ক্রিকেটখেলাধুলা

শুভ জন্মদিন বিরাট কোহলি

স্পোর্টস ডেস্কঃ ভারতীয় ক্রিকেটে যুগে যুগে তারকা তৈরি হয়েছে। যারা সমৃদ্ধ করে গেছেন ভারতীয় ক্রিকেটকে। কপিল দেব, রবি শাস্ত্রী, সৌরভ গাঙ্গুলি, শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, মাহেন্দ্র সিং ধোনিদের মতো নক্ষত্রদের এখনো মন্ত্রমুগ্ধের মতো স্মরণ করে বিশ্ব ক্রিকেট।

প্রজন্ম যায়, প্রজন্ম আসে। ক্রিকেটের মাঠেও হাওয়া লাগে এই পরিবর্তনের। অগ্রজদের শূন্যতা পূরণে এগিয়ে আসে অনুজরা। তৈরি হয় নতুন নেতৃত্ব। ভারতীয় ক্রিকেটে তেমনই একজন নেতা বিরাট কোহলি। বর্তমান সময়ের ক্রিকেটের সেরা ব্যাটসম্যানদের একজন তিনি। ভারতীয় দলে, ক্রিকেটের রেকর্ড বইয়ে শচীন টেন্ডুলকারের উত্তরসূরি ভাবা হয় তাকে।

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির জন্মদিন আজ (৫ নভেম্বর)। ৩২ বছর বয়সে পা রাখলেন তিনি। ১৯৮৮ সালের এই দিনে দিল্লিতে জন্মগ্রহণ করেন কোহলি। এই তারকা ক্রিকেটারের জন্মদিনে সামাজিক যোগাযোগমাধ্যমে শুভেচ্ছাবার্তা দিয়েছেন সতীর্থসহ বিশ্বের অনেক ক্রিকেটার। এছাড়া আইসিসি, বিসিসিআইর পক্ষ থেকেও টুইটারে তাকে জন্মদিনের শুভেচ্ছা জানানো হয়েছে। এ ছাড়া আইপিএলে কোহলির দল রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুও জন্মদিনে উষ্ণ অভিনন্দন জানিয়েছে।

বিরাট কোহলি ছোটবেলা থেকেই স্বপ্ন বুনেছেন ক্রিকেটার হওয়ার। স্বপ্নের ষোল আনাই পূরণ হয়েছে তার। এখন ক্রিকেট দুনিয়াকে দিচ্ছেন দু’হাত ভরে।

দিল্লি ক্রিকেট একাডেমি থেকে আন্তর্জাতিক ক্রিকেটে নাম লেখান ২০০৮ সালে। ওয়ানডেতে কোহলি অভিষেক ম্যাচ খেলেন শ্রীলঙ্কার বিপক্ষে। ২২ গজে রানের ফোয়ারা ছোটানো কোহলির রানসংখ্যা ১১ হাজার ৮৬৭। সেঞ্চুরি করেছেন ৪৩টি আর হাফ সেঞ্চুরি ৫৮টি।

সাদা পোশাকে বিরাট কোহলির অভিষেক হয় ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। টেস্ট ক্রিকেটেও উজ্জ্বল এই ভারতীয় ব্যাটসম্যান। ২৭ সেঞ্চুরি আর ২২ হাফসেঞ্চুরিতে টেস্টে তার রান ৭ হাজার ২৪০। এছাড়া ৮২টি টি টোয়েন্টি ম্যাচে করেছেন ২ হাজার ৭৯৪ রান।

মাত্র ১৯ বছর বয়সে সাফল্যের মুকুট মাথায় পড়েন কোহলি। ২০০৮ সালে অধিনায়ক হিসেবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয় করেন তিনি। এরপর ২০১১ সালে দেশের জার্সিতে বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য ছিলেন বিরাট কোহলি।

অধিনায়ক হিসেবে তার অন্যতম সাফল্য ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে দেশকে ফাইনালে তোলা। এ ছাড়া অধিনায়ক হিসেবে ইংল্যান্ডের মাটিতে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের সেমিফাইনাল খেলা। টেস্ট অধিনায়ক হিসেবে দেশের প্রথম টেস্ট অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে টেস্টে সিরিজ হারানোর কীর্তি গড়েছেন বিরাট কোহলি।

ব্যক্তিজীবনে এই ক্রিকেটার বলিউড অভিনেত্রী আনুশকা শর্মার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন ২০১৭ সালে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button