অর্থনীতি

১৮ কোটি টাকায় সাদা হলো এক ব্যক্তির বস্তা ভর্তি কালো টাকা

জনপদ ডেস্ক: টাকাগুলো বস্তায় ভরে ঘরেই রাখছিলেন। নগদ টাকা রাখার জন্য তিনি একটি বিশেষ কামরা তৈরি করেন। সেখানে পলিথিন দিয়ে মুড়িয়ে বস্তায় টাকাগুলো রাখা হতো। এই টাকার মালিক এনবিআর কর্মকর্তাদের জানিয়েছেন নগদ টাকাগুলো প্রতিবছরই বাড়ছিল। কিন্তু বিনিয়োগ করার মতো কোনো উপায় পাচ্ছিলেন না। অবশেষে এনবিআর কর্মকর্তাদের কাছে তার নগদ টাকার কথা প্রকাশ করেন। সর্বোচ্চ ১৮ কোটি টাকা ট্যাক্স দিয়ে নগদ ১৮০ কোটি টাকা সাদা করেছেন ওই ব্যক্তি। বৃহৎ করদাতা অঞ্চলের এই ব্যক্তি গত বছর সবচেয়ে বেশি কালো টাকা সাদা করেছেন। তবে এনবিআর কর্মকর্তারারা তার নাম প্রকাশ করেননি।

সোমবার রাজস্ব বোর্ড এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ২০২০-২১ অর্থবছরে ৭৪৪৫ জন কর দাতা কালোটাকা সাদা করেছেন। অর্থনীতিতে গতি সঞ্চার, বিনিয়োগ বৃদ্ধি ও পুঁজিবাজারের উন্নয়নে চলতি অর্থবছর সরকার কালো টাকা বিনিয়োগে বিশেষ সুযোগ দেয়। রাজস্ববোর্ড বা অন্য কোন সংস্থা এই অর্থের বিষয়ে করদাতাকে কোন প্রশ্ন করতে পারবে না। কালো টাকার উপরে ১০ শতাংশ করারোপ করেই নগদসহ সকল প্রকার শেয়ার, সঞ্চয়পত্র করদাতা সাদা করতে পারবেন। এ সুযোগে অভূতপূর্ব সাড়া দিয়েছেন সম্মানিত করদাতারা। চলতি অর্থবছর ৩১ ডিসেম্বর পর্যন্ত ২০৫ জন করদাতা প্রায় ২২ কোটি ৮৪ লক্ষ টাকা কর পরিশোধ করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন কর্তৃক অনুমোদিত সিকিউরিটিজ এ বিনিয়োগ করেছেন। এই অর্থ তারা পুঁজি বাজার থেকে আগামী ৩ বছর তুলতে পারবেন না। এনবিআর কর্মকর্তারা জানিয়েছেন, কলোটাকা সাদা করার মধ্যে নগদ টাকার পরিমাণই বেশি।

তাছাড়া ৭,৪৪৫ জন করদাতা প্রায় ৯৩৯ কোটি ৭৬ লাখ টাকা আয়কর পরিশোধ করে কালো টাকা সাদা করেছেন। এর ফলে দেশের অর্থনীতিতে ১০,২২০ কোটি টাকা প্রবেশ করেছে; যা বিনিয়োগ বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি ও কর জিডিপির হার বৃদ্ধিতে বিশেষ ভূমিকা পালন করবে বলে জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান । তিনি বলেন, এই সুযোগ ৩০ জুন, ২০২১ পর্যন্ত বলবৎ থাকবে।

রাজস্ব বোর্ড জানায়, ২০২০-২১ অর্থবছরের ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত বিগত অর্থবছরের একই সময়ের তুলনায় ৪.৭৩% রাজস্ব প্রবৃদ্ধি অর্জন হয়েছে। ২০২০-২১ অর্থবছরের আয়করে রাজস্ব লক্ষ্যমাত্রা ১,০৫,৪৭৫ কোটি টাকা। ২০২০-২১ করবর্ষের জন্য ব্যক্তি শ্রেণির করদাতাগণের আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ ৩১ ডিসেম্বর, ২০২০।

৩১ ডিসেম্বর ২০২০ তারিখের মধ্যে ২৪ লাখ ৯ হাজার ৩৫৭ জন করদাতা আয়কর রিটার্ন দাখিল করেছেন; যা গত অর্থবছর একই সময়ের তুলনায় ৯% বেশি। ৩১ ডিসেম্বর পর্যন্ত আয়কর সংগৃহীত হয়েছে প্রায় ৩৪,২৩৮ কোটি টাকা, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১,৫৪৫.০৯ কোটি টাকা বেশি। সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান জনাব আবু হেনা রহমাতুল মুনিম জানান, করোনা মহামারীর মধ্যেও স্বাস্থ্য ঝুঁকি নিয়ে আয়কর রিটার্ন দাখিল ও আয়কর প্রদান করায় দেশপ্রেমিক সচেতন নাগরিক ও সম্মানিত করদাতাদের অভিনন্দন। এছাড়া মহামারীর মধ্যে ঝুঁকি নিয়ে কাজ করায় কর বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের অভিনন্দন জানিয়েছেন তিনি।

সূত্র : আমাদের অর্থনীতি

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button