অর্থনীতিআন্তর্জাতিক

উৎপাদন বাড়ানোর পরিকল্পনা এগিয়ে নিচ্ছে চীন

জনপদ ডেস্ক: কয়েক বছর ধরে ভুট্টা উৎপাদনে ঘাটতির মুখে রয়েছে চীন। প্রাকৃতিক দুর্যোগের কারণে গত মৌসুমেও লক্ষ্য থেকে অনেক পিছিয়ে ছিল কৃষিপণ্যটির উৎপাদন। এতে করে কৃষিপণ্যটির দাম বেড়েছে। চীনে ভুট্টা আমদানি রেকর্ড স্তরে উন্নীত হয়েছে। এমন পরিস্থিতিতে খাদ্য সুরক্ষা উন্নয়নে কৃষিপণ্যটির আবাদ বাড়ানোর পরিকল্পনা করছে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ভুট্টা উৎপাদনকারী এ দেশ। খবর ওয়ার্ল্ডগ্রেইনডটকম ও রয়টার্স।

চীনের কৃষিমন্ত্রী তাং রেনজিয়ানকে উদ্ধৃত করে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, চীন সরকার বর্তমানে উত্তর-পূর্বাঞ্চল বিশেষত ইয়েলো নদীর অববাহিকা, হুয়াই ও হাই নদীর আশেপাশে আবাদ সম্প্রসারণের দিকে মনোনিবেশ করছে।

প্রতি মৌসুমে উৎপাদন হ্রাসসংক্রান্ত উদ্বেগের কারণে সরবরাহ ঠিক রাখতে বেইজিংকে সাম্প্রতিক বছরগুলোয় ভুট্টার মজুদ কমিয়ে দিতে হয়েছে। একই কারণে দেশটিতে বাড়তির দিকে রয়েছে কৃষিপণ্যটির দাম। চাহিদা পূরণ করতে ব্যবসায়ীরা রেকর্ড পরিমাণ ভুট্টা আমদানি করছেন।

রয়টার্স জানিয়েছে, চীন তার মজুদ কমাতে এবং সয়াবিনের মতো অন্যান্য ফসলের উৎপাদন বৃদ্ধিতে উৎসাহিত করায় কয়েক বছর ধরে ভুট্টার উৎপাদন কমতির দিকে রয়েছে।

জাতীয় পরিসংখ্যান ব্যুরোর তথ্য মতে, গত মৌসুমে দেশটিতে ৪ কোটি ১২ লাখ ৬৪ হাজার হেক্টর জমিতে ভুট্টার চাষ হয়েছিল। উৎপাদন হয়েছে ২৬ কোটি ৬ লাখ ৭০ হাজার টন ভুট্টা। চীনের বিশাল প্রাণিসম্পদ খাতের জন্য ভুট্টা মূল খাদ্যশস্য হিসেবে পরিচিত।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button