আন্তর্জাতিক

প্রতিশ্রুতি ভাঙলো সিঙ্গাপুর সরকার, পুলিশের হাতে কভিড ট্রেসিং ডাটা

আন্তর্জাতিক ডেস্ক: সিঙ্গাপুর সরকার স্বীকার করেছে যে, কভিড কনট্যাক্ট ট্রেসিং প্রোগ্রামের ডাটাবেজে পুলিশও প্রবেশ করতে পারবে। অথচ সরকার এই কর্মসূচি শুরুর সময় নাগরিকদের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার প্রতিশ্রুতি দিয়েছিল। বিভিন্ন মহল থেকে সন্দেহ প্রকাশ করা হলে কর্মকর্তারা স্পষ্ট করে বলেছিলেন যে, এই ডাটা ভাইরাস ট্র্যাকিং ছাড়া অন্য কোনো কাজে ব্যবহার করা হবে না।

কিন্তু গতকাল সোমবার পার্লামেন্টে বলা হলো, কভিড কনট্যাক্ট ট্রেসিং ডাটা ‘অপরাধমূলক ঘটনা তদন্তে’ পুলিশ ব্যবহার করতে পারবে।

এখন পর্যন্ত সিঙ্গাপুরের প্রায় ৮০ শতাংশ নাগরিক এই তথাকথিত ‘ট্রেস টুগেদার’ কর্মসূচিতে যুক্ত হয়েছেন। এই কর্মসূচিতে নাম নিবন্ধন করলে স্বয়ংক্রিয়ভাবে সেই ব্যক্তির প্রতিমুহূর্তে অবস্থান শনাক্ত করা হয়। সুপারমার্কেট থেকে শুরু করে কর্মক্ষেত্রে প্রবেশসহ প্রায় সব ধরনের তৎপরতায় এই নিবন্ধন দরকার হবে এমন ঘোষণার পর সম্প্রতি এই ট্রেস টুগেদার কর্মসূচিতে স্বেচ্ছা নিবন্ধনের হার ব্যাপকভাবে বেড়েছে ।

ট্রেস টুগেদার কর্মসূচিটি এমন একটি নজরদারিমূলক ব্যবস্থা যা স্মার্টফোন অ্যাপ্লিকেশন বা একটি ব্লুটুথ টোকেন ব্যবহার করে। ব্যক্তির কখন কার কার সংস্পর্শে যাচ্ছে তা পর্যবেক্ষণ করাই এই কর্মসূচির উদ্দেশ্য।

কেউ যদি করোনাভাইরাস পজিটিভ হন তাহলে সার্ভারে সংরক্ষিত ডাটা ট্রেসারকে তাৎক্ষণিকভাবে অপর ব্যক্তিকে সতর্ক করতে পারে যিনি ওই ব্যক্তির সংস্পর্শে গিয়ে সংক্রমিত হতে পারেন।

এই কর্মসূচি শুরু থেকেই বিতর্কিত। অনেকেই ব্যক্তিগত গোপনীয়তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে এই কর্মসূচিতে অংশগ্রহণ নিরুৎসাহিত করেছেন। সারা বিশ্বেই এ নিয়ে উদ্বেগ থাকলেও অনেক দেশেই তা চালু করা হয়েছে।

নাগরিকদের নিবন্ধনে উত্সাহিত করার জন্য সিঙ্গাপুরের কর্তৃপক্ষ ওই সময় প্রতিশ্রুতি দিয়েছিল যে, এই ডাটা কখনই অন্য কোনো উদ্দেশ্যে ব্যবহার করা হবে না।

তবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ডেসমন্ড তান গতকাল সংসদে বলেন, বাস্তবে এটি ‘অপরাধ তদন্তের উদ্দেশ্যে’ও ব্যবহার করা যেতে পারে। অন্যথায়, এটি শুধু কনট্যাক্ট ট্রেসিং এবং কভিড পরিস্থিতি মোকাবেলায় ব্যবহারের মধ্যে সীমাবদ্ধ থাকবে।

ট্রেস টুওয়েদার কর্মসূচির ওয়েবসাইটে একই দিন গোপনীয়তা নীতিও হালনাগাদ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ফৌজদারি কার্যবিধি অনুযায়ী এই ডাটা অপরাধ তদন্তে ব্যবহারের ক্ষেত্রে সিঙ্গাপুরের এখতিয়ার রয়েছে।

বিবৃতিতে লেখা হয়েছে, এছাড়াও আমরা আপনার সঙ্গে স্বচ্ছ হতে চাই। নাগরিক সুরক্ষা এবং নিরাপত্তা প্রভাবিত হয় এমন পরিস্থিতিতে ট্র্যাক টুগেদার ডাটা ব্যবহার করা যেতে পারে। সিঙ্গাপুর পুলিশ বাহিনী ফৌজদারি তদন্তের জন্য ট্রেস টুগেদার ডাটাসহ যে কোনো ডাটা পাওয়ার জন্য ফৌজদারি কার্যবিধির (সিপিসি) অধীনে ক্ষমতাপ্রাপ্ত।

আজ মঙ্গলবার, দেশটির পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণান স্পষ্ট করে বলেছেন, এটি কেবল ট্রেস টুগেদার ডাটা নয়, এটি গুরুতর অপরাধ তদন্তের ক্ষেত্রেও ব্যবহৃত হবে।

গতকালের ঘোষণা সিঙ্গাপুরে সোশ্যাল মিডিয়ায় ব্যাপক বিতর্ক সৃষ্টি করেছে। অনেকেই সেলফোন থেকে অ্যাপটি মুছে ফেলার কথা জানিয়ে পোস্ট করেছেন।

সূত্র: বিবিসি

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button