ঢাকাসারাবাংলা

পার্কিংয়ের স্থান থেকেও চুরি হচ্ছে মোটরসাইকেল

জনপদ ডেস্কঃ দিন কিংবা রাত- হতে পারে তা আবাসস্থলের বা ‘নিরাপদ’ কোনো পার্কিংয়ের স্থান- যেখানেই হোক না কেন শখের মোটরসাইকেল রেখে স্বস্তিতে নেই কেউই। ‘নিরাপদ’ স্থান থেকেও গায়েব হয়ে যাচ্ছে মোটরসাইকেল। নানা কৌশলে চুরি হচ্ছে এসব মোটরসাইকেল।

সম্প্রতি মোটরসাইকেল চুরির সঙ্গে জড়িত এমন তিনটি গ্রুপের খোঁজ পেয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিরপুর বিভাগ। তদন্তে বেরিয়ে এসেছে মোটরসাইকেল চুরি থেকে শুরু করে তা বিভিন্ন হাত বদলের মাধ্যমে কিভাবে চলে যাচ্ছে দেশের প্রত্যন্ত অঞ্চলে। আর চুরি হওয়া এসব মোটরসাইকেলের নম্বরপ্লেট পাল্টে (ভূয়া) তা বিক্রি হচ্ছে ৮০ হাজার থেকে এক লাখ টাকায়। এই পুরো কার্যক্রমই চলছে দেশব্যাপী বিস্তৃত সিন্ডিকেটের মাধ্যমে।

সম্প্রতি রাজধানীর শাহ আলীর একটি বাড়ির প্রধান ফটকের তালা ভেঙে বেসমেন্ট পার্কিং থেকে মোটরসাইকেল চুরির ঘটনা ঘটে। ভবনের সিসিটিভি ফুটেজে দেখা যায়, কৌশলে তিন জন ব্যক্তি ভবনের প্রধান ফটকের তালা ভেঙে ভেতরে ঢুকে একটি বাইক চুরি করে পালিয়ে যাচ্ছে। আর এই পুরো কাজটি করতে তাদের সময় লাগে মাত্র ১০ মিনিট।

এই ঘটনার পর ওই সিসিটিভি ফুটেজের সূত্র ধরে পুলিশ আটক করে এই চক্রের অন্যতম সদস্য জসিমকে। জসিমের দেওয়া তথ্যানুযায়ী গ্রুপের আরও তিনজনসহ এই চক্রের মোট ১০ জনকে আটক করে ডিএমপির মিরপুর বিভাগ পুলিশ। এদের মধ্যে রয়েছে চক্রটির মূল হোতা খালেকও।

পুলিশ বলছে, খালেকই মূলত চুরি হওয়া মোটরসাইকেলগুলো কম দামে প্রথমে কিনে নেয়। পরে তার নম্বরপ্লেট পাল্টে নোয়াখালী, চাঁদপুর ও কুমিল্লায় সিন্ডিকেটের অন্য সদস্যদের কাছে বিক্রি করে দেয়। আর এসব এলাকার এই সিন্ডিকেট সদস্যরাই মূলত খুচরা বিক্রেতা হিসেবে রয়েছে। খালেকের নিয়ন্ত্রণে চুরির আরো দুটি গ্রুপেরও সন্ধান পায় পুলিশ। ধরা পরে গ্রুপ দুটির আরও চারজন সদস্য।

পুলিশ জানায়, তিনটি ভিন্ন ভিন্ন কৌশলে মোটর সাইকেল চুরির কথা স্বীকার করেছে চক্রের সদস্যরা। এক গ্রুপ রাস্তায় থাকা মোটরসাইকেলের লক ভেঙে এক মিনিটের মধ্যেই উধাও হয়ে যেতো। অন্য গ্রুপ আগে থেকেই বাইকের অবস্থান নজরদারিতে রেখে রাতের আঁধারে বাসাবাড়ি থেকে চুরি করতো। আর একটি গ্রুপ নকল পার্কিং টোকেন বানিয়ে বিভিন্ন ‘অনুমোদিত’ পার্কিংয়ের স্থান থেকেও দিব্যি মোটরসাইকেল হাতিয়ে নিচ্ছে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিরপুর জোনের সহকারী পুলিশ কমিশনার এম এম মঈনুল ইসলাম বলেন, খালেকের নেতৃত্বে মোটরসাইকেল চুরির একটি সিন্ডিকেট চলছে। সেই মূলত চুরি হওয়া মোটরসাইকেলগুলো প্রথমে খুবই কম দামে কিনে নেয়। এরপর সেগুলো সে চাঁদপুর, নোয়াখালি ও কুমিল্লা অঞ্চলে সিন্ডিকেটের দুই সদস্য ফারুক ও রাব্বির কাছে বিক্রি করে। আর ফারুক ও রাব্বিই মূলত রিটেইল (খুচরা) পর্যায়ের বাইকগুলো বিক্রি করে।

ডিএমপি মিরপুর বিভাগের উপ-পুলিশ কমিশনার আ স ম মাহাতাব উদ্দিন বলেন, রাজধানী বিভিন্ন পার্কিং স্থান থেকে নকল টোকেন বানিয়ে মোটরসাইকেল চুরি ঘটনা ঘটছে। তিনি বলেন, চুরি করা মোটরসাইকেলগুলো সিন্ডিকেটের প্রথম পার্টি কিনে নেয় ১৫ হাজার টাকায়। এরপর দ্বিতীয় পর্যায়ের সাবএজেন্টের কাছে তারা আবার বিক্রি করে দেয় ১৫ হাজার টাকা লাভে। তৃতীয় পার্টি যারা মূলত হোলসেলার তারা বাইকগুলো সাবএজেন্টের কাছ থেকে ২০ টাকা লাভ দিয়ে কিনে নেয়। আর খুচরা পর্যায়ে এসব বাইক বিক্রি হচ্ছে ৮০ হাজার থেকে এক লাখ টাকায়।

এই চক্রটির কাছ থেকে চোরাই ১১টি মোটরসাইকেলও উদ্ধার করেছে পুলিশ।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button