চট্টগ্রামটপ স্টোরিজসারাবাংলা

হ্রদে ক্ষতিকারক জাল দিয়ে মাছ ধরতে দেয়া হবে না : মৎস্য ও প্রাণীসম্পদমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক,রাঙ্গামাটি : মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, কাপ্তাই হ্রদে যে জালের দ্বারা মাছের উৎপাদন বৃদ্ধি ক্ষতিগ্রস্ত হয়, ছোট মাছ ধরা পড়ে, মাছের পোনা নষ্ট হয়, এ জাতীয় কোন জাল দিয়ে মাছ ধরতে দেয়া হবে না। যারা এ জাল ব্যবহার করবে তাদের আইনের আওয়তায় আসতে হবে। তাদের মোবাইল কোর্টে সর্বনিম্ন সাজা হবে ১ বছর এবং জরিমানাও হতে পারে। এ ব্যাপারে মৎস্য অধিদফতরে অবস্থান খুবই কঠোর।

আজ শনিবার (৩১ অক্টোবর) সকালে বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিটিউটের রাঙ্গামাটি শাখার নদীর উপকেন্দ্র অফিসের কক্ষে কাপ্তাই হ্রদে বিএফডিসি’র কার্যক্রম অবহিতকরণ সভায় তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, কাপ্তাই হ্রদের কার্প জাতীয় মাছের চাহিদা সারা দেশে রয়েছে। এ মাছের উৎপাদন যাতে হারিয়ে না যায় বরং বৃদ্ধি করা যায়। পার্বত্য এলাকা এ জাতীয় মাছের চাহিদা বেশি। সেগুলোকে সরেজমিনে পরিদর্শন করবো এবং আবার সেগুলো কিভাবে পুরো জায়গায় ফিরে আনা এই পরিকল্পনা নিয়ে এগিয়ে যাবো।

এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ মৎস্য ও প্রাণী মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ, প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তৌফিকুল আরিফ,মৎস্য অধিদফতরের মহাপরিচালক কাজী শামস আফরোজ, বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান কাজী হাসান মাহমুদ, বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ,রাঙ্গামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ, রাঙ্গামাটি মৎস্য করপোরেশনের ব্যবস্থাপক লে. কমান্ডার তৌহিদুল ইসলাম প্রমুখ।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button