমাতার জন্মবার্ষিকী উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটির পক্ষ থেকে দু’টি ই-পোস্টার প্রকাশ করা হয়েছে।

প্রিন্ট, ইলেকট্রনিক, অনলাইন ও সোশ্যাল মিডিয়ায় প্রচারের জন্য এ দু’টি পোস্টার প্রকাশ করা হয়েছে বলে কমিটির প্রধান মিডিয়া কর্মকর্তা নাসরীন জাহান লিপি স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button