রাজশাহীসারাবাংলাস্বাস্থ্য ও চিকিৎসা

নরমাল ডেলিভারিতে দৃষ্টান্ত সাপাহার স্বাস্থ্য কমপ্লেক্স

জনপদ ডেস্ক: নওগাঁ জেলা শহর থেকে ৬৫ কিলোমিটার পশ্চিমে অবস্থিত সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।  কিছুদিন আগেও ধুঁকে ধুঁকে চলছিল স্বাস্থ্য কমপ্লেক্সটি। তবে বর্তমানে পাল্টে গেছে এখানকার চিত্র। করোনার এই দুঃসময়েও সিজারের নামে বাণিজ্য, দালাল চক্র এবং অদক্ষ ধাত্রীর হাত থেকে প্রসূতি মায়েদের রক্ষা করে নিরাপদে নরমাল ডেলিভারি করিয়ে সেবার মান উন্নত করেছেন হাসপাতালের চিকিৎসক, নার্স ও মিডওয়াইফরা।

নরমাল ডেলিভারির মাধ্যমে সন্তান প্রসবে সফল হয়ে জেলায় দৃষ্টান্ত স্থাপন করেছে সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। গত তিন মাসে এখানে নরমাল ডেলিভারির মাধ্যমে ১১৫ জন প্রসূতি মা নিরাপদে সন্তান প্রসব করেছেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, চিকিৎসক, নার্স ও মিডওয়াইফরা মিলে টিম ওয়ার্কের মাধ্যমে সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবার মান উন্নত করেছেন। গত বছরের ডিসেম্বর মাসে এখানে নরমাল ডেলিভারি হয়েছে ৩৩টি। চলতি বছরের জানুয়ারিতে নরমাল ডেলিভারির সংখ্যা ৪০। আর ফেব্রুয়ারিতে ৪১। সব মিলিয়ে  সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গত তিন মাসে নরমাল ডেলিভারির মাধ্যমে ১১৫ জন প্রসূতি মা নিরাপদে সন্তান প্রসব করেছেন। যা এই স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য বিরল।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে নরমাল ডেলিভারি করানোর সংখ্যা দিন দিন বাড়ছে। এছাড়াও ব্রেস্ট ফিডিং কর্নার, ওআরটি কর্নার, অটিজম কর্নার, এএনসি ও পিএনসি এবং কেএমসি কর্নার চালুর মাধ্যমে স্বাস্থ্য কমপ্লেক্সটিকে শিশুবান্ধব হিসেবে গড়ে তোলা হয়েছে। স্বাস্থ্য কমপ্লেক্সের পক্ষ থেকে প্রসূতি নারীদের বিনামূল্যে ‘প্রসূতি কার্ড’ দেওয়া হচ্ছে। এরপর ডেলিভারি না হওয়া পর্যন্ত কাউন্সেলিং আর ফ্রি চেকআপ চলছে। যে ব্যক্তিটির অক্লান্ত পরিশ্রম ও মেধায় এসব হচ্ছে তিনি হলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রুহুল আমিন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নরমাল ডেলিভারি হওয়া নিশ্চিন্তপুর গ্রামের শেলি বেগম, আইহাই গ্রামের বিনতী রানী, শিরন্টি গ্রামের সুরাইয়া আক্তার ও খঞ্জনপুর গ্রামের রাজিয়া খাতুন জানান, নরমাল ডেলিভারিতে শুরুতে ভয় লাগলেও স্বাস্থ্য কমপ্লেক্সের মাঠকর্মী ও চিকিৎসকদের সাহসে হাসপাতালে এসে নিরাপদে তাদের সন্তান প্রসব হয়েছে। এতে একদিকে যেমন খরচ কমেছে, অন্যদিকে তারা সুস্থ আছেন।

সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. মন্জুর মোরশেদ কবির  জানান, এর আগে এই স্বাস্থ্য কমপ্লেক্সে প্রসূতি মায়েদের ডেলিভারির জন্য একটি মাত্র রুম ছিল। যা  যথেষ্ট ছিল না। পরবর্তীতে স্বাস্থ্য কমপ্লেক্সের অব্যবহৃত একটি রুমকে ডেলিভারির কাজে লাগানোর লক্ষ্যে ব্যবহার উপযোগী করে তোলা হয়। সেখানে নির্ধারিত ছয়জন নার্সকে নির্দিষ্ট শিডিউলের মাধ্যমে ডিউটি দেয়া হয়।

তিনি আরও জানান, মাতৃমৃত্যুর হার কমাতে এবং হাসপাতালে নরমাল ডেলিভারি নিরাপদ করতে এখানে দক্ষ মিডওয়াইফরা আছেন। যার ফলে নরমাল ডেলিভারির সংখ্যা বাড়ছে। দিন দিন নরমাল ডেলিভারিতে প্রসূতিদের আগ্রহ বাড়ছে। কারণ হাসপাতালে এ ডেলিভারি করানো হলে মৃত্যুর ঝুঁকি কম থাকে। পাশাপাশি কোনো প্রকার অর্থও ব্যয় হয় না। সকলের সহযোগিতা পেলে স্বাভাবিকভাবে সন্তান প্রসবের সংখ্যা কয়েকগুণ বৃদ্ধি পাবে।

স্থানীয় ব্যবসায়ী রতন মালাকার বলেন, সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে  ডা. রুহুল আমিনের এ ধরণের উদ্যোগকে সাধুবাদ জানাই।

সাপাহার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রুহুল আমিন বলেন, পুরো উপজেলার গর্ভবতী মায়েদের ডাটাবেজের মাধ্যমে সরাসরি ও মোবাইল ফোনে খোঁজখবর নেওয়া হয়। এছাড়াও প্রসব পূর্ববর্তী ও পরবর্তী চিকিৎসা এবং পরমার্শ দেওয়া হয়। যার ফলে নিয়মিত নরমাল ডেলিভারির সংখ্যা বাড়ছে।

তিনি জানান, নরমাল ডেলিভারি হওয়ার পর সমাজসেবা অধিদফতরের সহযোগিতায় জন্ম নেওয়া শিশুর জন্য জামা-কাপড়, মশারি ও প্রসূতি মাকে মাকে উপহার দেওয় হয়।

ঢাকা পোস্ট

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button