খেলাধুলা

দিল্লিকে হারিয়ে ফাইনালে মুম্বাই

জনপদ ডেস্ক: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্রথম কোয়ালিফায়ারে দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে ফাইনালে উঠেছে মুম্বাই ইন্ডিয়ান্স। তবে ম্যাচে হারলেও এখনও টুর্নামেন্ট থেকে বিদায় নেয়নি দিল্লি। এলিমিনিটর থেকে উঠে আসা দলের সঙ্গে দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলবে তারা।

দুবাই ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার সন্ধ্যার এই ম্যাচ ৫৭ রানের বড় ব্যবধানে জিতে ফাইনালে ওঠে চারবারের আইপিএল চ্যাম্পিয়নরা।

প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ২০০ রানের বড় স্কোর গড়ে পুরো আইপিএলেই দাপট দেখিয়ে আসা মুম্বাই। জবাবে ১৪৩ রানেই শেষ হয় দিল্লির ইনিংস।

২০১ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে মুম্বাই বোলারদের তোপে পড়ে দিল্লির ব্যাটসম্যানরা। শুরু থেকেই আসা-যাওয়ার মিছিলে ব্যস্ত থাকে তারা। মার্কাস স্টোইনিস (৪৬ বলে ৬৫) ও অক্ষর প্যাটেল (৩৩ বলে ৪২) চেষ্টা করলেও তা জয়ের জন্য যথেষ্ঠ হয়নি।

মুম্বাই বোলারদের মধ্যে জসপ্রিত বুমরাহ ৪ ওভারে মাত্র ১৪ রান দিয়ে সর্বোচ্চ ৪টি উইকেট তুলে নেন। ট্রেন্ট বোল্ট পান দুই উইকেট। এছাড়া ক্রুনাল পান্ডিয়া ও কাইরন পোলার্ড একটি করে উইকেট দখল করেন।

এর আগে টসে জিতে যেন চার-ছক্কা মারার প্রতিযোগিতায় মেতেছিলেন মুম্বাইয়ের ব্যাটসম্যানরা। রোহিত শর্মা দ্রুত আউট হন। এ ছাড়া যিনিই ক্রিজে এসেছেন, বল বাউন্ডারি ছাড়া করার চেষ্টা করেছেন। পথ দেখিয়েছেন ওপেনার কুইন্টন ডি কক। প্রথম ওভার থেকেই ডি কক–তাণ্ডবের শুরু। রবিচন্দ্রন অশ্বিনের বলে ২৫ বলে ৪০ রান করে ছক্কা মারতে গিয়ে আউট হওয়ার আগে তাঁকেই মনে হয়েছে দিল্লির সবচেয়ে বড় ঝুঁকি।

ভালো ব্যাটিং করেছেন সূর্যকুমার যাদব আর ইশান কিষানও। রোহিতের বিদায়ে এক প্রান্ত ধরে রাখেন সূর্যকুমারই। টুর্নামেন্টজুড়ে অবিশ্বাস্য ধারাবাহিক সূর্যকুমার আজও মুম্বাইয়ের ভিত হয়ে খেললেন। ৩৮ বলে ৫১ রানের চোখজুড়ানো ইনিংস খেলে আউট হন তিনি। রোহিত ও ডি ককের পরপর মুম্বাইয়ের আরেক নেতা পোলার্ডকে আউট করে দিল্লিকে ম্যাচে ফেরানোর ইঙ্গিত দেন অশ্বিন।

কিন্তু ইশান কিষান আর হার্দিক পান্ডিয়া মিলে সেই আশা উড়িয়ে দেন। কিষান ৩০ বলে ৫৫ রান করেন ৪টি চার ও ৩টি ছক্কায়। তবু মুম্বাইয়ের রান ১৮০ ছাড়ানো মুশকিল হতো পান্ডিয়া মরুর বুকে ঝড় না তুললে। ক্রিজে এসে মাত্র ১৪ বল খেলে অপরাজিত ৩৭ রান করেন হার্দিক। তাঁর ইনিংসে কোনো চার ছিল না, ছিল পাঁচটি ছক্কা। পান্ডিয়ার মারমুখী এই ব্যাটিংই মুম্বাইকে নিয়ে যায় ২০০ রানে।

এ কারণেই হয়তো বুমরা ১৪ রানে ৪ উইকেট নেওয়ার পরও ম্যাচসেরার পুরস্কার উঠেছে পান্ডিয়ার হাতে।

গতকালের ম্যাচ হারলেও ফাইনালে উঠতে আরেকটি সুযোগ পাবে দিল্লি। সানরাইজার্স হায়দরাবাদ ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর প্রথম এলিমিনেটর ম্যাচে জয়ী দলের বিপক্ষে ফাইনালে ওঠার শেষ সুযোগ পাবে তারা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button