অর্থনীতিঅর্থনীতি-ব্যবসাসারাবাংলা

বিসিকের ক্ষুদ্র উদ্যোক্তা এখন কারখানা মালিক!

জনপদ ডেস্ক: বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের একজন ক্ষুদ্র উদ্যোক্তা থেকে এবার নিজেই মালিক হয়ে গেলেন জুতা তৈরির কারখানার। বিসিকের প্রশিক্ষণ ইনস্টিটিউট-স্কিটি থেকে উদ্যোক্তা উন্নয়নসহ বেশ কিছু প্রশিক্ষণ ও আর্থিক সহযোগিতা নিয়ে নাজমা খাতুন নামে ওই নারী গড়ে তুলেছেন কুসুমকলি সু ফ্যাক্টরি। আর ওই প্রতিষ্ঠানটির উদ্যোগে এবার ‘ভিনকা’ ও ‘ডক্টর মার্ক সু’ নামের দুটি নতুন পণ্যের মোড়ক উন্মোচন করলেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

শনিবার (১৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় হোটেল রেডিসনে আয়োজিত অনুষ্ঠানে মন্ত্রী বলেন, নারীকে তার কর্মসংস্থান সৃষ্টিতে চাকরির পাশাপাশি শিল্প উদ্যোক্তা হতে হবে। শিল্প উৎপাদন ও প্রক্রিয়ায় নারীর অংশগ্রহণ বাড়ানোর সঙ্গে অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে নারী উদ্যোক্তাদের সামনে এগিয়ে আসারও আহ্বান জানান তিনি।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের চেয়ারম্যান মো. মোশতাক হাসান ও  ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও নির্বাহী পরিচালক মুহাম্মদ মুনিরুল মাওলা। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কুসুমকলি সু ফ্যাক্টরির উদ্যোক্তা নাজমা খাতুন।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, নতুন জাতীয় শিল্পনীতি-২০২১ প্রণয়নের কাজ চলছে। নতুন এ শিল্পনীতিতে সরকার নারী শিল্প উদ্যোক্তা উন্নয়নে সর্বাধিক সুযোগ সুবিধা প্রদানের বিষয়ে গুরুত্ব দিচ্ছে। এসময়, বিদেশি ব্র্যান্ডগুলোর ভিড়ে দেশিও চামড়া শিল্প ব্র্যান্ডগুলো নিজের চেষ্টায় জায়গায় নিচ্ছে।  কুসুমকলি সু ফ্যাক্টরির মতো ক্ষুদ্র ও মাঝারি চামড়া শিল্প উদ্যোক্তা নিজেদের চেষ্টায় দেশে চামড়া শিল্প উন্নয়নে অবদান রেখে চলছে। বর্তমান সরকার দেশে শিল্প উদ্যোক্তা সৃষ্টি লক্ষ্যে উদ্যোক্তা উন্নয়নে প্রশিক্ষন, ঋণ প্রদান, প্রণোদনা প্যাকেজ প্রদানসহ সামাজিক ও রাষ্ট্রীয় স্বীকৃতি প্রদান কার্যক্রম চলমান রেখেছে।

বিশেষ অতিথির বক্তব্যে বিসিক চেয়ারম্যান বলেন, ২০৪১ সালে শিল্পোন্নত বাংলাদেশ গঠনের লক্ষ্য বিসিক একটি মহাপরিকল্পনা গ্রহণ করছে। মহাপরিকল্পনা বাস্তবায়িত হলে দেশে শিল্প বিল্পব ঘটবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button