ক্রিকেটখেলাধুলা

বিশ্ব জয়ের বছরে মাশরাফি বিষাদ ও সাকিবের ফেরা

স্পোর্টস ডেস্ক: শেষ হয়ে আসছে ২০২০ সাল। এই বছর বাংলাদেশ ক্রিকেট দলের অনেক খেলা হারিয়েছে করোনাভাইরাসে। তারপরও ঘটনাবহুল ছিল দেশের ক্রিকেটাঙ্গন।

করোনা মহামারিতে ক্রিকেট নিষিদ্ধ হয়ে গেলে নিউজিল্যান্ড, শ্রীলংকা, অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ খেলার সুযোগ হাতছাড়া হয় বাংলাদেশের। লঙ্কা সিরিজ নিয়ে অক্টোবরে প্রায় ‘লঙ্কাকাণ্ড’ বেধে যায় দুই দেশের বোর্ডের মধ্যে। সিরিজ বাতিল হলেও অন্তত বাংলাদেশ পক্ষের দাবি ছিল দুই বোর্ডের সম্পর্ক ‘শীতল’ হয়নি।

ঘরোয়া ক্রিকেটেও ছিল করোনার থাবা। আয়োজন করা যায়নি এনসিএল, বিসিএল কিংবা ডিপিএল। ঘরোয়া ক্রিকেটারদের কল্যাণে এগিয়ে এসেছেন জাতীয় ক্রিকেটাররা। শেষদিকে বিসিবি আয়োজন করে প্রেসিডেন্টস কাপ ও বঙ্গবন্ধু টি-টোয়েন্টি।

এতসব দুঃসংবাদের আগে বছরের শুরুতে ছিল ক্রিকেট ইতিহাসের সবচেয়ে স্মরনীয় এক দিন। ফেব্রুয়ারিতে প্রথমবারের মতো বিশ্ব শিরোপার স্বাদ পায় বাংলাদেশ। অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন হয় ক্ষুদে টাইগাররা। সাউথ আফ্রিকার পচফস্ট্রুমে বিশ্বকাপ ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা জিতে আকবর আলীর দল।

এরপর প্রায় এক যুগ পর পাকিস্তান সফরে যায় বাংলাদেশ। জিম্বাবুয়ের সঙ্গে ঘরের মাঠে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন মাশরাফি মোর্ত্তজা। তার জায়গায় নিযুক্ত হলেও কোনো ম্যাচে অধিনায়কত্ব করতে পারেননি তামিম ইকবাল।

করোনাভাইরাসের থাবায় প্রায় সাত মাস বন্ধ থাকে ক্রিকেট। অক্টোবর মাসের শেষদিকে নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরে আসেন সাকিব আল হাসান। ফিরবার পর তাকে ঘিরেও ঘটেছে নানা চমকপ্রদ ঘটনা।

২০২০ সালের বিদায় বেলায় নিউজবাংলা ফিরে তাকাচ্ছে ক্রিকেটে মাঠ ও মাঠের বাইরের আলোচিত ঘটনাগুলোয়।

বিশ্ব সেরা বাংলাদেশ

দারুণ প্রস্তুতি নিয়ে ২০২০ অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ খেলতে সাউথ আফ্রিকা যায় বাংলাদেশ দল। গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচে জিম্বাবুয়ে ও স্কটল্যান্ডের বিপক্ষে জয়ের পর পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি পরিত্যক্ত হলে কোয়ার্টার ফাইনালে স্বাগতিকদের মুখোমুখি হয় বাংলাদেশ।

১০৪ রানের বিশাল জয় তুলে নিয়ে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে দ্বিতীয়বারের মত সেমিফাইনাল নিশ্চিত করে আকবর আলীর দল। সেখানে মাহমুদুল হাসান জয়ের শতকে ছয় উইকেটের সহজ জয় তুলে নিয়ে প্রথমবার ফাইনালে পৌঁছে যায় বাংলাদেশ।

ফাইনালে দারুণ বোলিংয়ে আগে ব্যাট করতে ভারতকে বাংলাদেশ গুটিয়ে দেয় মাত্র ১৭৭ রানে। জবাবে পারভেজ হোসেন ইমন ও তানজিদ হাসান তামিমের ৫০ রানের উদ্বোধনী জুটিতে জয়ের পথে ছিল তারা।

এরপর রবি বিষ্ণয়ের দারুণ এক স্পেলে চার উইকেটের সঙ্গে চোটের থাবায় বাংলাদেশ হারিয়ে ফেলে ইমনকেও। ১০০ রান পেরুতে না পেরুতেই ষষ্ঠ উইকেটের পতন ঘটে।

সেখান থেকে ইমনকে সঙ্গে নিয়ে ৪১ রানের জুটি গড়েন অধিনায়ক আকবর। ইমন ফিরে গেলেও রকিবুল হাসানকে নিয়ে অপরাজিত থেকে জয় নিয়ে ফেরেন আকবর। বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার দিনে আকবর হন ম্যাচসেরা।

টুর্নামেন্ট দিয়ে আকবর, জয়, ইমনরা হয়ে ওঠেন টাইগার ক্রিকেটের নতুন তারকা। ভবিষ্যতের আশার আলো। পঞ্চ পান্ডবের বিদায়ে কি হবে? এই প্রশ্নের উত্তর অনেকে খুঁজে পেয়েছেন বিশ্বকাপ জয়ী স্কোয়াডের ক্ষুদে টাইগারদের মাঝে।

অধিনায়কত্বকে বিদায় মাশরাফির

মাশরাফি মোর্ত্তজার অধিনায়কত্ব নিয়ে নানা প্রশ্ন শুরু হয় ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের পর থেকে। বিশ্বকাপের পর থেকে বাংলাদেশ আর ওয়ানডে না খেলায় মাঠ থেকে বিদায় নেবার সুযোগ হয়নি নড়াইল এক্সপ্রেসের।

সেই সুযোগ আসে মার্চে। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশে আসে জিম্বাবুয়ে। তবে সিরিজের আগে গুঞ্জন থাকলেও, নিশ্চয়তা পাওয়া যায়নি মাশরাফির অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর।

সবাইকে চমকে দিয়ে ঘোষণা আসে সিরিজের তৃতীয় ওয়ানডের আগে সংবাদ সম্মেলনে। ২-০ ব্যবধানে নিজেদের করে নেয়া সিরিজের শেষ ম্যাচের আগে বোমা ফাটান মাশরাফি। জানান, বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক হিসেবে সিরিজের তৃতীয় ওয়ানডেটি তার শেষ ম্যাচ।

‘আমি একটা ঘোষণা দিতে চাই। কাল অধিনায়ক হিসেবে আমার শেষ ম্যাচ। আমার প্রতি এত দীর্ঘ সময় আস্থা রাখার জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানাই। বাংলাদেশ দলের সবাইকে ধন্যবাদ জানাই। আমার নেতৃত্বে যখনই যারা খেলেছে তাদেরকেও ধন্যবাদ’, বলেন মাশরাফি।

শেষ ম্যাচে জয় দিয়ে জাতীয় দলের অধিনায়ক হিসেবে নিজের ক্যারিয়ারের ইতি টানেন মাশরাফি। বাংলাদেশকে ৮৮টি ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দেন মাশরাফি। এর মধ্যে জয় তুলে নেন ৫০টি ম্যাচে। এ সময়ে তিনি জয় পেয়েছেন ৫৬.৮২% ম্যাচে। জয় এবং শতকরা জয়, দুই ক্ষেত্রেই মাশরাফি বাংলাদেশের ওয়ানডে ইতিহাসের সর্বকালের সেরা অধিনায়ক।

মাশরাফির বিদায়ের ম্যাচ রাঙান লিটন দাস। ১৭৬ রানের দারুণ ইনিংসে রীতিমতো পিষে ফেলেন জিম্বাবুয়েকে। লিটনের এই ইনিংস বাংলাদেশের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ। সঙ্গে মাশরাফির স্থলাভিষিক্ত তামিমও তুলে নেন শতক। দুজনের শতকে বাংলাদেশ তোলে ৩২২। জিম্বাবুয়ে ২১৮ রানে গুটিয়ে গেলে মাশরাফি তার অধিনায়কত্বের শেষ ম্যাচে জয় পান ১০৪ রানে।

ম্যাচ শেষে মাশরাফিকে দারুণ এক শ্রদ্ধা জানায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মাশরাফির নাম ও জার্সি নম্বর-২ লেখা এক জার্সি পড়েন সব খেলোয়াড়। যে জার্সির সামনে লেখা ছিল ‘ধন্যবাদ, অধিনায়ক’।

বিদায় নিলেও মাশরাফির প্রভাব রয়ে গেছে এখনও। বছরের অন্তিম সময়ে আয়োজিত বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ দিয়ে জিম্বাবুয়ে সিরিজের পর মাঠে ফেরেন তিনি। অধিনায়ক না থাকলেও তার ছোঁয়াতেই বদলে যাওয়া জেমকন খুলনা জিতে নেয় টুর্নামেন্ট।

সাকিবের ফেরা এবং নানান কাণ্ড

বছরের সবচেয়ে বড় প্রতীক্ষার অবসান ঘটনে ২৯ অক্টোবর। জুয়াড়ির প্রস্তাব লুকোনোয় এক বছরের জন্য সাকিব নিষিদ্ধ হয়েছিলেন ২০১৯ সালের ২৯শে অক্টোবর। সেই নিষেধাজ্ঞা কাটিয়ে সাকিব ফেরেন এ বছর। ফিরেই ‘সাকিবসুলভ’ কাণ্ডে জড়িয়ে পড়েন নানাভাবে।

ছয় নভেম্বর দেশে ফেরেন তিনি। দেশে ফেরার দিনই গুলশানে এক সুপার শপের উদ্বোধনে গিয়ে বিতর্কের জন্ম দেন সাকিব।

১১ নভেম্বর বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের আগের বাধ্যতামূলক ফিটনেস পরীক্ষা দেন সাকিব। সেদিন সকালে নাম প্রকাশে অনিচ্ছুক সূত্র জানায়, সাকিব বিপ টেস্টে পেয়েছেন ১৩.৭। যা কিনা ফিটনেস টেস্ট দেয়া খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ।

অথচ বিকেল হতেই বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন জানান, সাকিব ১৩.৭ পাননি, বরং পেয়েছেন তাদের বেঁধে দেয়া বেঞ্চমার্কের কাছাকাছি। যে বেঞ্চমার্ক ছিল ১১।

এই ধোয়াশার পর বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে খেলতে কোন সমস্যা হয়নি সাকিবের। খেলেছেন, তবে সেরা পারফরম্যান্স করতে পারেননি এই অলরাউন্ডার। নয় ম্যাচে রান করেন মাত্র ১১০। উইকেট নেন মাত্র ছয়টি। দল জেমকন খুলনা চ্যাম্পিয়ন হলেও ফাইনালে অবশ্য খেলেননি সাকিব। অসুস্থ শ্বশুরের পাশে থাকতে ফাইনালের আগেই উড়ে গিয়েছিলেন যুক্তরাষ্ট্রে।

সাকিবের সামনে নতুন বছরে ওয়েস্ট ইন্ডিজ। সেই সিরিজ দিয়েই বাংলাদেশের হয়ে প্রায় দেড় বছর পর মাঠে ফিরবেন সাকিব। বাংলাদেশ সমর্থকরা চাইবেন, সাকিব সেখানে ফিরবেন তার চেনা রূপে।

সূত্র: নিউজবাংলা

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button