রাজশাহীসারাবাংলা

সীমান্ত পাহারা দিয়ে মানুষের মন জয় করেছে বিজিবি

জনপদ ডেস্ক: পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম বলেন, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা সীমান্তের অতন্দ্র প্রহরী হিসেবে দেশের ৪ হাজার ৪২৭ কিলোমিটার দীর্ঘ সীমান্ত এলাকা ও ভূ-খণ্ডের দায়িত্ব পালন করে আসছে। সীমান্তে চোরাচালান, নারী ও শিশু পাচারসহ যেকেনো অপরাধ দমনে দক্ষতার সঙ্গে কাজ করছে। এমনকি বেসামরিক প্রশাসনকে বিশ্বস্ততা ও সুনামের সঙ্গে বিভিন্ন কাজে সহায়তা করে সকলের আস্থা অর্জনে সক্ষম হয়েছে।

শনিবার (১৭ জুলাই) চাঁপাইনবাবগঞ্জে বর্ডার গার্ড বাংলাদেশের ৯৬তম রিক্রুট ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বিজিবির গৌরবময় ইতিহাস রয়েছে। স্বাধীনতা পরবর্তী সময়ে দেশ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বিজিবি। এ ছাড়া সীমান্ত পাহারা দিয়ে দেশের মানুষের মন জয় করেছে এই বাহিনী। এই বাহিনীকে আরও দায়িত্বশীল হয়ে সীমান্তে কাজ করতে হবে।

সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে জাতীয় নির্বাচন সম্পন্ন করতে বিজিবি প্রশংসনীয় ভূমিকা পালন করেছে উল্লেখ করে শাহরিয়ার আলম এমপি বলেন, সেবা ও কর্তব্যপরায়ণতার মাধ্যমে বিজিবি সদস্যরা জনগণের শ্রদ্ধা, ভালোবাসা ও আস্থা অর্জন করেছে। দেশ ও জাতির প্রয়োজনে আগামীতে বিজিবিকে একইভাবে দায়িত্ব পালন করতে হবে।

নবীন সৈনিকদের উদ্দেশ্যে তিনি বলেন, শৃঙ্খলা হচ্ছে মূল পরিচিতি। আদেশ ও কর্তব্য পালনে যে কখনো পিছপা হয় না, সেই প্রকৃত সৈনিক। সততা, বুদ্ধিমত্তা, নির্ভরযোগ্যতা, আনুগত্য, তেজ ও উদ্দীপনা একটি বাহিনীর শৃঙ্খলা ও পেশাগত দক্ষতার মাপকাঠি। নবীন সৈনিকদের মধ্যে তারই প্রতিফলন আমাদের সকলকে অনুপ্রাণিত ও মুগ্ধ করেছে।

প্রিয় সৈনিকগণ, বর্ডার গার্ড বাংলাদেশের চারটি মূলনীতি- মনোভাব, মাতৃত্ববোধ, শৃঙ্খলা ও দক্ষতা। এসব নীতিতে উদ্বুদ্ধ হয়ে সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে। মনে রাখতে হবে, বিজিবির প্রধান দায়িত্ব হচ্ছে সীমান্তে অতন্দ্র পাহারা দিয়ে সার্বভৌমত্ব রক্ষা করতে হবে। এই দায়িত্ব পালনে আপনাদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ৯৬তম রিক্রুট ব্যাচের নবীন সৈনিকদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা. শামিল উদ্দিন আহমেদ শিমুল, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য হারুনুর রশীদ, জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, পুলিশ সুপার এএইচএম আব্দুর রকিব, বর্ডার গার্ড বাংলাদেশ-৫৩ ব্যাটালিয়নের অধিনায়ক মোহাম্মদ সুরুজ মিয়াসহ বিজিবির বিভিন্ন স্তরের সদস্যরা।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এমপি প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ শেষে ৯৬তম রিক্রুট ব্যাচের সেরা চৌকস রিক্রুট হিসেবে প্রথম স্থান অধিকারী মো. আব্দুল কাদের জিলানী এবং অন্যান্য বিষয়ে সেরা সৈনিকদের হাতে ক্রেস্ট তুলে দেন।

উল্লেখ্য, ৯৬তম রিক্রুট ব্যাচের মৌলিক প্রশিক্ষণ চলতি বছরের ৩১ জানুয়ারি শুরু হয়। এতে ২৪৮ জন রিক্রুট প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

ঢাকা পোস্ট

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button