ইতিহাস-ঐতিহ্যটপ স্টোরিজ

একাত্তরের পাঁচ সোভিয়েত বন্ধু

জনপদ ডেস্ক: ১৯৭১-এ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে এবং ভারত-পাকিস্তান যুদ্ধে রাশিয়ার ভূমিকার কথা বলি। আমরা আক্ষরিক অর্থে ভুল বলি অথবা কেবল খণ্ডিত অংশের কথা বলি। ১৯৭১-এ রাশিয়া নামের কোনো দেশ ছিল না, ছিল সোভিয়েত ইউনিয়ন। গণতন্ত্রের ঢেউ, ধনতন্ত্রের চাপ, নেতৃত্বের ওপর অনাস্থা এবং জনগণের গতিশীলতায় সোভিয়েত ইউনিয়ন ভেঙে ১৫টি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের সৃষ্টি হয়েছে। সোভিয়েত ইউনিয়ন কিংবা রুশ ফেডারেশনের পূর্ব ইউরোপীয় অঞ্চলে সৃষ্টি হয়েছে রাশিয়া, ইউক্রেন, বেলারুশ ও মলডোভা; সেন্ট্রাল এশিয়ায় উজবেকিস্তান, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান; জর্জিয়া, আজারবাইজান ও আর্মেনিয়া পড়েছে ট্রান্স-ককেশাস অঞ্চলে এবং বাল্টিক এলাকায় পড়েছে লিথুয়ানিয়া, লাটভিয়া ও এস্তোনিয়া। ১১ মার্চ ১৯৯০ থেকে ১২ ডিসেম্বর ১৯৯১-এর মধ্যে দেশগুলো স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে। প্রসঙ্গটি উত্থাপন করার কারণ একাত্তরে যে পাঁচজন সোভিয়েত ব্যক্তিত্বের নাম ঘুরেফিরে বিভিন্ন গণমাধ্যমে আমাদের কাছে এসেছে, তাদের একজন কেবল আলেক্সি কোসিগিন রাশিয়ায় জন্মগ্রহণ করেছেন।

ব্যক্তিত্ব জন্মস্থান

লিওনিদ ব্রেজনেভ ইউক্রেন

আলেক্সি কোসিগিন রাশিয়া

নিকোলাই পদগর্নি ইউক্রেন

আন্দ্রেই গ্রোমিকো বেলারুশিয়া

জ্যাকব মালিক ইউক্রেন

১৯৭১ সালে লিওনিদ ব্রেজনেভ ছিলেন সোভিয়েত শাসক দল কমিউনিস্ট পার্টির প্রবল ক্ষমতাধর মহাসচিব, আলেক্সি কোসিগিন ছিলেন প্রধানমন্ত্রী, নিকোলাই পদগর্নি প্রেসিডেন্ট, আন্দ্রেই গ্রোমিকো পররাষ্ট্রমন্ত্রী এবং জ্যাকব মালিক জাতিসংঘে সোভিয়েত ইউনিয়নের স্থায়ী প্রতিনিধি। এ নিবন্ধে পাঁচজন ব্যক্তিত্বের সংক্ষিপ্ত পরিচিতি ও বাংলাদেশের অভ্যুদয়ের সঙ্গে তাদের সম্পর্কের ঈষৎ বিবরণী তুলে ধরা হবে।

লিওনিদ ব্রেজনেভ

১৯৬৪ থেকে ১৯৮২ পর্যন্ত সর্বাধিক ক্ষমতাপ্রাপ্ত ও সর্বাধিক ক্ষমতা প্রয়োগকারী সোভিয়েত নেতা ছিলেন লিওনিদ ইলিচ ব্রেজনেভ। তার পূর্ণ সমর্থন না পেলে প্রেসিডেন্ট পদগর্নি, প্রধানমন্ত্রী কোসিগিন, পররাষ্ট্রমন্ত্রী গ্রোমিকো কিংবা জাতিসংঘে স্থায়ী প্রতিনিধি জ্যাকব মালিকের পক্ষে বাংলাদেশে পাকিস্তানি সেনাবাহিনীর নির্যাতন, হত্যাকাণ্ড, শরণার্থী সমস্যা ও স্বাধীনতা আন্দোলন নিয়ে মুখ খোলা সম্ভব ছিল না। প্রকাশ্যে তিনি না এলেও মানতে হবে, ব্রেজনেভই ছিলেন নেপথ্যের কারিগর।

বিশ শতকের সোভিয়েত ইতিহাসে তুলনামূলকভাবে উন্নততর জীবনযাপন, সবচেয়ে কম নির্যাতন-নিপীড়ন ও অপরাধপ্রবণতা হ্রাসে কৃতিত্ব দিয়ে ব্রেজনেভের কালকেই বলা হয় তাদের শ্রেষ্ঠ সময়। ২০১৩ সালের একটি রুশ সমীক্ষায় দেখা যায়, এখনো ৫৬ ভাগ মানুষ তাকেই শ্রেষ্ঠ বলে বিবেচনা করে।

তিনি লেখক হিসেবেও পরিচিত ছিলেন। সত্তরের দশকের একজন বেস্ট সেলিং লেখক, সাহিত্যের জন্য লেনিন পুরস্কারও পেয়েছেন। অবশ্য তার সমালোচকরা এসব বইয়ের কৃতিত্ব ‘ঘোস্ট রাইটার’-কে দিয়ে থাকেন। একটি কৌতুক চালু আছে: তার এক পাঠক তার জনপ্রিয় বইগুলো সম্পর্কে তিনি কী ভাবেন জিজ্ঞেস করলে তিনি জবাব দেন, ‘যদি এতই জনপ্রিয় হয়ে থাকে, তাহলে সম্ভবত আমারও পড়া উচিত।’

ব্রেজনেভ-পরবর্তী যুগের বিশ্লেষকরা অবশ্য ব্রেজনেভের সংস্কারবিরোধী মনোভাবের কারণে তার সময়কে নিশ্চল মনে করেন এবং এর নাম দেন ‘ব্রেজনেভ স্ট্যাগনেশন’। তবে কঠোর সমালোচকও মনে করেন, মার্কিন করপোরেট সাম্রাজ্যবাদের বিরুদ্ধে একটি ভারসাম্য রক্ষায় ব্রেজনেভ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। মার্কিন একাধিপত্য ক্ষুণ্ন করে ছোট দেশগুলোকে প্রতিবাদমুখর হতে সাহস জোগানো তার অন্যতম প্রধান কাজ। স্নায়ুযুদ্ধের তিনিই অন্যতম প্রধান পক্ষ। ব্রেজনেভকে নিয়ে যত রাজনৈতিক বিশ্লেষণমূলক গ্রন্থ ও গবেষণা প্রবন্ধ রচনা করা হয়েছে, বিশ শতকের কোনো মার্কিন প্রেসিডেন্টের ক্ষেত্রেও তা ঘটেনি।

লিওনিদ ইলিচ ব্রেজনেভের জন্ম ১৯ ডিসেম্বর ১৯০৬ ইউক্রেনের কামেনস্কোয়াতে। তার বাবা ছিলেন কামার। তখনকার রুশ বিপ্লবোত্তর বহু তরুণের মতো তিনি প্রযুক্তির শিক্ষা গ্রহণ করেছেন। প্রথমে ভূমি ব্যবস্থাপনায় এবং পরে ধাতব্যবিদ্যায়, তিনি মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ার, লৌহ ও ইস্পাত শিল্পপ্রতিষ্ঠানে কাজ করেন। তিনি ১৯২৩ সালে কমসোমলে এবং ১৯২৯ সালে কমিউনিস্ট পার্টিতে যোগ দেন।

১৯৪১-এর ২২ জুন নািস জার্মান যখন ইউক্রেন দখল করে নিল, মধ্যমানের সব পার্টি কর্মীর মতো তিনিও সৈন্যবাহিনীতে যোগ দিলেন। ১৯৪৩ সালের এপ্রিলে তিনি ১৮তম আর্মির রাজনৈতিক শাখার প্রধান পদে দায়িত্ব গ্রহণ করলেন। ১৯৪৬-এর আগস্টে তাকে মেজর জেনারেল পদে উন্নীত করা হলো। ১৯৫২ সালে স্তালিনের সঙ্গে সাক্ষাতের পর তিনি তাকে পার্টির কেন্দ্রীয় কমিটিতে গ্রহণ করেন। তবে ১৯৫৩-তে স্তালিনের মৃত্যুর পর তার পদাবনতি হয়।

স্তালিনের পর ক্রুশ্চেভ দায়িত্ব গ্রহণ করেন। ১৯৬৪ সালে তাকে ক্ষমতাচ্যুত করতে যারা বিশেষ ভূমিকা পালন করেন, তাদের অন্যতম প্রধান লিওনিদ ব্রেজনেভ। ভিয়েতনাম যুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট নিক্সনের যতটা না প্রতিপক্ষ ছিল উত্তর ভিয়েতনাম, তার চেয়ে বেশি ছিলেন লিওনিদ ব্রেজনেভ। তাত্ত্বিকভাবে ব্রেজনেভ ডকট্রিন ষাটের দশকের শেষ ভাগ থেকে অন্যতম আলোচ্য বিষয় হয়ে ওঠে। এ তত্ত্ব অনুযায়ী সমাজতন্ত্র সুরক্ষার জন্য সোভিয়েত ইউনিয়ন তার স্যাটেলাইট রাষ্ট্রগুলোর অভ্যন্তরীণ ব্যাপারে হস্তাক্ষেপ করার অধিকার রাখেবে।

ব্রেজনেভ অসুস্থ হয়ে পড়লে তার নামে দেশ শাসন করতেন মূলত আন্দ্রেই গ্রোমিকো, দিমিত্রিভ অস্তিনভ, মিখাইল সুসলভ ও ইউরি আন্দ্রোপভ। ১৯৮২-এর ১০ নভেম্বর তিনি মৃত্যুবরণ করেন।

ভারত মহাসাগরীয় এলাকায় মার্কিন অনুপ্রবেশ ঠেকাতে তিনি বদ্ধপরিকর ছিলেন। পাকিস্তানকে সহায়তার নাম করে তারা যাতে ঢুকতে এবং ঘাঁটি স্থাপন করতে না পারে, সেজন্য একাত্তরে তিনিও সোভিয়েত নৌবহর প্রহরায় রেখেছেন। বাংলাদেশকে সহায়তার প্রশ্নে তিনি কখনো হাত গুটিয়ে নেননি।

আলেক্সি কোসিগিন

সোভিয়েত ইউনিয়ন কমিউনিস্ট পার্টির মহাসচিব লিওনিদ ব্রেজনেভ ৭ ডিসেম্বর ১৯৭১ ওয়ারশতে পোলিশ কমিউনিস্ট পার্টির ষষ্ঠ কংগ্রেসে প্রদত্ত ভাষণে বলেন:

‘সোভিয়েত ইউনিয়ন দৃড়ভাবে রক্তপাত বন্ধের পক্ষে, জাতিগুলোর অধিকারের প্রশ্নে বর্তমান সমস্যাগুলোর শান্তিপূর্ণ বাইরের কোনো শক্তির হস্তক্ষেপ ছাড়া সমাধানের পক্ষে, এ অঞ্চলে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার পরিবেশ সৃষ্টির পক্ষে কথা বলে আসছে।

‘জাতিগুলোর স্বাধীনতা ও শান্তির যারা সমর্থক, তাদের সবার মতো অত্যন্ত গভীর পরিতাপের সঙ্গে আমরা জেনেছি, এশিয়ার দুই প্রতিবেশী রাষ্ট্র যুদ্ধে লিপ্ত হয়েছে।

‘পূর্ব পাকিস্তানের মানুষের মৌলিক অধিকার দাবিয়ে রাখা এবং লাখ লাখ শরণার্থী ট্র্যাজেডির কারেণেই এই যুদ্ধ…’

১৯৬৫-এর ভারত-পাকিস্তান যুদ্ধের অবসান ঘটাতে প্রধান মধ্যস্থতাকারী ছিলেন প্রধানমন্ত্রী আলেক্সি কোসিগিন। তিনি পাকিস্তানের রাজনীতি, অর্থনীতি, সমরণীতি সব বিষয়েই অবগত ছিলেন। পাকিস্তানের প্রতি প্রেসিডেন্ট নিক্সনের অযৌক্তিক সমর্থন এবং চীন-পাকিস্তান নতুন সৌহার্দ সোভিয়েত ইউনিয়নের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছিল। তার উদ্যোগ এবং ভারতে অনিবার্য প্রয়োজন (অন্তত আমেরিকাকে ঠেকাতে) উভয় দেশের মধ্যে মৈত্রী, নিরাপত্তা ও শান্তি চুক্তি স্থাপন ত্বরান্বিত করে। প্রবাসী বাংলাদেশী সরকার আনুষ্ঠানিকভাবে এ চুক্তিকে স্বাগত জানায়। কার্যত এ চুক্তি বাংলাদেশের জন্যও সমভাবে উপকারী।

আলেক্সি কোসিগিনের জন্ম ৮ ফেব্রুয়ারি ১৯০৪ রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের একটি শ্রমজীবী পরিবারে। রুশ গণযুদ্ধের সময় তাকে বাধ্যতামূলকভাবে রেড আর্মিতে যোগ দিতে হয় এবং সাইবেরিয়ায় শিল্প ব্যবস্থাপক হিসেবে কাজ করেন। ১৯২১ সালে রেড আর্মি ভেঙে দেয়া হয়। তিনি ১৯৩০ দশকের গোড়ার দিকে লেনিনগ্রাদ চলে আসেন এবং পার্টি লাইনে কাজ করতে থাকেন। গ্রেট প্যাট্রিয়টিক ওয়ার, যা পৃথিবীর কাছে দ্বিতীয় মহাযুদ্ধ, তিনি স্টেট ডিফেন্স কমিটির সদস্য হিসেবে জার্মান আক্রমণ থেকে শিল্প-কারখানা রক্ষা করতে এগুলো সরানোর জন্য দায়িত্বপ্রাপ্ত ছিলেন। স্তালিনের শাসনামলে এক বছর অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করলেও স্তালিনের বিরাগভাজন হওয়ায় তাকে পলিটব্যুরো থেকে সরিয়ে দেয়া হয়। স্তালিনের মৃত্যুর পর তার অবস্থানের পরিবর্তন ঘটে এবং তিনি স্টেট প্ল্যানিং কমিটির চেয়ারম্যান হন। ক্রুশ্চেভের সঙ্গে তার সখ্য ছিল। কিন্তু ব্রেজনেভ তাকেই প্রতিদ্বন্দ্বী মনে করেন। শেষ পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী হতে সম্মত হন এবং ১৯৬৪ থেকে ১৯৮০ পর্যন্ত প্রধানমন্ত্রী পদে বহাল থাকেন। ১৮ ডিসেম্বর ১৯৮০ তার মৃত্যু হয়।

স্নায়ুযুদ্ধকালের অন্যতম প্রধান নেতা কোসিগিন বাংলাদেশ প্রশ্নে ছিলেন উদার সহযোগী। তাকে নিয়ে বিস্তারিত আলোচনার সুযোগ রয়েছে।

নিকোলাই পদগর্নি

একাত্তরের ২ এপ্রিল সোভিয়েত ইউনিয়নের প্রেসিডেন্ট নিকোলাই পদগর্নি উদ্বেগ ও উত্কণ্ঠা প্রকাশ করে পাকিস্তানের প্রেসিডেন্টকে যে চিঠি লেখেন, তার পুরোটাই উদ্ধৃত হতে পারে। চিঠির ভাষাই বলে দেবে, এটি কার্যত একটি হুমকি।

সম্মানিত প্রেসিডেন্ট,

ঢাকায় আলোচনা ভেঙে যাওয়ার খবর এবং পূর্ব পাকিস্তানের জনগণের বিরুদ্ধে সামরিক প্রশাসনের চরম ব্যবস্থা গ্রহণ ও সশস্ত্র শক্তি প্রয়োগের খবর সোভিয়েত ইউনিয়নে গভীর আশঙ্কার সৃষ্টি করেছে।

যেসব ঘটনা ঘটেছে তাতে পাকিস্তানের অসংখ্য মানুষের মৃত্যু, ভোগান্তি ও দুরবস্থায় সোভিয়েত জনগণ উদ্বিগ্ন না হয়ে পারে না। এম রহমান (শেখ মুজিবুর রহমান) ও অন্যান্য রাজনীতিবিদ যারা সম্প্রতি সাধারণ নির্বাচনে পূর্ব পাকিস্তানের নিরঙ্কুশ সমর্থনে বিজয়ী হয়ে এসেছেন, তাদের গ্রেফতার ও নির্যাতন সোভিয়েত ইউনিয়নে গভীর উদ্বেগের সৃষ্টি করেছে। সোভিয়েত জনগণ সবসময়ই পাকিস্তানের জনগণের সর্বোচ্চ কল্যাণ ও উন্নতি কামনা করেছে এবং যেসব জটিল সমস্যা এ দেশ সফলভাবে মোকাবেলা করেছে এবং গণতান্ত্রিকভাবে সমস্যার যখনই সমাধান হয়েছে, সোভিয়েত জনগণ আনন্দ প্রকাশ করেছে।

পাকিস্তানি জনগণের এ সংকটের দিনে প্রকৃত বন্ধু হিসেবে কিছু কথা আমি না বলে পারছি না। আমরা বিশ্বাস করি, পাকিস্তানে শেষের দিকে যে জটিল সমস্যা দেখা দিয়েছে, কোনো ধরনের বল প্রয়োগ না করে রাজনৈতিকভাবে এর সমাধান করা সম্ভব এবং তা করতে হবে।

পূর্ব পাকিস্তানের জনগণের ওপর অত্যাচার, অবদমন ও রক্তপাত অব্যাহত রেখে সমাধানকে আরো কঠিন করে তোলা হবে এবং তা পাকিস্তানের সব নাগরিকের মৌল স্বার্থের প্রচণ্ড ক্ষতি করে ছাড়বে।

সোভিয়েত ইউনিয়নের সুপ্রিম সোভিয়েত প্রসিডিয়ামের পক্ষে আপনাকে জানানো আমাদের কর্তব্য যে অবিলম্বে রক্তপাত বন্ধ করে পূর্ব পাকিস্তানের জনগণের ওপর নির্যাতন কমিয়ে শান্তিপূর্ণ সমাধানের পথ দেখুন। আমরা মনে করি, কেবল তাতেই জনগণের স্বার্থ রক্ষা করা এবং আঞ্চলিক স্বার্থ রক্ষা করা সম্ভব হবে। সোভিয়েত জনগণ শান্তিপূর্ণ সমাধান সানন্দে গ্রহণ করবে।

বিশ্ব মানবাধিকার ঘোষণার মানবিক নীতিমালা অনুসরণ করে আমরা এ আপিল জানাচ্ছি, আমরা পাকিস্তানের বন্ধুপ্রতিম জনগণের সম্মতিতে তাদের সবার জন্য এ আবেদন পেশ করছি।

প্রেসিডেন্ট সাহেব, আমরা আশা করব, এ চিঠির প্রকৃত মর্মার্থ আপনি অনুধাবন করতে সমর্থ হবেন। আমাদের একান্ত প্রত্যাশা, অবিলম্বে শান্তি ও ন্যায়বিচার প্রতিষ্ঠিত হোক।

এন পদগর্নি

মস্কো, ক্রেমলিন

২ এপ্রিল ১৯৭১

***

নিকোলাই ভিক্টোরোভিচ পদগর্নি ১৯৭১-এ সোভিয়েত ইউনিয়নের প্রেসিডেন্ট হিসেবে যে দ্রুতগতিতে এবং যে ভাষায় বাংলাদেশের মানুষের হয়ে পাকিস্তানের প্রেসিডেন্ট জেনারেল ইয়াহিয়াকে চিঠি লেখেন এবং পুনরায় পূর্ব পাকিস্তানে জনগণের নিরঙ্কুশ ম্যান্ডেটপ্রাপ্ত নেতাকে পাকিস্তানের কারাগার থেকে মুক্তির জন্য প্রেসিডেন্টকে যে চিঠি লেখেন, তা বিশ্বসম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করে।

পদগর্নির জন্ম ১৮ ফেব্রুয়ারি ১৯০৩ ইউক্রেনের একটি শ্রমজীবী পরিবারে। রুশ বিপ্লবের পর পরই তিনি তার এলাকা কারলোভকাতে কমসোমল প্রতিষ্ঠা করেন এবং নেতৃত্বের জন্য সুপরিচিত হয়ে ওঠেন। ১৯৩০ সালে কমিউনিস্ট পার্টির সদস্য হন। তিনি কিয়েভ টেকনিক্যাল ইনস্টিউট থেকে গ্র্যাজুয়েট হন। পরে একটি চিনিকলের প্রধান প্রকৌশলী পদে কাজ করেন। ১৯৬০ সালে সোভিয়েত পলিট ব্যুরোর সদস্য হয়ে নিকিতা ক্রুশ্চেভের ঘনিষ্ঠ হন এবং তার সঙ্গে জাতিসংঘ সদর দপ্তরে যান। তিনি কঠোর বামপন্থীদের মধ্যে যথেষ্ট উদারতাবাদী হিসেবে পরিচিত ছিলেন। পরবর্তী সময়ে পদগর্নি-ব্রেজনেভ-কোসিগিন ত্রয়ী দলের ভেতর অভ্যুত্থান ঘটিয়ে অদক্ষতা ও অসদাচরণের অভিযোগ তুলে ক্রুশ্চেভকে ক্ষমতাচ্যুত করেন। দ্বিতীয় জ্যেষ্ঠ হিসেবে পদগর্নির তার স্থলাভিষিক্ত হওয়ার সম্ভাবনাকে দূর করতে ব্রেজনেভ কূটকৌশলে কেজিবির সহায়তায় শীর্ষস্থানে চলে যান।

১৯৭৭ সালে তিনি প্রেসিডেন্ট পদ থেকেও অপসৃত হন।

১৯৮৩-এর ১২ জানুয়ারি ক্যান্সারাক্রান্ত পদগর্নি মস্কোতে মৃত্যুবরণ করেন।

আন্দ্রেই গ্রোমিকো

সোভিয়েত পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই গ্রোমিকো অনুমোদিত আনুষ্ঠানিক স্টেটমেন্টের সংক্ষিপ্ত রূপ: অন্য যেকোনো শান্তিকামী রাষ্ট্রের মতোই উপমহাদেশে ভারত-পাকিস্তান সশস্ত্র দ্বন্দ্ব সোভিয়েত ইউনিয়নে গভীর উদ্বেগের সৃষ্টি করেছে। ইউনাইটেড সোভিয়েত সোস্যালিস্ট রিপাবলিক এ যুদ্ধের প্রকৃত কারণ মূল্যায়ন করেছে। দেশের ঘোষিত পররাষ্ট্রনীতির লক্ষ্য নিরাপত্তা জোরদার করা ও জনগণের মধ্যে শান্তি স্থাপন করা। পূর্ব পাকিস্তান পরিস্থিতি শুরু থেকে পর্যবেক্ষণ করে সোভিয়েত ইউনিয়ন একনাগাড়ে বলিষ্ঠভাবে বলে এসেছে, ১৯৭০-এর ডিসেম্বরের নির্বাচনে পূর্ব পাকিস্তানের জনগণের দেয়া রায়ের ওপর ভিত্তি করে রাজনৈতিক সমাধান করতে হবে।

সংঘাতের যে পর্যায়ে যুদ্ধ চলে যায়, সেই যুদ্ধের রক্তপাত বন্ধ করতে এবং জনগণের আইনগত অধিকার অনুযায়ী শান্তি ফিরিয়ে আনতে সোভিয়েত ইউনিয়ন সাধ্যমতো চেষ্টা করে গেছে। সোভিয়েত পররাষ্ট্রনীতির অনুসরণে যুদ্ধের অবসান ঘটাতে রাষ্ট্রগুলোর সঙ্গে যোগাযোগ রক্ষা করেছে এবং জাতিসংঘে উত্থাপনের পদক্ষেপ নিয়েছে। কোনো কোনো দেশ এ শান্তিপূর্ণ উদ্যোগের বিরোধিতা করলেও সোভিয়েত ইউনিয়ন বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণের লাগাতার প্রচেষ্টা চালিয়ে গেছে—দ্বন্দ্বের দ্রুত সমাধানে কার্যকরী পদক্ষেপের সুপারিশ করে এসেছে।

তিনি বলেন, পরিস্থিতি ভয়াবহ কোনো দিকে যাওয়া ঠেকিয়ে দিতে পারায় পরিস্থিতি নমনীয় হয়ে এসেছে। এ বছরের ১৬ ডিসেম্বর পূর্ব পাকিস্তানে সামরিক অপারেশন বন্ধ হয়েছে আর এতে পূর্ব পাকিস্তানের নির্বাচিত গণপ্রতিনিধিদের ক্ষমতা হস্তান্তরের সুযোগ সৃষ্টি হয়। একই দিন ভারতও ১৯৬৫ সালের লাইন বরাবর পশ্চিম পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধে এককভাবে অস্ত্র সংবরণের ঘোষণা দেয়। একই সঙ্গে প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বলেন, কোনো ভৌগোলিক অধিক্ষেত্রের ওপর তার দাবি নেই। পরদিন পাকিস্তান সরকারও একই ঘোষণার অনুসরণ করে। ফলে পশ্চিম রণাঙ্গনেও শান্তি নেমে এসেছে। ভারত-পাকিস্তান উপমহাদেশে সম্পূর্ণ অস্ত্রবিরতি ও শান্তি স্থাপনের প্রক্রিয়া অব্যাহত থাকবে।

***

আন্দ্রেই আন্দ্রেইভিচ গ্রোমিকো ১৮ জুলাই ১৯০৯ বেলারুশিয়ার একটি গ্রামীণ ‘আধা-চাষী আধা-মজুর’ এমন দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেন। গ্রামের লোকজন রুশ অর্থোডক্স চার্চের অনুগত, বাবা ও মা উভয়ের বেলাতেও তাই। তার বাবা প্রাথমিক বিদ্যালয় অতিক্রম করার সুযোগ পাননি, কিন্তু ছেলে শিক্ষিত হোক, এজন্য সব ধরনের ত্যাগ স্বীকার করতে তৈরি ছিলেন। প্রথম মহাযুদ্ধের সময় তার বাবাকে বাধ্যতামূলকভাবে সেনাবাহিনীতে যোগ দিতে হয়; তার বয়স তখন পাঁচ বছর।

সেই ১৯১৪ সালে প্রথম মহাযুদ্ধের সময় যখন জার্মানি রাশিয়া আক্রমণ করল, গ্রোমিকোর প্রথম দেশপ্রেমের অনুভূতি জাগল। বলশেভিক বিপ্লব তাকে মুক্ত জ্ঞানচর্চার দিকে আগ্রহী করে তুলল। ১৩ বছর বয়সেই যুব কমিউনিস্ট পার্টি কমসোমলের সদস্য হলেন। অর্থনীতি নিয়ে পড়াশোনা করে সোভিয়েত একাডেমি অন সায়েন্সের প্রভাষক হলেন। ১৯৩৯ সালে তাকে কূটনৈতিক চাকরির জন্য মনোনীত করা হলো। তাকে যখন যুক্তরাষ্ট্রে সোভিয়েত মিশনের দ্বিতীয় প্রধান হিসেবে নিয়োগ দেয়া হলো, স্তালিন তাকে ডেকে বললেন, ফ্যাসিবাদী হুমকির মোকাবেলা করতে আমেরিকাসহ বৃহৎ শক্তিগুলোর সঙ্গে সুসম্পর্ক রাখতে হবে। গ্রোমিকো স্মৃতিকথায় লিখেছেন, স্তালিন তাকে বলেছেন, ‘কমরেড গ্রোমিকো তোমাকে আমেরিকান চার্চে গিয়ে পুরোহিতদের নসিহত শুনতে হবে।’ তিনি থ হয়ে রইলেন, চার্চিল বলছেন চার্চে যাওয়ার কথা!

চার্চিল বললেন, পুরোহিতরা শুদ্ধ উচ্চারণে ইংরেজি বলেন। তুমি জানো রুশ বিপ্লবীরা যখনই বিদেশে যেতেন, তারা বিদেশী ভাষা ভালো করে রপ্ত করার জন্যই এটা করতেন।’

১৯৪৩-এ রাশিয়া কিউবার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে এবং ৩৪ বছর বয়সী গ্রোমিকোকে সেখানে রাষ্ট্রদূত করা হয়। এর পর পরই তিনি যুক্তরাষ্ট্রে দায়িত্ব গ্রহণ করেন। ১৯৪৬ থেকে ১৯৪৮ পর্যন্ত তিনি জাতিসংঘে স্থায়ী প্রতিনিধি ছিলেন। ১৯৪৯ সালে তাকে দেশে ডেকে এনে উপপররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়। ১৯৫২-৫৩ সময় পুনরায় ব্রিটেনে রাষ্ট্রদূত, ফিরে এসে উপপররাষ্ট্রমন্ত্রী এবং ১৯৫৭ থেকে ১৯৮৫ পর্যন্ত তিনিই ছিলেন সোভিয়েত পররাষ্ট্রমন্ত্রী।

জাতিসংঘে থাকার সময় তিনি এত বেশিবার ভেটোক্ষমতা প্রয়োগ করেছেন যে তিনি মিস্টার ভেটো বা মিস্টার নো নামে পরিচিত হয়ে ওঠেন। বাস্তবিকই দ্বিতীয় মহাযুদ্ধ-পরবর্তীকালের সবচেয়ে গুরুত্বপূর্ণ পররাষ্ট্রমন্ত্রী ছিলেন গ্রোমিকো। মূলত তার প্রতিরোধের কারণেই পৃথিবী গত শতকের শেষার্ধে আমেরিকাকেন্দ্রিক ইউনিপোলার ওয়ার্ল্ড হয়ে উঠতে পারেনি।

১৯৮৫ থেকে ১৯৮৮ পর্যন্ত তিনি সুপ্রিম সোভিয়েতের প্রেসিডিয়াম চেয়ারম্যান ছিলেন। ব্রেজনেভ অসুস্থ হওয়ার পর থেকে কার্যত তিনিই দায়িত্ব পালন করেছেন। গ্লাসনস্ত ও পেরেস্ত্রোইকার যুগ শুরু হয়ে গেলে পুরনো রক্ষণশীলরা তীব্র সমালোচনার মুখে পড়তে থাকেন। ১৯৮৮-এর অক্টোবরে আত্মজীবনী লেখার দোহাই দিয়ে তিনি সব ধরনের রাজনৈতিক দায়িত্ব থেকে অবসর নেন এবং বাস্তবিকই আত্মজীবনী রচনা করেন।

১৯৮৯-এর ২ জুলাই বিশ শতকের শেষার্ধের সবচেয়ে গুরুত্বপূর্ণ পররাষ্ট্রমন্ত্রী মস্কোতে পরলোকগমন করেন। ভারতের সঙ্গে কৌশলগত মৈত্রীর কারণে হলেও একাত্তরের স্বাধীনতা যুদ্ধে আন্দ্রেই গ্রোমিকো বাংলাদেশের পক্ষে যে ভূমিকা রেখেছেন, তা বিস্মৃত হলে আমরা অকৃতজ্ঞ হিসেবে চিহ্নিত হয়ে থাকব।

জ্যাকব মালিক

১৫ ডিসেম্বর ১৯৭১ দ্য স্টেটসম্যানের গুরুত্বপূর্ণ সংবাদ শিরোনাম: রাশিয়া ভেটোস ইউএস স্টাবর্ননেস।

জাতিসংঘ ১৪ ডিসেম্বর। রাশিয়া নয়দিনের মধ্যে আজ তৃতীয়বারের মতো নিক্সন প্রশাসনের একগুঁয়েমি প্রস্তাব ঠেকাতে ভেটো প্রয়োগ করল। এটা বিব্রতকর যে চীনও যুক্তরাষ্ট্রকে সমর্থন করল—ভারতীয় উপমহাদেশে সামরিক পরিস্থিতি স্থগিত করতে বাধ্য করে প্রেসিডেন্ট ইয়াহিয়া খানকে সুবিধা করে দেয়াই ছিল এ প্রস্তাবের লক্ষ্য।

আমেরিকান প্রস্তাবের এ পরিণতি দেখে ইতালি ও জাপান নয় দফা প্রস্তাব পেশ করেছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সে সম্পর্কে পরীক্ষা-নিরীক্ষার পর মতামত দেবেন বলে জানিয়েছেন। অবশ্য পাকিস্তানি প্রতিনিধি আগা শাহী বলে দিয়েছেন, এটা তাদের কাছে গ্রহণযোগ্য নয়। প্রস্তাবে পাকিস্তান ও ভারত উভয়কে এখনই যুদ্ধবিরতি দিয়ে সৈন্য প্রত্যাহার করা আরম্ভ করতে হবে। রাজনৈতিক সমাধানের উদ্দেশ্যে সমঝোতা আলোচনাও শুরু করতে হবে।

সরন সিং পরে বলেছেন, পাকিস্তান প্রত্যাহার করেছে বলেই আমাদের তা কবুল করে নিতে হবে, এমন মনে করার কারণ নেই। ‘আমরা ভালো করে পরীক্ষা করে দেখব।’

যুক্তরাষ্ট্রের প্রস্তাবে পরস্পরের সামরিক আগ্রাসন বন্ধের কথা বলা হলেও বাংলাদেশের নির্বাচিত জনপ্রতিনিধির সঙ্গে একই সঙ্গে গ্রহণযোগ্য কোনো রাজনৈতিক সমঝোতার প্রশ্নে আলোচনার কোনো উল্লেখ নেই।

যুদ্ধবিরতির প্রস্তাবে ভেটো প্রদানকারী সোভিয়েত প্রতিনিধির নাম জ্যাকব মালিক। তিনি যুক্তরাষ্ট্রের পাকিস্তান সহায়ক আরো দুটো প্রস্তাব ভেটো দিয়ে নাকচ করেন। জাতিসংঘের একাধিক অধিবেশনে তিনি বাংলাদেশের জনগণের রায়ের প্রতি পাকিস্তান ও যুক্তরাষ্ট্র যে সম্মান দেখাচ্ছে না, সে কথা বলেন। অনস্বীকার্য, তিনি ব্রেজনেভ-কোসিগিন-পদগর্নি-গ্রোমিকোর প্রতিনিধি হয়েই কাজ করেছেন। কিন্তু ব্যক্তি হিসেবে, দৃড় বক্তব্য প্রদানকারী হিসেবে তিনি যে ভূমিকা রেখেছেন, তা অবশ্যই স্মরণ রাখার মতো। বাংলাদেশ সৃষ্টির ইতিহাসের দিকে চোখ ফেরালে জ্যাকব মালিকের উজ্জ্বল উপস্থিতি চোখে পড়বেই।

জ্যাকব আলেকজান্দ্রোভিচ মালিকের জন্ম ৬ ডিসেম্বর ১৯০৬ ইউক্রেনে। তিনি একজন অর্থনীতিবিদ ও কমিউনিস্ট পার্টির সক্রিয় কর্মী হিসেবে কর্মজীবন শুরু করেন। তারপর পররাষ্ট্র দপ্তরে কূটনীতিক হিসেবে যোগ দেন। তার আগে মস্কোর ফরেন অ্যাফেয়ার্স ইনস্টিটিউট থেকে গ্র্যাজুয়েট হন। তিনি ১৯৪৮ থেকে ১৯৫২ এবং ১৯৬৮ থেকে ১৯৭৬ মোট এক দশকেরও বেশি সময় জাতিসংঘে সোভিয়েত দূত হিসেবে কর্মরত ছিলেন। অন্তর্বর্তীকালে যুক্তরাজ্যে সোভিয়েত রাষ্ট্রদূত ছিলেন। কোরীয় যুদ্ধ নিরসন, চীনের জাতিসংঘে অন্তর্ভুক্তি, বাংলাদেশের স্বাধীনতা লাভ—প্রত্যেকটিতে তার বিশেষ ভূমিকা রয়েছে। ১৯৮০ সালের ১১ ফেব্রুয়ারি তিনি মস্কোতে মৃত্যুবরণ করেন।

৬ ডিসেম্বর ১৯৭১ তিনি জাতিসংঘের সাধারণ অধিবেশনে জিজ্ঞেস করেছিলেন, পূর্ব পাকিস্তানের জনগণের নির্বাচনী রায়কে পাকিস্তানের এত ভয় পাওয়ার কারণ কী? তিনি সেদিনের দীর্ঘ ভাষণে যুক্তরাষ্ট্র ও চীনকে গণবিরোধী আখ্যা দিয়ে অনেক কড়া কথা শুনিয়েছেন।

ড. এম এ মোমেন: সাবেক সরকারি কর্মকর্তা

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button