ঢাকাসারাবাংলা

রাজধানীতে পুরুষ বিষয়ক মন্ত্রণালয় করার দাবিতে মানববন্ধন

জনপদ ডেস্ক: পুরুষ বিষয়ক আলাদা মন্ত্রণালয় করার দাবিতে রাজধানীতে র‌্যালি ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ মেনস রাইট ফাউন্ডেশন নামে একটি সংগঠন।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে আন্তর্জাতিক পুরুষ দিবস উপলক্ষে আয়োজিত এক কর্মসূচি থেকে এ দাবি জানানো হয়।

মানববন্ধন কর্মসূচিতে বক্তারা বলেন, এ দেশে নারীদের জন্য আইনি সুরক্ষা থাকলেও পুরুষদের জন্য নেই। এর ফলে তারা ঘরে ও বাইরে নানা মানসিক নির্যাতনের শিকার হন।

এছাড়া শিক্ষা, চিকিৎসা, স্বাস্থ্য ও চাকরিতে নানা বৈষম্যের শিকার হতে হয়। পুরুষদের জন্য আলাদা কোনো মন্ত্রণালয় না থাকায় তাদের নির্যাতন ও বৈষম্যগুলো তুলে ধরা সম্ভব হয় না।

এ সময় তারা কিছু দা‌বি তু‌লে ধ‌রেন। পুরুষদের জন্য পুরুষ নির্যাতন আইন ও পুরুষ বিষয়ক মন্ত্রণালয় করা, নারী নির্যাতন আইনের অপব্যবহার বন্ধের জন্য আইনটিকে সংশোধন ও যুগোপযুগী করাসহ সাধ্যের অতিরিক্ত দেনমোহরকে যৌতুকের সমতুল্ল করে আইন, বিয়ের প্রতিশ্রুতিতে ধর্ষণের জন্য নারী-পুরুষ উভয়কে শাস্তি প্রদান, মিথ্যা মামলাকারীদের উপযুক্ত শাস্তির ব্যবস্থা করাসহ বিভিন্ন দাবি জানানো হয়।

মানববন্ধ‌নে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি শেখ খায়রুল আলম, ঢাকা মহানগরের সদস্য সচিব মাজেদ ইবনে আজাদ, ঢাকা মহানগরের যুগ্ম আহ্বায়ক লিটন গাজী প্রমুখ।

প্রসঙ্গত, ১৯ নভেম্বর বাংলাদেশসহ বিশ্বের ৭০টি দেশে আন্তর্জাতিক পুরুষ দিবস পালিত হচ্ছে। বাংলাদেশ মেনস রাইটস ফাউন্ডেশন বিগত কয়েক বছর থেকে দিবসটি যথাযথ মর্যাদায় পালন করে আসছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button