অর্থনীতি

বিনা শুল্কে ভুটানে যাবে বাংলাদেশের ১০০ পণ্য

জনপদ ডেস্ক: ভুটানের সঙ্গে অগ্রাধিকার মূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) করার ফলে দেশটির বাজারে ১০০টি পণ্যের ক্ষেত্রে শুল্কমুক্ত সুবিধা পেল বাংলাদেশ। এতে প্রতিবেশী দেশটিতে বাণিজ্য বছরে ১৫ শতাংশ হারে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশকে ভুটানের স্বীকৃতি দানের ৫০ বছর পূর্তি উপলক্ষে রোববার পিটিএ স্বাক্ষর করে দেশ দুটি। দুই দেশের বাণিজ্যমন্ত্রী পর্যায়ে ভার্চুয়ালি অনুষ্ঠানের মাধ্যমে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিংসহ দুই দেশের বাণিজ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও ব্যবসায়িক নেতারা উপস্থিত ছিলেন।

প্রবৃদ্ধির ধারা অব্যাহত থাকলে আগামী দুই বছরের মধ্যে মধ্যম আয়ের দেশের তালিকায় নাম উঠবে বাংলাদেশের। তাই হলে ২০২৪ সালের পর আমদানি-রফতানিতে বিশ্ব বাণিজ্য সংস্থার কোনো সুবিধা পাওয়া যাবে না।

স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণ পরবর্তী পরিস্থিতি সামলাতে বিভিন্ন দেশের সঙ্গে মুক্ত ও অগ্রাধিকার বাণিজ্য চুক্তির চেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার। এমন চুক্তির প্রথমটি সই হলো ভুটানের সঙ্গে।

এ চুক্তির ফলে ভুটানের বাজারে বাংলাদেশের ১০০টি পণ্য শতভাগ শুল্কমুক্তভাবে রপ্তানির সুযোগ পাওয়া যাবে। একইভাবে বাংলাদেশের বাজারে ভুটানের ৩৪ পণ্য বিনাশুল্কে প্রবেশ করতে পারবে।

চুক্তি স্বাক্ষরের পর সংক্ষিপ্ত প্রেস ব্রিফিংয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, চুক্তি স্বাক্ষরের পর ভুটানের বাজারে বাংলাদেশের বাণিজ্য প্রতি বছর কমপক্ষে ১৫ শতাংশ হারে বাড়বে। কারণ এখন বাংলাদেশের পণ্য সে দেশে বিনাশুল্কে প্রবেশের সুযোগ মেলায় রপ্তানি ক্রমাগত বাড়তে থাকবে। এতে বাণিজ্য ব্যবধানও কমে আসবে।

ভুটানের বাণিজ্যমন্ত্রী লিওন প লোকমান শর্মা বলেন, এই চুক্তি দুই দেশের বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যাবে। এর ফলে এসএমই শিল্পের বিকাশ ঘটবে, রপ্তানি বহুমুখীকরণ হবে।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেন, পিটিএ চুক্তি ভবিষ্যতে দুই দেশের অর্থনৈতিক ও বিনিয়োগের ক্ষেত্রকে উন্মোচন করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বাণিজ্যসচিব ড. জাফর উদ্দিন জানান, প্রাথমিকভাবে ১০০ পণ্য দিয়ে চুক্তি স্বাক্ষর হলেও পণ্য তালিকা ক্রমাগত বাড়বে।

বাংলাদেশের ১০০ পণ্যের তালিকা রয়েছে- সিমেন্ট, টিউব, পাইপ ও পলিমার, প্লাস্টিক জাতীয় পণ্য, টেবিলওয়্যার, ব্যাগ, পাট ও কোকোনাট ফাইবার, জুট কার্পেট, জ্যাকেট, টি-শার্ট, হোসিয়ারি পণ্য, ওভারকোট, শার্ট, ফুল গার্মেন্টস, বেডশীট, চামড়া ও চামড়াজাত পণ্য, তৈরি পোশাক জাতীয় পণ্য, সিরামিক পণ্য, রড, অ্যালুমিনিয়াম ডোর, ড্রাইসেল ব্যাটারি, টেবিল ফ্যান, ইলেকট্রিক্যাল ট্রান্সফর্মার, ক্যাবলস, স্টেবিলাইজার, ফার্নিচার জাতীয় পণ্য, ওয়াল ক্লক, সোয়েটার, কলম, টুথব্রাশ, কসমেটিক্স, ড্রাইড ফিশ, কনডেন্স মিল্ক, আলু ও আলুর জাত পণ্য, ব্ল্যাক টি, সুগার কনফেকশনারি-ক্যান্ডি, ব্রেড ও বিস্কুট, প্যাকেট জুস, প্যাকেটজাত খাদ্যপণ্য ইত্যাদি।

ভুটানের প্রস্তাবিত পণ্যের তালিকায় আছে- দুধ, প্রাকৃতিক মধু, ময়দা, জেমস, ফ্রুটস, জেলি, সয়াবিন, সিমেন্ট ক্লিংকার, ফেরো সিলিকন, উডেন ফার্নিচার, সাবান, পোর্টল্যান্ড সিমেন্ট, হুইয়েট ব্রান, মিনারেল ওয়াটার, বীজ আলু, বাঁধাকপি, ফুলকপি কৃষি জাতীয় পণ্য, শুকনো মরিচ, কমলা, আপেল, ফলের জুস, পাথর ও ভাঙা পাথর, জিনজার, কার্ডামম, লাইমস্টোন পাউডার, জিপসাম, লোহা অস্টিন জাতীয় পণ্য, প্লাস্টিক পণ্য প্রভৃতি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button