জনপদ ডেস্ক

বর্ণমালার সাজ

আব্দুল বাতেন: ‘একুশ আমার গর্ব, একুশ আমার অহংকার’। প্রতিবছর ২১ ফেব্রুয়ারী আসলেই আমরা সকলেই দিনটিকে যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য নানান কর্মসূচি পালন করে থাকি। মায়ের ভাষা প্রতিষ্ঠায় লড়াই সংগ্রাম করে আমরা আমাদের ভাষা দিবস পালনে সকল বয়সি মানুষ ভাষা শহীদদের সম্মান জানাতে খুব সকাল সকাল শহীদ মিনারে ফুল দিতে যাই। তবে দিনটিকে ঘিরে শিশুদের আনন্দ আর উপস্থিতি কম থাকে না। বাবা-মা, চাচা-খালার সাথে হাতে ফুল নিয়ে গিয়ে শহীদদের সম্মান জানাতে স্মৃতিসোধের বেদিতে উপস্থিত হয়। শিশুরা বর্ণমালা অবয়য়ে পোষাক ও নানান রঙ্গে সজ্জিত হয়।

আজ ২১ ফেব্রুয়ারী রাজশাহী কলেজে দেখা মিলেছে সেই শিশুদের নজরকাড়া উপস্থিতি। নারী ও পুরুষরা সাঁজছে বর্ণমালা ও শহীদ মিনার সম্বলিত শাড়ী আর পাঞ্জাবির পোষাক। শিশুরা সেজেছে বর্ণমালার ফতুয়া ও গালে ট্যাটু। শিশুদের সেই নয়নাভিরাম দৃশ্য সকলকে আকর্ষিত করছে। ৫ বছর বয়সি শিশু অন্তর রাজশাহী কলেজে গিয়ে চিত্র শিল্পী তামিমের কাছ হতে গালে বর্ণমালায় ২১ ফেব্রুয়ারী, অ. আ, ক, খ শহীদ মিনারসহ ভাষা সংশ্লিষ্ট ছবি গালে ও হাতে এঁকে নিচ্ছেন। তার দেখাদেখি অনেক শিশুরাই সেই চিত্রাংকন নিজেদের শরীরে মুখে নেবার জন্য ভীড় করছে। আজকের দিনটি কি অন্তরের কাছে জানতে চাইলে সে বলে অকপটে বলে উঠলো আজ শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। গালে রং তুলির আঁচড়ে সাজা হচ্ছে কোনো এমন প্রশ্নের জবাবে বলে এটা আমার খুব ভালো লাগে তাই সাঁজিয়ে নিচ্ছি। তবে শুধু অন্তর নয় এমনি অনেক অন্তর তাদের নিজের অন্তরে বাংলা ভাষাকে অন্তর গেঁথে ও ভালোবেসে বর্ণমালার সাজে সাজতে দেখা গেছে।

এক শিশুর মা খালেদা খাতুন এই বর্ণমালার সাজকে ভালো লাগায় তার নিজের সন্তানকে আগে সাজিয়ে সে নিজেই গালে শহীদ মিনার ও ২১ লেখা এঁকে নেন। তিনি বলেন, আজকে আমাদের গৌরবের দিন। ছোট বেলায় সকালে শহীদ মিনারে ফুল দিতে গিয়েছি সেই সব স্মৃতি আজও মনে পড়ে। আজ নিজের বাচ্চাদের নিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়ে বাচ্চাদের বর্ণমালায় সাজালাম ও নিজেও সাজলাম। এমন সাজে খুবই ভালো লাগছে বলে জানান।

এদিকে বর্ণমালায় চিত্র শিল্পী তামিম ও মাশরাফি দুই বন্ধু খুব সকাল সকাল রাজশাহী কলেজে এসেছেন রং তুলি আর রং নিয়ে। বিভিন্ন দিবসে তারা এসে বিভিন্ন বয়সীদের সাজ দিয়ে নিজেদের পকেট খরচ বের করে নেন বলে জানান। সকাল হতে দুুপুর পর্যন্ত আটশত হতে ১ হাজার টাকা পর্যন্ত আয় করে বলে জানান। তামিম জানায়, খুব ছোট থেকেই আঁকাআঁকির প্রতি নেশা ছিলো সেই থেকেই এখনো এই কাজটি বারবার তাকে টানে। চিত্রশিল্পী তামিম শিল্পকলা একাডেমি ও রাজশাহী শিশু একাডেমিতে চিত্রাংকন প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে ১ম, ২য় হয়ে প্রায় ২০ টির মতো সার্টিফিকেট অর্জন করেছে বলে জানান।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button