ইতিহাস-ঐতিহ্যরাজশাহীসারাবাংলা

১৪’ডিসেম্বর বীরশ্রেষ্ঠ শহীদ মহিউদ্দীন জাহাঙ্গীরের ৪৯তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ: ১৪’ডিসেম্বর মহান মুক্তিযুদ্ধে শত্রু সেনাদের সাথে সম্মুখযুদ্ধে মৃত্যুবরণকারী বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর’র ৪৯তম শাহাদৎ বার্ষিকী। ১৯৭১ সালের এই দিন সকালে মুক্তিযুদ্ধে বিজয়ের উষালগ্নে চাঁপাইনবাবগঞ্জ শহর শত্রুমুক্ত করার শেষ যুদ্ধে মহানন্দা নদীতীরে শহরের রেহাইচর এলাকায় শত্রু সেনাদের বাংকার চার্যে মুখোমুখি যুদ্ধে বুলেটবিদ্ধ হয়ে তিনি শহীদ হন।

মুক্তিযুদ্ধের ৭ নং সেক্টরের এই যোদ্ধা একদল মুক্তিযোদ্ধা নিয়ে ১০ ডিসেম্বর শিবগঞ্জ সীমান্ত অতিক্রম করে ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করেন। এরপর ১৩ ডিসেম্বর রাতে তিনি চাঁপাইনবাবগঞ্জ শহর ঘেঁষা মহানন্দা নদীর ওপারে বারঘরিয়া এলাকায় অবস্থান নেন।

১৪’ডিসেম্বর ভোররাতে গুটি কয়েক সঙ্গী নিয়ে তিনি কয়েকটি ডিঙ্গি নৌকাযোগে নদীপার হয়ে রেহাইচরে নেমে অবস্থান নেন। শত্রু সেনারা তার অবস্থান টের পাওয়ার পরপরই শুরু হয় তুমুল যুদ্ধ। ওই যুদ্ধে জাহাঙ্গীরের দলের জয় যখন সুনিশ্চিত,শত্রুদের একটি মাত্র অবস্থান যখন দখলে বাকী,ঠিক তথনই ঘটে বিপর্যয়। শত্রু সেনাদের (ইষ্ট পাকিস্থান সিভিল আর্মড ফোর্স) একটি বুলেট কপালে বিদ্ধ হয়ে ঘটনাস্থলেই তিনি শহীদ হন।এরপরপরই হানাদার সেনারা শহর ছেড়ে পালিয়ে যায়। মুক্ত হয় চাঁপাইনবাবগঞ্জ।

পরদিন ১৫’ডিসেম্বর তার মরদেহ শিবগঞ্জের ঐতিহাসিক গৌড়ের ছোট সোনামসজিদ প্রাঙ্গনে নিয়ে সমাহিত করা হয়। মুক্তিযুদ্ধে শহীদ অকুতোভয় এই যোদ্ধাকে সর্বোচ্চ সামরিক খেতাব ‘বীরশ্রেষ্ঠ’ প্রদান করা হয়। বীরশ্রেষ্ঠ খেতাব পাওয়া একমাত্র সেনা অফিসার তিনি। বরিশালের বাবুগঞ্জ উপজেলার রহিমগঞ্জ গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। তার পিতা আব্দুল মোত্তালিব হাওলাদার।

এদিকে প্রতিবছরের ন্যায় এই বছরও যথাযোগ্য মর্যাদায় মহিউদ্দীন জাহাঙ্গীরের মৃত্যুবার্ষিকী পালনে বিভিন্ন কর্মসূচী নিয়েছে মুক্তিযোদ্ধারা,প্রশাসন ও বিভিন্ন সংগঠন। চাঁপাইনবাবগঞ্জ শহরের রেহাইচর এলাকায় সড়ক ভবনের ভেতরে তাঁর শহীদ হবার স্থানে নির্মিত তাঁর স্মৃতিস্তম্ভে ও সোনামসজিদ প্রাঙ্গনে তার সমাধিস্থলে এসব কর্মসূচী পালিত হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button