আইন ও আদালতচট্টগ্রামসারাবাংলা

রাষ্ট্রদ্রোহ মামলায় পরবর্তী শুনানি পর্যন্ত চবি শিক্ষকের জামিন বহাল

জনপদ ডেস্ক: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সমাজতত্ত্ব বিভাগের শিক্ষক আনোয়ার হোসেন চৌধুরীর বিরুদ্ধে দায়ের হওয়া রাষ্ট্রদ্রোহ মামলায় পরবর্তী শুনানি পর্যন্ত উচ্চ আদালতের জামিন বহাল থাকবেন বলে আদেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (১০ নভেম্বর) মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমানের আদালত এ আদেশ দেন।

আদালত সূত্র জানায়, রাষ্ট্রদ্রোহ মামলায় চবি সমাজতত্ত্ব বিভাগের শিক্ষক আনোয়ার হোসেন চৌধুরী উচ্চ আদালতের নির্দেশে মহানগর দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। এ সময় জামিনের বিষয় নিয়ে আসামি পক্ষ ও বাদি পক্ষের মধ্যে যু্ক্তিতর্ক হয়। পরে রাষ্ট্রপক্ষের আইনজীবী আদালতের কাছে সময় চান। তখন আদালত এক সপ্তাহ সময় দেন। এ সময় আদালত আনোয়ার হোসেনের জামিন পরবর্তী শুনানির দিন পর্যন্ত বহাল থাকবে বলে আদেশ দেন।

মহানগর পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট ফখরুদ্দীন চৌধুরী বলেন, রাষ্ট্রদ্রোহ মামলায় হাইকোর্টের ৬ সপ্তাহের অন্তর্বর্তীকালীন জামিন শেষে মহানগর দায়রা জজ আদালতে হাজির হয়ে আত্মসমর্পণ করেন আনোয়ার হোসেন চৌধুরী। যেহেতু মামলাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ তাই ভালোভাবে পর্যালোচনা করার জন্য আদালতের কাছে কয়েকদিন সময় চাই। আদালত সাত দিনের সময় মঞ্জুর করেছেন। আনোয়ার হোসেনের জামিন পরবর্তী শুনানির দিন পর্যন্ত বহাল থাকবে বলে আদেশ দেন আদালত।

আন্তর্জাতিক একটি জার্নালে প্রকাশিত একটি গবেষণা প্রবন্ধে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস বিকৃতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তি করার অভিযোগ এনে আদালতে মামলা দায়ের করেন সাবেক ছাত্রলীগ নেতা আসাদুজ্জামান তানভীর। পরে চলতি বছরের গত ২৩ জুলাই আনোয়ার হোসেনের বিরুদ্ধে আদালত থেকে পাঠানো রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ সম্পর্কিত নথি নিয়মিত মামলা হিসেবে রেকর্ড করা হয়। এ মামলায় হাইকোর্ট থেকে ছয় সপ্তাহের জামিন নেন আনোয়ার হোসেন চৌধুরী।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button